কারেন্ট অ্যাফেয়ার্স ৭ ফেব্রুয়ারি ২০২৪

113
0
Current Affairs 7th February

আন্তর্জাতিক
  • পাকিস্তানে সাধারণ নির্বাচনের আগে হিংসাত্মক ঘটনা ঘটেই চলেছে। এদিন বেলুচিস্তানে  দুটি পৃথক বিস্ফোরণে মৃত্যু হল ২৮ জনের। কোন সন্ত্রাসবাদী সংগঠন এই ঘটনার দায় স্বীকার করেনি। প্রসঙ্গত পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি সংসদীয় নির্বাচন। ৯০৫৮২ বুথে মোট ভোটার সংখ্যা ১২ কোটি ৮০ লক্ষ জন। এর মধ্যে মহিলা ভোটার ৫ কোটি ৯০ লক্ষ এবং পুরুষ ভোটার ৬ কোটি ৯০ লক্ষ জন। সব মিলিয়ে ১৬৭টি রাজনৈতিক দলের ৫১২১ জন প্রার্থী ভোটে দাঁড়িয়েছেন। এর মধ্যে মাত্র ৩১২ জন মহিলা। রূপান্তরকামীর সংখ্যা দুজন।
  • গাজা ভূখণ্ডে যুদ্ধবন্ধের জন্য সমস্ত যুদ্ধবন্দী বিনিময়ের প্রস্তাব দিল হামাস। তারা মার্কিন যুক্তরাষ্ট্র ও কাতারের মধ্যস্থতাকারীদের মাধ্যমে এই প্রস্তাব পাঠিয়েছে। কিন্তু ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই প্রস্তাব খারিজ করে দিয়েছেন। তাঁর দাবি, ইজরায়েলের গাজা জয় এখন কেবল সময়ের অপেক্ষা।
জাতীয়
  • নয়াদিল্লিতে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠক হলো বাংলাদেশের বিদেশ মন্ত্রী হাছান মামুদের। প্রসঙ্গত, শেখ হাসিনা বাংলাদেশের নতুন সরকার গঠন করার পর এই প্রথম সেদেশের কোন মন্ত্রী ভারত সফরে এলেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গেও তাঁর বৈঠক হয়েছে।
  • অভিন্ন দেওয়ানি বিধি বিল পাস হয়ে গেল উত্তরাখণ্ড বিধানসভায়। দেশের প্রথম রাজ্য হিসেবে অভিন্ন দেওয়ানি বিধি চালু হতে চলেছে এই রাজ্যে।
  • ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নাম এবং ঘড়ির প্রতীক ব্যবহার করবেন অজিত পাওয়ার নেতৃত্বাধীন দলীয় সমর্থকরা। দলের প্রতিষ্ঠাতা শরদ পাওয়ার নতুন নাম ও প্রতীকের জন্য নির্বাচন কমিশনের কাছে আবেদন জানালেন।
খেলা
  • টেস্টে বোলারদের আইসিসি বিশ্ব রাঙ্কিংয়ে  শীর্ষস্থান পেলেন ভারতের যশপ্রীত বুমরাহ। এই প্রথম ভারতের কোন পেশ বোলার আইসিসি টেস্ট রাঙ্কিংয়ে শীর্ষস্থান পেলেন। এর আগে কপিল দেব সর্বোচ্চ দ্বিতীয় স্থান পেয়েছিলেন। তবে ভারতের স্পিনারদের মধ্যে বিষন সিং বেদি, রবিচন্দ্রন অশ্বিন ,রবীন্দ্র  জাদেজা আগে বোলারদের মধ্যে টেস্টে আইসিসির তালিকায় শীর্ষস্থান অর্জন করেছেন।
  • সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ২৮১ রানে হারিয়ে দিল নিউজিল্যান্ড। এর ফলে তারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ-এর টেবিলে শীর্ষস্থানে উঠে এসেছে। এরপরের দুটি স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং ভারত।
বিবিধ
  • দেশের নতুন লোকপাল হচ্ছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচার প্রতি এ এম খানউইলকর। দেশের নতুন ভিজিল্যান্স কমিশনার নিযুক্ত হবেন এ এস রাজীব। তিনি ব্যাঙ্ক অব মহারাষ্ট্রের প্রাক্তন সিএমডি।
  • ভারতীয় পর্যটকদের জন্য নিজেদের দরজা আরো উন্মুক্ত করে দিল ইরান। এখন থেকে ভারতীয় পর্যটকরা কোন ভিসা ছাড়াই সে দেশে যেতে পারবেন। এক্ষেত্রে প্রতি ছয় মাসে একটানা ১৫ দিন করে ভিসা ছাড়া থাকা যাবে ইরানে।