কারেন্ট অ্যাফেয়ার্স ৬ ফেব্রুয়ারি ২০২৪

86
0
Current Affairs 6th February

আন্তর্জাতিক
  • পাকিস্তানের সাধারণ নির্বাচনে ১৫০টি রাজনৈতিক দলের সাড়ে ছ’হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে মহিলার সংখ্যা ৫ শতাংশেরও কম। তাঁদের মধ্যে রয়েছেন ইউটিউবার জেবা ওয়াকার। গত বছর খাইবার পাখতুনওয়া প্রদেশে জঙ্গিদের হাতে নিহত হয়েছিলেন একজন রাজনৈতিক নেতা। তাঁর স্ত্রী সমর হারুন বেলুর এবার ভোটে প্রার্থী হয়েছেন। অন্যদিকে এবার প্রথম প্রার্থী হলেন কোন হিন্দু মহিলা। তিনি খাইবার পাখতুনওয়া  প্রদেশের বুনের আসন থেকে প্রার্থী হয়েছেন। তিনি পেশায় চিকিৎসক। তাঁর পিতাও চিকিৎসক। তিনি বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির নেত্রী। প্রসঙ্গত এই প্রথম পাকিস্তানের কোন হিন্দু মহিলা সংসদীয় নির্বাচনে অংশ নিচ্ছেন।
জাতীয়
  • মধ্যপ্রদেশে ভুপাল থেকে দেড়শ কিলোমিটার দূরে হারদা শহরের কাছে বৈরাগর এলাকায় একটি বাজি কারখানায় বিস্ফোরণে ১১ জনের মৃত্যু হল। এই ঘটনায় জখম হয়েছেন ১৭৪ জন। জ্বলন্ত কারখানার মাঝখানে আরো অনেক শ্রমিক আটকে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে । বাজি কারখানায় সঞ্চিত বিস্ফোরকে বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে কুড়ি কিলোমিটার দূর থেকেও তার শব্দ শোনা যায়। দুর্ঘটনার পর পদপিষ্ট হয়েও অনেকের মৃত্যু হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
  • উত্তরাখণ্ড বিধানসভায় পেশ হল অভিন্ন দেওয়ানী বিধি বিল। দেশের প্রথম রাজ্য হিসেবে তারা এই বিল পেশ করল। প্রসঙ্গত, ২০২২ সালে উত্তরাখণ্ড বিধানসভায় জয়ী হয়ে মূখ্যমন্ত্রী ,বিজেপি নেতা পুষ্কর সিং ধামি ওই রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি প্রচলনের কথা বলেন। এই উদ্দেশ্যে ২০২২ সালের ২৭ মে সুপ্রিম কোর্টের একজন প্রাক্তন বিচারপতির নেতৃত্বে একটি একটি বিশেষ কমিটি গঠন করা হয়। ওই কমিটির রিপোর্টের ওপর ভিত্তি করে এই বিল তৈরি করা হয়েছে বলে জানা গেছে। এই বিলে বাল্যবিবাহ এবং বহুবিবাহ নিষিদ্ধ করা হয়েছে, পুরুষ ও মহিলাদের জন্য বিবাহ বিচ্ছেদের নিয়ম সমান রাখা হয়েছে। উত্তরাধিকার আইন সব ধর্মের জন্য সমান ভাবে রাখা হয়েছে, লিভ ইন সম্পর্কের নথিভুক্তিকরকরণ বাধ্যতামূলক করা হয়েছে।
  • ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির মালিকানা হারালেন দলের প্রতিষ্ঠাতা শারদ পাওয়ার। অধিকাংশ বিধায়ক তাঁর ভাইপো অজিত পাওয়ারের দিকে থাকায় এনসিপির সেই গোষ্ঠী কেই দলের প্রতীক ও মালিকানা দিল ভারতের নির্বাচন কমিশন। আসন্ন নির্বাচনে নতুন নাম ও প্রার্থী খুজে নিতে বলা হয়েছে শরদ পাওয়ারকে। প্রসঙ্গত, গত বছর জুলাই মাসে কার্যত দু’ভাগ হয়ে যায় এনসিপি। একদিকে শরদ পাওয়ার। অন্যদিকে অজিত পাওয়ার নিজের অনুগামীদের নিয়ে দল ভেঙে মহারাষ্ট্র জোট সরকারে যুক্ত হন। এরপর দলের কর্তৃত্বের দাবি নিয়ে উভয় পক্ষই নির্বাচন কমিশনের সামনে উপস্থিত হয়। তারা দশটি শুনানির পর অজিতগোষ্ঠীকে মান্যতা দিল।
  • ৫০ বছরেরও বেশি সময় ধরে মামলা চলার পর মহাভারতের যতুগৃহ মামলায় রায় দিল আদালত। উত্তরপ্রদেশের লাক্ষাগৃহ এলাকার ১০৮ বিঘা জমির মালিকানা হিন্দু পক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে। ওই জমির মালিকানা দাবি করে ১৯৭০ সালে মামলা করেছিল উত্তর প্রদেশ ওয়াকফ বোর্ড। তাদের দাবি ছিল লাক্ষাগৃহের ওই টিলায় সুফি সাধক শেখ বদরুদ্দিনের কবরস্থান রয়েছে। অন্যদিকে হিন্দু পক্ষের দাবি ছিল যে সেখানেই মহাভারতের যতুগৃহ ছিল। এরপর আদালতের নির্দেশে ভারতের পুরাতত্ত্ব সর্বক্ষণ খননকার্য চালিয়ে সেখানে সাড়ে চার হাজার বছরের পুরনো বিভিন্ন নিদর্শন খুঁজে পায়। এরপর বাগপত জেলা দায়রা আদালত হিন্দু পক্ষের দাবিকেই মান্যতা দিল।
খেলা
  • অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে উঠল ভারত। এই নিয়ে টানা পাঁচ বার যুব বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত। এদিন দক্ষিণ আফ্রিকাকে সেমিফাইনালে দু’উইকেটে পরাজিত করেছে ভারতের যুব দল। এর মধ্যে পঞ্চম উইকেটে রেকর্ড ১৭১ রান করেন ভারতের শচীন দাস এবং অধিনায়ক উদয় সরণ। এই নিয়ে মোট ন’বার যুব বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত।
  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শতরান করলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। এটি তাঁর জীবনের ৩১ তম টেস্ট শতরান। ঘরের মাঠে ১৮টি টেস্ট শতরান করে তিনি স্পর্শ করলেন ডন ব্র্যাডম্যানের রেকর্ড।
  • একদিনের ক্রিকেটে ১০০০ তম ম্যাচ জিতল অস্ট্রেলিয়া। ভারতের পর দ্বিতীয় দেশ হিসেবে এই কীর্তি স্থাপন করলো তারা। এদিন তারা ক্যানবেরায় হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজকে। এদিন মাত্র ৪১ বলে এই ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।
বিবিধ
  • শতবর্ষ পালন করল হেস্টিংস এর লস্কর ওয়ার মিউজিয়াম। প্রথম বিশ্বযুদ্ধে ভারতের ৮৯৬ জন নৌ সেনা (লস্কর) এর প্রাণহানি হয়েছিল। তাঁদের স্মৃতিতেই ১৯২৪ সালের ৬ ফেব্রুয়ারি হেস্টিংস এলাকার নাইকার রোডে এই স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছিল। স্মৃতিস্তম্ভটির উদ্বোধন করেন তখনকার গভর্নর লর্ড লিটন। সেই স্মৃতিস্তম্ভেরই শতবর্ষ পালিত হলো এদিন।