কারেন্ট অ্যাফেয়ার্স ৮ জুন ২০২৪

72
0
Current Affairs 8th June

আন্তর্জাতিক
  • অবশেষে ইজরায়েলকে কালোতালিকাভুক্ত করল রাষ্ট্রসংঘ। শিশুদের হত্যা, জখম করা এবং তাদের সঙ্গে নির্যাতন চালানো মানবিক সহায়তা থেকে বঞ্চিত করার অভিযোগে এই পদক্ষেপ নিল রাষ্ট্রসংঘ। প্রসঙ্গত, অক্টোবর মাস থেকে এখনো পর্যন্ত গাজায় ইজরায়েলের সেনাবাহিনীর লাগাতার আক্রমণে অন্তত ৩৬ হাজার মানুষ নিহত হয়েছেন। তাদের মধ্যে ১৩ হাজার শিশু রয়েছে। অবশ্য রাষ্ট্রসংঘ একইসঙ্গে প্যালেস্টাইনের হামাস জঙ্গিগোষ্ঠীর নামও কালো তালিকা ভুক্ত করেছে।
  • হামাসের হাতে পণবন্দি চারজন ইজরায়েলি নাগরিককে মুক্ত করা সম্ভব হয়েছে বলে দাবি করল ইজরায়েলের সেনাবাহিনী। গাজার নুসেরাত এবং দের আল বালায় অভিযান চালিয়ে ওই পণবন্দীদের মুক্ত করা হয়েছে বলে জানানো হয়েছে। ইজরায়েলের পক্ষ থেকে এই অভিযানকে ঐতিহাসিক বলে আখ্যা দেওয়া হয়েছে। অন্যদিকে ওই দুই এলাকায় ইজরায়েল বাহিনীর এই হামলায় ২১০ জনের বেশি অসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে।
  • রাশিয়ায় নদীতে ডুবে মৃত্যু হল চারজন চিকিৎসাবিদ্যা পড়ুয়ার। তারা প্রত্যেকেই ভারতীয়। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের ভলখোভ নদীতে এক তরুণী পড়ে যান। তাকে উদ্ধার করতে গিয়েই এই চার ভারতীয় ছাত্র প্রাণ হারিয়েছেন। তারা প্রত্যেকেই নভগরোদ স্টেট ইউনিভার্সিটিতে মেডিক্যাল সায়েন্সের ছাত্র।
 জাতীয়
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ভারত সফরে এলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রসঙ্গত, এই শপথ গ্রহণ অনুষ্ঠানে ‘প্রতিবেশীই প্রথম’ নীতির ওপর জোর দেওয়া হচ্ছে।
  • সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা নিট এ প্রশ্ন ফাঁস হয়নি বলে মন্তব্য করলেন ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টর জেনারেল সুবোধ কুমার। তিনি বলেছেন ৪৭৫০ টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে কেবল ছটি পরীক্ষা কেন্দ্রে কিছু অনিয়ম হয়েছে। ১৬০০ পরীক্ষার্থীর খাতা পুনর্মূল্যায়ন করা হবে বলেও তিনি জানিয়েছেন। প্রসঙ্গত প্রশ্ন দিতে দেরি হওয়ায় কয়েকটি পরীক্ষা কেন্দ্রে গ্রেস নম্বর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে এন টি এ সূত্রে। বহু পরীক্ষার্থীর অভিযোগ ছিল, এই গ্রেস দেওয়ার পদ্ধতি অস্বচ্ছ।
  • সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের সঙ্গেই ওড়িশায় নেওয়া হয়েছে বিধানসভার ভোট। সেখানে ওড়িশার প্রথম সংখ্যালঘু মহিলা বিধায়ক হিসাবে নির্বাচিত হয়েছেন সোফিয়া ফিরদৌস। তিনি সিভিল ইঞ্জিনিয়ার এবং বেঙ্গালুরু আইআইএমের স্নাতকোত্তর ছাত্রী। প্রায় ৫০ বছর আগে ১৯৭২ সালে ওড়িশার প্রথম মহিলা বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন নন্দিনী শতপথী। পরে তিনি উড়িষ্যার মুখ্যমন্ত্রীও হয়েছিলেন।
