কারেন্ট অ্যাফেয়ার্স ৮ মে ২০২৪

139
0
Current Affairs 1st July

আন্তর্জাতিক
  • পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি আগেই তোষাখানা মামলায় ইমরানের সঙ্গে দোষী সাব্যস্ত হয়েছিলেন। তাঁকে ১৪ বছর কারাদণ্ড দিয়েছিল পাকিস্তানের আদালত। তবে কারাগারে স্থানাভাবের কারণে তিনি ইসলামাবাদের বাড়িতে গৃহ বন্দি ছিলেন। কিন্তু সেখানে তাঁকে হত্যা করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন খোদি ইমরান খান। এরপর বুশরা বিবিকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে পাঠানোর নির্দেশ দিল ইসলামাবাদ হাইকোর্ট। ইমরানও ওই কারাগারেই বন্দি আছেন।
  • মিশরের মধ্যস্থতায় পুনরায় শান্তি বৈঠকে বসল ইজরায়েল এবং হামাসের প্রতিনিধিরা। যে কোন মূল্যে গাজায় অভিযান বন্ধ এবং ইজরায়েলের পণবন্দিদের মুক্ত করার চেষ্টা চালাচ্ছে মিশর, কাতার, মার্কিন যুক্তরাষ্ট্র।
জাতীয়
  • নয়া দিল্লির রাস্তার দূষণ ও নোংরা আবর্জনার স্তূপ নিয়ে ভিডিও তুলে পোস্ট করলেন ভারতে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত এইচ ই ফ্রেডিসেন। প্রসঙ্গত নয়া দিল্লির যে অঞ্চলে ডেনমার্কের দূতাবাস তার বিপরীত দিকেই রয়েছে গ্রিসের দূতাবাস। মাঝখানের রাস্তা নোংরা আবর্জনা ভর্তি।
  • পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ আয়োজিত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশের হার বেড়ে হল রেকর্ড ৮৯.৯৯৮ শতাংশ। এ বছর পরীক্ষার্থী ছিলেন ৭ লক্ষ ৫৫ হাজার ৩২৪ জন। প্রথম ১০ এ রয়েছেন ৫৮ জন ছাত্রছাত্রী।
খেলা
  • মহিলাদের জাতীয় ফুটবল প্রতিযোগিতায় বাংলা ৩-১ গোলে হারিয়ে দিল রেলওয়েজকে।
  • চ্যাম্পিয়নস লিগ ফাইনালে মুখোমুখি হতে চলেছে বরুশিয়া ডর্টমুন্ড ও রিয়াল মাদ্রিদ। ১১ বছর পর ফের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে উঠল বরুশিয়া।
বিবিধ
  • করোনা ভাইরাসের টিকা এজেডডি ১২২২  বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল ব্রিটিশ ব্রিটিশ সুইডিশ সংস্থা অ্যাস্ট্রজেণেকা। তারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে এই টিকা তৈরি করেছিল। তাদেরই টিকা ভারতের কোভিশিল্ড নামে নির্মাণ করেছিল পুনের সিরাম ইনস্টিটিউট। এরপর সম্প্রতি তারা স্বীকার করে যে এই টিকার পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।