কারেন্ট অ্যাফেয়ার্স ২১ জুন ২০২২

52
0
Daily current affairs
Courtesy: NDTV sports

আন্তর্জাতিক
  • ৮টি দল নিয়ে সরকার চালাতে পারলেন না ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। তিনি সংসদ ভেঙে সাধারণ নির্বাচনের সুপারিশ করলেন। আপাতত প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাবেন ইয়েস আতিদ পার্টির প্রধান লাপিদ। ৪ বছরের মধ্যে ৫ বার সাধারণ নির্বাচন হতে চলেছে ইজরায়েলে।
  • নিলামে নোবেল পদকের দাম উঠল ১০ কোটি ৩৫ লক্ষ ডলার। ইউক্রেনের শরণার্থী শিশুদের পুনর্বাসনের খরচ তুলতে রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ ২০২১ সালে পাওয়া নোবেল পদক নিউইয়র্কের ‘হেরিটেজ অকশন’ সংস্থার মাধ্যমে তা নিলামে তুলেছিলেন। যে ক্রেতা সেটি কিনেছেন তাঁর পরিচয় জানা যায়নি।
জাতীয়
  • আগামী ১৮ জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিনহার মধ্যে। এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু জনজাতি সমাজের প্রতিনিধি। ২০১৫ সাল থেকে ৬ বছর তিনি ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব সামলেছেন। অন্যদিকে বিরোধী ১৮টি দল সম্মিলিত ভাবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার নাম প্রার্থী হিসেবে ঘোষণা করল।
  • অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের সম্ভাবনা নেই বলে মন্তব্য করলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এদিন সামরিক বাহিনীর ৩ প্রধানের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
খেলা
  • ভারতীয় অ্যাথলেটিক্স সংস্থা আয়োজিত বরোদায় প্রথাম জাতীয় ওপেন মাস্টার্স অ্যাথলেটিক্স মিটে ১০০ ও ২০০ মিটার দৌড়ে সোনা জিতলেন ১০৫ বছর বয়সি রাম বাই। ১০০ মিটারে তিনি সময় নিয়েছেন ৪৫.৪০ সেকেন্ড। `সুপার গ্র্যান্ডমা’ নামে পরিচিত রাম বাই গত নভেম্বরে প্রথম ট্র্যাকে নামেন। এর মধ্যেই বিভিন্ন রাজ্য থেকে ১২টির বেশি পদক জিতেছেন তিনি।
  • একদিনের সিরিজে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতল শ্রীলঙ্কা। গত ৩০ বছরে প্রথমবার।
বিবিধ
  • কয়লা, পরিবহন, রক্ষণাবেক্ষণ ও রেলের নিজস্ব গুরুত্বপূর্ণ প্রকল্পের জন্য গত ৩ মাসে রেল কর্তৃপক্ষ ৬৯৯৫টি যাত্রীবাহী ট্রেন বাতিল করেছে। এদিন এই তথ্য প্রকাশিত হয়েছে।

২০ জুনের কারেন্ট অ্যাফেয়ার্স দেখতে ক্লিক করুন