খেলা
  • টি টোয়েন্টি বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটেই চলেছে। এবার নিউজিল্যান্ডকে ৮৪ রানে উড়িয়ে দিল আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৫৯ রান করেছিল আফগানিস্তান। এরপর মাত্র ৭৫ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। অন্য ম্যাচে বার্বাডজে ইংল্যান্ডকে ৩৬ রানে হারিয়ে দিল অস্ট্রেলিয়া। নেদারল্যান্ডস্কে চার উইকেটে হারিয়ে দিল দক্ষিণ আফ্রিকা। এর আগে আইসিসি বিশ্বকাপে নেদারল্যান্ড-এর কাছে দুবার পরাজিত হয়েছিল দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে দুই উইকেটে হারিয়ে দিল শ্রীলঙ্কাকে।
  • ফরাসি ওপেনে মেয়েদের সিঙ্গেলসে চ্যাম্পিয়ন হলেন ইগা শিয়নটেক। তিনি ফাইনালে হারিয়ে দিলেন ইয়াসমিন পাওলিনিকে। পাওলিনি এবারই প্রথম কোন গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠেছিলেন। অন্যদিকে পরপর তিনবার ফরাসি ওপেন খেতাব জিতলেন ইগা। সবমিলিয়ে চার বার ফরাসি ওপেনসহ ৫ বার গ্র্যান্ডস্ল্যাম জিতে ফেললেন তিনি।
  • নরওয়ে দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন ম্যাগনাস কার্লসেন। এই নিয়ে তিনি ষষ্ঠবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন। ভারতের আর প্রজ্ঞানন্দ এই প্রতিযোগিতায় তৃতীয় স্থান পেয়েছেন। মেয়েদের বিভাগে ভারতে চ্যাম্পিয়ন হয়েছেন চিনের ওয়েন জুং। এই প্রতিযোগিতায় ভারতের বৈশালী পেয়েছেন চতুর্থ স্থান, কোনরু হাম্পি পেয়েছেন পঞ্চম স্থান।
বিবিধ
  • ভারতে বিনোদন জগতের অন্যতম প্রাণপুরুষ রামোজি রাও(৮৭) প্রয়াত হলেন। তিনি ই টিভি নামক বেসরকারি টেলিভিশন নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা। হিন্দি, বাংলা, তেলুগু কন্নড়সহ বিভিন্ন ভাষায় এই টেলিভিশন নেটওয়ার্ক বেশ জনপ্রিয়। তিনি ভারতের বৃহত্তম ফিল্ম সিটি রামোজি ফিল্ম সিটির প্রতিষ্ঠাতা। হায়দারাবাদ থেকে প্রায় পঞ্চাশ বছর আগে তিনি তেলুগু ভাষায় দৈনিক সংবাদপত্র চেরুকুড়ি রামোজি এনাডু প্রকাশ শুরু করেন। বহু বছর ধরে তেলুগু ভাষায় সেটি সব থেকে বেশি প্রচারিত সংবাদপত্র। এছাড়াও তিনি চলচ্চিত্র প্রযোজনার জন্য ঊষা কিরণ মুভির প্রতিষ্ঠা করেছিলেন । এই প্রযোজনা সংস্থা অর্ধশতাধিক চলচ্চিত্র প্রযোজনা করেছে। তিনি পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হয়েছিলেন। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি জানিয়েছেন, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় রামোজি রাওয়ের শেষকৃত্য সম্পন্ন করা হবে।
  • পৃথিবীর পাশ থেকে বেরিয়ে গেল গ্রহাণু ২০২৪ কে এ ওয়ান। নাসা সূত্রে জানানো হয়েছে, এর ব্যাস ৯৯ ফুট। এদিন ভারতীয় সময় বিকেল চারটে ছত্রিশ মিনিটে পৃথিবীর থেকে ১.৮ মিলিয়ন কিলোমিটার দূর থেকে ঘন্টায় ৩০ হাজার কিলোমিটার গতিতে সেটি পৃথিবীর পাশ দিয়ে চলে গেছে