কারেন্ট অ্যাফেয়ার্স ২২ ডিসেম্বর ২০২১

124
0
daily current affairs
Courtesy: The Indian Express

আন্তর্জাতিক
  • সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তানের অংশগ্রহণের সিদ্ধান্ত ছিল আত্মঘাতী সিদ্ধান্ত। ডলারের জন্যই তা নেওয়া হয়েছিল। খোদ পাক প্রধানমন্ত্রী ইমরান খান এই মন্তব্য করলেন `প্রসঙ্গত, পারভেজ মুশারভের আমলে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তান মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়েছিল।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের তিব্বত সংক্রান্ত নীতি, কর্মসূচি রূপায়ণ ও প্রকল্প সম্পাদনের দায়িত্ব পেলেন ভারতীয় বংশোদ্ভূত কূটনীতিক উজরা জোয়া।

 

জাতীয়
  • মায়ানমার সফরে গেলেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ফেব্রুয়ারি মাসে সামরিক অভ্যুত্থানের পর এই প্রথম কোনো ভারতীয় কূটনীতিক মায়ানমার গেলেন। এদিন ১০ লক্ষ কোভিড প্রতিষেধক মায়ানমারে পাঠাল ভারত।
  • সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি ল্যান্ড মাইন `নিপুণ’, `প্রচণ্ড’, `উলুক’,`পার্থ’’ এবং ট্যাঙ্ক বিধ্বংসী মাইল `বিশাল’, `বৈভব’ শীঘ্রই সেনার অস্ত্রভাণ্ডারে যুক্ত হবে বলে ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানানো হল।

 

খেলা
  • ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়ান্স ট্রফি হকি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল দক্ষিণ কোরিয়া। ফাইনালে টাই ব্রেকারে তারা ৪-২ ব্যবধানে পরাস্ত করল জাপানকে। প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতার (১০্টি)  সম্মান পেলেন দক্ষিণ কোরিয়ার সাং জং হিউন। ভারতের হরমনপ্রীত সিং আছেন দ্বিতীয় স্থানে (৮টি)। এদিন তৃতীয় স্থানের লড়াইয়ে পাকিস্তানকে তাদের ৩-১ গোলে হারিয়েছিল।

 

বিবিধ
  • কীর্তি স্থাপন করলেন মাদাগাস্কারের পুলিশ মন্ত্রী সার্জ গেল। তিনি যে হেলিকপ্টারের সফর করেছিলেন সেটি ভেঙে পডে সমুদ্রে। প্রাণ যায় ৩৯ জনের। সার্জ ও অপর একজন ভাঙা চেয়ার ধরে কোনোক্রমে ১২ ঘণ্টা সাঁতরে সমুদ্র তীরে উঠে প্রাণে বাঁচলেন।