কারেন্ট অ্যাফেয়ার্স ৯ ফেব্রুয়ারি ২০২৪

138
0
Current affairs 9th February

আন্তর্জাতিক
  • জল্পনা ছিল পাকিস্থানে সেনাবাহিনীর সমর্থনে অধিকাংশ আসনেই জিততে চলেছে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ)। কিন্তু সেখানকার সাধারণ নির্বাচনে অন্য দলগুলিও যথেষ্ট দাপট দেখাচ্ছে। পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোট হওয়ার কথা ছিল ২৬৬ টি আসনে, একজন প্রার্থীর মৃত্যু হওয়ায় শেষ পর্যন্ত সাধারণ নির্বাচন হয়েছে ২৬৫ টি আসনে। সেখানে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৬৯ টি আসন। ৮ ফেব্রুয়ারি নির্বাচনের পর এখনো পর্যন্ত ১৫৪ টি আসনের ফলাফল প্রকাশিত হয়েছে। সেখানে ইমরান খান-এর দল পিটিআইয়ের সমর্থনে প্রার্থী হওয়া ৬১ জন নির্দল প্রার্থী জয়ী হয়েছেন। নওয়াজ শরিফের দলের প্রার্থীরা ৪৩ টি এবং বিলাবল ভুট্টোর পিপিপি দলের প্রার্থীরা ৩৪ টি আসনে জয়লাভ করেছেন। নওয়াজ অবশ্য ইতিমধ্যেই বিজয়ী দলের নেতা হিসেবে দেশবাসীকে ধন্যবাদ জানিয়েছেন।
  • রাশিয়ার সঙ্গে নিজেদের স্বার্থ রক্ষার জন্যই ইউক্রেনের যুদ্ধ হচ্ছে। তবে এই যুদ্ধ পোল্যান্ড বা লাটভিয়ার মত দেশের সঙ্গে হবে না। একটি সাক্ষাৎকারে স্পষ্ট ভাবে এই মন্তব্য করেছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদমির পুতিন। রুশ ইউ ক্যান যুদ্ধ শুরুর পর এই প্রথম কোন মার্কিন সংবাদ সাংবাদিকের কাছে সাক্ষাৎকার দিলেন তিনি।
জাতীয়
  • অবশেষে মিটতে চলেছে মিজোরাম ও অসমের সীমান্ত বিবাদ। এই দুই রাজ্যের মধ্যে ১৬৪ কিলোমিটার সীমানা রয়েছে। সে বিষয়ের দীর্ঘ বিবাদ মিটিয়ে নিতে একমত হলেন অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা ও মিজোরামের মুখ্যমন্ত্রী লালডুহোমা।
  • সরকারি চাকরির পরীক্ষা (অনিয়ম প্রতিরোধ) বিলে বিল পাস হলো রাজ্যসভায়। গত ৬ ফেব্রুয়ারি লোকসভায় ঐ বিল পাস হয়েছিল। সরকারি চাকরিতে অনিয়ম ও দুর্নীতির ক্ষেত্রে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড ও এক কোটি টাকা জরিমানার ব্যবস্থা রয়েছে এই বিলে।
  • আসন্ন লোকসভা নির্বাচনে দেশে ভোটারের সংখ্যা বের হচ্ছে ৯৬ কোটি ৮৮ লক্ষ। ২০১৯ সালের তুলনায় এবছর ভোটার বেড়েছে ৬ শতাংশ। নির্বাচন কমিশন এই খবর জানিয়েছে।
খেলা
  • রঞ্জি ট্রফির ম্যাচে বাংলার বিরুদ্ধে প্রথম দিন প্রথম ইনিংসে চার উইকেট হারিয়ে ২৬৫ রান করল কেরল। অপরাজিত শতরান করেছেন শচীন বেবি। ২২০ বলে ১১০ রানে ব্যাট করছেন তিনি। থোম্বাতে এই ম্যাচ হচ্ছে টসে যেতে ব্যাট করার সিদ্ধান্ত নেন কেরলের অধিনায়ক সঞ্জু স্যামসান।
  • একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ফের একটি দ্বিশতরান। আফগানিস্তানের বিরুদ্ধে পাল্লেকেলেতে শ্রীলংকার পাথুম নিসংকা অপরাজিত ২১০ রান করলেন। ১৪৯ বল খেলে কুড়িটি বাউন্ডারি ও আটটি ওভার বাউন্ডারি মেরেছেন তিনি। শ্রীলঙ্কার প্রথম ব্যাটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিশতরান করলেন তিনি। এতদিন সনৎ জয়সূর্যের ১৮৯ ছিল শ্রীলংকার কোনো ব্যাটারের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান।
বিবিধ
  • কোভিড ১৯ ভাইরাস সাধারণ ইনফ্লুয়েঞ্জার মতোই থেকে যাবে। কোভিড ১৯ ভাইরাস ইতিমধ্যেই পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য ২২৩ বার মিউটেশন করেছে এই ভাইরাস। এই তথ্য জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।