কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ ডিসেম্বর ২০২১

221
0
daily current affairs
Courtesy: Mint

আন্তর্জাতিক
  • বিশ্বে ৮৬৪ কোটি ৯০ লক্ষ ৫৭ হাজার ৮৮ জনের কোভিড টিকাকরণ সম্পূর্ণ হয়েছে।গত ২২ ডিসেম্বরের তথ্য উদ্ধৃত করে এ কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে বিষেজ্ঞরা জানিয়েছেন, করোনা ভাইরাসের ওমিক্রন স্ট্রেন অন্য স্ট্রেনের থেকে ৭০ গুণ বেশি সংক্রামক হলেও তার উপসর্গগুলি সেভাবে প্রবল নয়। লন্ডনের উইনসর প্রাসাদে ধৃত ভারতীয় বংশোদ্ভূত যুবকের হাতে ছিল তির ধনুকের মতো ক্রসবো। সে ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগের ঘটনার প্রতিবাদে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে হত্যা করতে চেয়েছিল ছিল বলে মনে করা হচ্ছে।

 

জাতীয়
  • কানপুর মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।প্রথম ট্রেনে সফর করলেন তিনি। আইআইটি কানপুরের সমাবর্তন উতসবে অংশ নিয়ে ফাইভ জি প্রযুক্তি উদ্ভাবনে এই প্রতিষ্ঠানের অবদানের কথাও উল্লেখ করেছেন তিনি।
  • হায়দরাবাদের বায়োলজিক্যাল ই সংস্থার তৈরি করোনা প্রতিষেধক `কোর্বেভ্যাক্স’ এবং কোভিডে গুরুতর রূপে সংক্রমিতদের জন্য সিরাম সংস্থার ` কোভোভ্যাক্স’ ওষুধকে ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার।
  • হরিদ্বারের ধর্ম সংসদে বিদ্বেষমূলক বক্তব্য নিয়ে ইসলামাবাদে ভারতের ভারতের হাইকমিশনের শীর্ষ কূটনীতিক এম সুরেশ কুমারকে ডেকে পাঠাল পাকিস্তানের বিদেশ মন্ত্রক।

 

খেলা
  • অ্যাসেজ জিতল অস্ট্রেলিয়া। মেলবোর্নে ইনিংস ও ১৪ রানে তারা ইংল্যান্ডকে হারাল। সিরিজের ফল এখনও পর্যন্ত ৩-০। এদিন মাত্র ৬৮ রানে গুটিয়ে গেল ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। আড়াই দিনে টেস্ট জেতার নায়ক অস্ট্রেলিয়ার স্কট বোলাও। ২১ বলে ৬ উইকেটে নিলেন তিনি (৪-১৭-৬)।
  • সেঞ্চুরিয়নে একদিনে পড়ল ১৮ উইকেট। ভারতের প্রথম ইনিংস ৩২৭ রানে শেষ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে শেষ হয় ১৯৭ রানে। পঞ্চম ভারতীয় পেসার হিসেবে ২০০ উইকেটের মালিক হলেন মহম্মদ শামি। ১০৩ টেস্টে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

 

বিবিধ
  • প্রধানমন্ত্রীর কনভয়ে যুক্ত হচ্ছে দুটি মার্সিডিজ মেব্যাক গাড়ি। মেব্যাক ৬৫০ গার্ড মডেলের গাড়িগুলির প্রতিটির দাম ১১ কোটি টাকা। বিস্ফোরক রোধক ও গুলি প্রতিরোধক এই গাড়ি।

২৭ ডিসেম্বরের কারেন্ট অ্যাফেয়ার্স দেখতে ক্লিক করুন