কারেন্ট অ্যাফেয়ার্স ৯ জুন ২০২৪

61
0
Current Affairs 9th June

আন্তর্জাতিক
  • ব্রিটেনের মতো সাধারণ নির্বাচন এগিয়ে আনা হল ফ্রান্সেও। ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলির নিম্নকক্ষে আগামী ৩০ জুন এবং ৭ জুলাই ভোট নেওয়া হবে বলে জানালেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাকর। সম্প্রতি ফ্রান্সে মারিন ল্য পেনের নেতৃত্বে অতি দক্ষিণপন্থী ন্যাশনাল র‍্যালি পার্টি ভালো ফল করায় রেনেসাঁস পার্টির নেতা ইমানুয়েল মাকর এই পদক্ষেপ নিলেন বলে মনে করা হচ্ছে।
  • নোয়া আরগামিনির ভিডিও চিত্র প্রকাশ করল ইজরায়েল। গত ৭ অক্টোবর দক্ষিণ ইজরায়েলের নোভা মিউজিক ফেস্টিভ্যাল থেকে নোয়াকে অপহরণ করেছিল হামাস জঙ্গিরা। তারা তাকে নিয়ে যায় গাজা ভূখণ্ডে। ২৪৫ দিন পণবন্দি থাকার পর সেখানকার নুসেরান্ত ক্যাম্প থেকে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী উদ্ধার করেছে নোয়াকে। ফিরিয়ে দেওয়া হয়েছে তার পরিবারের কাছে। ইজরায়েলের দাবী, এখনো ১১৬ জন পণবন্দি রয়েছেন গাজায়। তবে তাদের আশঙ্কা এদের মধ্যে একচল্লিশ জন নিহত হয়েছেন।
জাতীয়
  • রাষ্ট্রপতি ভবনে দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদি। এই নিয়ে তিনি তৃতীয়বার দেশের প্রধানমন্ত্রীর পদে বসলেন। এদিন মোট ৭২ জন শপথ নিয়েছেন। তাঁদের মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী, ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী এবং ৩৬ জন প্রতিমন্ত্রী। ঘটনাচক্রে এদিন যাঁরা শপথ নিয়েছেন তাঁদের মধ্যে সাতজন প্রাক্তন মুখ্যমন্ত্রীও রয়েছেন। তাঁরা হলেন গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি ,উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাজনাথ সিং, মধ্যপ্রদেশের শিবরাজ সিং, অসমের সর্বানন্দ সোনোয়াল, কর্নাটকের এইচ ডি কুমারস্বামী, বিহারের জিতন রাম মাঝি এবং হরিয়ানার মনোহরলাল খট্টর। এদিন অতিথির আসনে ছিলেন প্রতিবেশী দেশগুলির মোট ছয় জন রাষ্ট্রপ্রধান। তাঁদের মধ্যে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে, মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু, সেসলসের প্রধানমন্ত্রী আহমদ আসেক, মরিশাসের উপরাষ্ট্রপতি আহমদ আফিফ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্ধকুমার জগন্নাথ এবং শ্রীলংকার রাষ্ট্রপতি রনিল বিক্রমসিংহে।
  • তীর্থযাত্রীদের ওপর জঙ্গি হামলার ঘটনা ঘটলো জম্মু ও কাশ্মীরে। এদিন জম্মুর রিয়াসি এলাকায় শিবতোড়ি তীর্থক্ষেত্রের উদ্দেশ্যে যাওয়া একটি বাস লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়তে শুরু করে জঙ্গিরা। এর ফলে বাসচালক গুলিবিদ্ধ হন এবং নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বাসটি পড়ে যায় গভীর খাদে। অন্তত আটজন তীর্থযাত্রী এই ঘটনায় নিহত হয়েছেন
খেলা
  • আইসিসি বিশ্বকাপ ক্রিকেটে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৬ রানে হারিয়ে দিল ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি লড়াইয়ে এই নিয়ে ভারত পাকিস্তানের বিরুদ্ধে সাতবার জয়ী হলো, পাকিস্তান জিতেছে একবার। এদিন প্রথমে ব্যাট করে ১১৯ রানে শেষ হয়ে গিয়েছিল ভারতের ইনিংস। ম্যান অফ দা ম্যাচ হলেন ভারতের যশপ্রীত বুমরাহ । অন্য ম্যাচে উগান্ডাকে ১৩৪ রানে হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করে ১৭৩ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাবে মাত্র ৩৯ রানে শেষ হয়ে যায় উগান্ডার ইনিংস।
  • ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গেলসে চ্যাম্পিয়ন হলেন কার্লোস আলকারাস। তিনি ফাইনালে আলেকজান্ডার জেরেভকে হারিয়ে দিলেন ৬-৩,২-৬,৫-৭,৬-১,৬-২ ব্যবধানে। এই প্রথমবার ফরাসি ওপেন খেতাব জিতলেন আলকারাস। এটি তাঁর তৃতীয় গ্র্যান্ডস্ল্যাম। এর আগে তিনি  ২০২২ সালে ইউএস ওপেন এবং ২০২৩ সালে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন। আলকারাসের বয়স মাত্র ২১ বছর। তিনি বিশ্বের কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে তিন ধরনের গ্ল্যান্ড স্ল্যামগ্র্যান্ড জয়ের রেকর্ড করলেন।
  • বিশ্বকাপের বাছাই পর্বে কাতারের বিরুদ্ধে ম্যাচে ভারতের জাতীয় ফুটবল দলের অধিনায়ক করা হল গোলরক্ষক গুরপ্রীত সিং  সান্ধুকে।
বিবিধ
  • ভি কে পান্ডিয়ান প্রথম জীবনে ছিলেন একজন আমলা। তিনি তামিল পরিবারের সন্তান এবং পাঞ্জাব ক্যাডারের আইএএস। যদিও কর্মজীবনের শুরু থেকেই কাজ করেছেন ওড়িশায়। টানা ১২ বছর তিনি ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের ব্যক্তিগত সচিব। পরবর্তীকালে তিনি আমলার চাকরি ছেড়ে দেন এবং গত নভেম্বর মাসে সরাসরি ওড়িশার শাসক দল বিজেডি’তে যোগ দেন। তাঁকে পূর্ণমন্ত্রীর মর্যাদা দেওয়া হয়েছিল। ওড়িশায় সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে বিজেডি  তাঁরই ঠিক করে দেওয়া রণনীতি অনুসারে অগ্রসর হয়েছিল। কিন্তু এই ভোটে ডলার পরাজয়ের পর রাজনীতি ছেড়ে দেওয়ার ঘোষণা করলেন পান্ডিয়ান।
  • তামিলনাড়ুর আরাককোকোনাম এর আইএনএস রাজালি থেকে দেশের নৌ বাহিনীর প্রথম মহিলা হেলিকপ্টার পাইলট হিসেবে স্নাতক হলেন সাব লেফটেন্যান্ট অনামিকা বি রাজীব। তিনি রাজালিতে ১০২ তম হেলিকপ্টার কনভার্সন কোর্সের গ্রাজুয়েট।