কারেন্ট অ্যাফেয়ার্স ৮ ফেব্রুয়ারি

87
0
Current Affairs 8th February

আন্তর্জাতিক
  • পাকিস্তানের সাধারণ নির্বাচন সম্পন্ন হল। সন্ত্রাস হামলার আশঙ্কায় দিনভর মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছিল সেখানে। তবে তারপরও সন্ত্রাসবাদী হামলা ঠেকানো যায়নি। বিভিন্ন স্থানে জঙ্গি হামলায় পাঁচ জন নিরাপত্তা কর্মীর মৃত্যু হয়েছে। নির্বাচনের ঠিক আগের দিন বালুচিস্তানে জঙ্গি হামলায় ৩০ জনের প্রাণহানি হয়েছিল। আনুমানিক ৫০ শতাংশ ভোট করেছে বলে মনে করা হচ্ছে।
  • মায়ানমারে সেনা ও পুলিশের সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী গুলির লড়াই তীব্র হয়ে উঠেছে। গত তিন বছর পরে মায়ানমারে চলছে সেনা সরকার। দেশের গণতান্ত্রিক নেত্রী অং সান সু চি সহ অধিকাংশ রাজনৈতিক নেতাই কারাবন্দি। এই পরিস্থিতিতে দেশের সিংহভাগ এলাকা নিজেরা কব্জা করে নিয়েছে বলে দাবি করেছে তিনটি বিদ্রোহী গোষ্ঠী। এদিকে সেখানকার অগ্নিগর্ভ পরিস্থিতির জেরে ভারত মায়ানমার সীমান্ত দিয়ে জনজাতিদের অবাধে সীমান্ত অতিক্রম নিষিদ্ধ করল ভারত। প্রসঙ্গত, ভারত মায়ানমার সীমান্ত ১৬৪৩ কিলোমিটার দীর্ঘ।
জাতীয়
  • কানাডার সাধারণ নির্বাচনে ভারত হস্তক্ষেপ করতে পারে বলে কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিসের যে গোপন রিপোর্ট ফাঁস হয়েছে গ্লোবাল নিউজে সে বিষয়ে এই প্রথম মুখ খুলল ভারতের বিদেশ মন্ত্রক। ভারতের বিদেশ মন্ত্রক বলেছে, অন্য দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা ভারতের নীতি নয়।
  • পশ্চিমবঙ্গ বিধানসভায় ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য বাজেট প্রস্তাব পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ৩ লক্ষ ৬৬ হাজার ১১৬ কোটি টাকার বাজেট এটি। এই নিয়ে তৃতীয়বার পশ্চিমবঙ্গ বিধানসভায় বাজেট প্রস্তাব পেশ করলেন চন্দ্রিমা ভট্টাচার্য। এদিন একগুচ্ছ ঘোষণা করেছেন তিনি। লক্ষীর ভান্ডার প্রকল্পতে বরাদ্দ প্রতি মাসে ৫০০ থেকে বাড়িয়ে এক হাজার টাকা, সিভিক ভলেন্টিয়ার, গ্রিন পুলিশ, হোমগার্ডদের ভাতা এক হাজার টাকা বাড়ানো, মিড ডে মিলের রাঁধুনিদের ভাতা ৫০০ টাকা বাড়ানো এবং সরকারি কর্মচারী ও পেনশন প্রাপকদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছেন তিনি। রাজ্যের মূল ভূখণ্ডের সঙ্গে সাগরদ্বীপকে যোগ করার জন্য বারোশো কোটি টাকা ব্যয় করে গঙ্গাসাগর সেতু নির্মাণের প্রস্তাব রয়েছে এবারের বাজেটে। তাতে প্রথম বছর মুড়িগঙ্গা নদীর উপরে ওই সেতু নির্মাণে ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রয়েছে। চুক্তিভিত্তিক কর্মীদের বেতন ও অবসরকালীন প্রাপ্য বৃদ্ধির সুপারিশ রয়েছে এই বাজেটে।
খেলা
  • অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে উঠল অস্ট্রেলিয়া। এদিন তারা হারিয়ে দিল পাকিস্তানকে। ফাইনালে তারা মুখোমুখি হবে ভারতের।
  • ঢাকায় আয়োজিত অনূর্ধ্ব ১৯ মহিলা সাফ কাপে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হলো ভারত ও বাংলাদেশ। এদিন ফাইনালে নির্ধারিত সময়ের মধ্যে খেলার স্কোর ছিল ১-১। এরপর টাইব্রেকারে দুটি দলই ১১ এর মধ্যে ১১টি করে গোল করে। তবে খেলার পরিচালকরা সাডেন ডেথ প্রক্রিয়ার অবলম্বন করার পরিবর্তে দুটি দলকেই যুগ্মভাবে বিজয়ী বলে ঘোষণা করেন।
বিবিধ
  • জানুয়ারি মাসে দেশের বিস্তৃত অংশ যখন শীতের কবলে জবুথবু ছিল তখন ঠান্ডার পরিচিত আমেজ মেলেনি কাশ্মীরে। শুধু তাই নয়, আবহাওয়া দপ্তরের হিসেব বলছে গত ৪৩ বছরের মধ্যে এবারের জানুয়ারি ছিল কাশ্মীরের ইতিহাসে উষ্ণতম। শ্রীনগরে জানুয়ারিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১১.৭ ডিগ্রি সেলসিয়াস।
  • বাণিজ্যিক ব্যাংকগুলির জন্য রেপো রেট এবং রিভার্সা রেপো রেট একই রাখার সিদ্ধান্ত জানালো ভারতের রিজার্ভ ব্যাংক। এই নিয়ে ষষ্ঠবার এই সুদের হার একই থাকলো। রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস এদিন জানিয়েছেন, আগামী বছর দেশে বৃদ্ধির হার ৭ শতাংশ থাকবে বলে অনুমান করা হচ্ছে।