কারেন্ট অ্যাফেয়ার্স ৬ জুন ২০২৩

354
0
Current Affairs 6th June

আন্তর্জাতিক
  • রুশ ইউক্রেন যুদ্ধে এবার একটি বাঁধ ধ্বংস করার অভিযোগ উঠল। এর ফলে বিপুল সাধারণ মানুষ বন্যা পরিস্থিতির মুখে পড়তে চলেছেন। খারসন অঞ্চলের নোভা কাখোভকা অঞ্চলে নিপার নদীর উপর এই বাঁধ তৈরি করা হয়েছিল সোভিয়েত আমলে। সেখানে একটি জলবিদ্যুৎ কেন্দ্র ছিল। ৫ জুন গভীর রাতে এক বিস্ফোরণে নদী বাঁধের একটা অংশ গুঁড়িয়ে গিয়েছে। পাশাপাশি জল বিদ্যুৎ কেন্দ্রটিও ধ্বংস হয়ে গিয়েছে। ইউক্রেনের দাবি, এই বাঁধ ধ্বংস করা রাশিয়ার কাজ। অন্যদিকে রাশিয়ার দাবি, খারসন অঞ্চল রাশিয়ার দখলে চলে এসেছে। তাদের সেনাদের বাধা দিতেই ইউক্রেন অন্তর্ঘাত চালিয়েছে। আপাতত রাশিয়া সেখানকার বাসিন্দাদের বন্যা থেকে বাঁচাতে অন্যত্র সরিয়ে দিচ্ছে।
  • লন্ডন হাইকোর্টে উপস্থিত হয়ে সাক্ষ্য দিলেন ব্রিটেনের রাজকুমার হ্যারি। তিনি ডেইলি মিরর, সানডে মিরর, দ্য পিপল নিউজ পেপার প্রভৃতি সংস্থার ৩৩ টি প্রতিবেদন জমা করেছেন আদালতে। তাঁর অভিযোগ, প্রধানত ডেলি মিরর পত্রিকার সম্পাদক পিয়ার্স মরগানের বিরুদ্ধে। হ্যারি অভিযোগ করেছেন ফোনে আড়িপাতা ও অন্যান্যভাবে তাঁর ব্যক্তিগত জীবনকে তছনছ করে সমানে নানা আপত্তিকর প্রতিবেদন প্রকাশ করেছেন সাংবাদিকরা। প্রসঙ্গত, গত ১৩০ বছরের ইতিহাসে ব্রিটেনে এই প্রথম কোন রাজ পরিবারের সদস্য আদালতে কাঠগড়ায় উঠে সাক্ষ্য দিলেন।
জাতীয়
  • মনিপুরে কুকি জঙ্গিদের গুলিতে মৃত্যু হল একজন জওয়ানের। জখম হয়েছেন আরও দুজন জওয়ান। কাকচিং জেলার সুগনোতে জওয়ানদের একটি শিবিরে জঙ্গিরা সশস্ত্র হামলা চালিয়েছিল। প্রসঙ্গত একমাস পেরিয়ে গেলেও এখনো স্বাভাবিক পরিস্থিতি ফেরেনি মণিপুরে। গত ৩ মে থেকে সেখানে অশান্তি শুরু হয়েছে। এখনো সেখানে কারফিউ মোতায়েন করা রয়েছে। ইন্টারনেট বন্ধ রাখার সীমা বাড়িয়ে করা হয়েছে ১০ জুন।
  • দুই জুন তারিখে বালেশ্বরের বাহানাগা বাজার রেলস্টেশন-এর কাছে করমন্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার পর পুনরায় ৭ জুন থেকে করমন্ডল এক্সপ্রেস যাত্রা শুরু করবে বলে জানিয়েছে দক্ষিণ পূর্ব রেল।প্রসঙ্গত, ১৯৭৭ সালের ৬ মার্চ যাত্রা শুরু করেছিল এই ট্রেন। এর যাত্রা পথ শালিমার থেকে চেন্নাই পর্যন্ত ১৬৬২ কিলোমিটার। সময় লাগে গড়ে সাড়ে ২৫ ঘন্টা। করমন্ডল উপকূল দিয়ে যায় বলে এর নাম রাখা হয়েছে করমন্ডল এক্সপ্রেস। এর আগেও একাধিকবার দুর্ঘটনায় পড়েছে এই ট্রেন। তবে এবারের দুর্ঘটনায় ২৭৫ জনের মৃত্যু হয়েছে যা সবথেকে ভয়াবহ।
খেলা
  • ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গেলসে সেমিফাইনালে উঠলেন নোভাক জোকোভিচ। তিনি কোয়ার্টার ফাইনালে হারিয়ে দিলেন একাদশ বাছাই রাশিয়ার কারেন হাচেনোভকে। এই নিয়ে নোভাক মোট ৪৫ বার কোন গ্র্যান্ডস্ল্যাম প্রতিযোগিতার সেমিফাইনালে উঠলেন। এক্ষেত্রে সবার ওপরে রয়েছেন রজার ফেডেরার। তিনি মোট ৪৬ বার গ্র্যান্ডস্ল্যাম সেমিফাইনালে খেলেছেন। রাফায়েল নাদাল ৩৮ বার গ্র্যান্ড স্লামের শেষ চারে উঠেছিলেন।
  • সিঙ্গাপুর ওপেন ব্যাডমিন্টন সুপার ৭৫০ প্রতিযোগিতায় প্রথম রাউন্ডে জিতলেন ভারতের কিদম্বি শ্রীকান্ত। ছেলেদের ডাবলসে জয় লাভ করেছেন এম আর অর্জুন এবং ধ্রুব কপিলা জুটি। অন্যদিকে প্রথম রাউন্ডেই ছিটকে গেলেন ভারতের পিভি সিন্ধু, এইচ এস প্রনয়, সাইনা নেহাওয়াল।
বিবিধ
  • বাংলার আমকে দেশের কাছে পরিচিত করে তুলতে নয়াদিল্লির জনপথে হ্যান্ডলুম হাটে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে শুরু হল আম মেলা। এখানে হিমসাগর, ফজলি, লক্ষণভোগ, গোলাপখাস প্রভৃতি নানা রকম আম পাঠানো হয়েছে। রাজ্যের হস্তশিল্পের প্রসার করাও এই উৎসবের অন্যতম লক্ষ্য।