কারেন্ট অ্যাফেয়ার্স ৬ আগস্ট ২০২২

67
0
daily current affairs

আন্তর্জাতিক
  • বাংলাদেশে পেট্রোপণ্যের দাম বিপুল পরিমাণ বৃদ্ধি পেল । সেখানে সরকার পেট্রোপণ্যের দাম নিয়ন্ত্রণ করে । খবরে প্রকাশ, প্রতি লিটার পেট্রোলের দাম ৪৪ টাকা বেড়ে ৮৬ টাকা থেকে পৌঁছেছে ১৩০ টাকায় । প্রতি লিটার ডিজেলের দাম ৩৪ টাকা বেড়ে ৮০ টাকা থেকে পৌঁছেছে  ১১৪ টাকায় । দাম বেড়েছে কেরোসিনেরও । এক ধাক্কায় এত দাম বাড়ার কারণে ক্ষুব্ধ সাধারণ মানুষ । আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন (বিপিসি) গত ৬ মাসে পেট্রোপণ্য বিক্রির ক্ষেত্রে ৮ হাজার ১৪ কোটি টাকার বেশি লোকসান করেছে ।

 

জাতীয়
  •  সংসদ ভবনে সাংসদরা উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন । এই ভোটে প্রার্থী দুজন , জগদীপ ধনখড় ও মার্গারেট আলভা । উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা ৭৮০ জন সাংসদের। লোকসভার ৫৪৩ জন এবং রাজ্যসভার ২৪৫ জন । নির্বাচিত হতে গেলে পেতে হয় ন্যূনতম ৩৭১ টি ভোট । শেষপর্যন্ত ৫২৮টি ভোটের ব্যবধানে  উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হলেন জগদীপ ধনখড় । প্রদত্ত ভোটের ৭০ শতাংশ পেয়েছেন তিনি । তিনি হবেন ভারতের চতুর্দশ উপরাষ্ট্রপতি ।
  • অগ্নিপথ বিরোধিতায় বিহারে যে ধ্বংসাত্মক আন্দোলন হয়েছিল তার পিছনে মাওবাদীদের ইন্ধন ছিল বলে দাবি করল বিহার পুলিশ । এই অভিযোগে লক্ষ্মীসরাই থেকে মাওবাদী নেতা ঘনশ্যাম দাসকে গ্রেফতার করা হল।
  • স্বাধীনতার অমৃত মহোৎসব নিয়ে জাতীয় কমিটির তৃতীয় বৈঠক আয়োজিত হল নয়াদিল্লিতে ।
খেলা
  • বার্মিংহাম কমনওয়েলথ গেমসে এদিনও তিনটি সোনার পদক জিতল ভারত। তিনটি পদকই এল কুস্তি থেকে। ছেলেদের ৫৭ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে সোনা জিতলেন রবি দাহিয়া। মেয়েদের ৫৩ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে সোনা জিতলেন বিনেশ ফোগট। এই নিয়ে পরপর তিনবার কমনওয়েলথ গেমস থেকে সোনার পদক জিতলেন তিনি । এই প্রথম কোনও ভারতীয় মহিলা এই কৃতিত্ব অর্জন করলেন। ছেলেদের ৭৪ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে সোনা জিতলেন  নবীন।  প্যারা টেবল টেনিসে সোনা জিতলেন ভাবিনাবেন প্যাটেল।  এছাড়াও দীপক নেহরা, পূজা সিহাগ , পূজা গেহলটও কুস্তিতে জিতলেন ব্রোঞ্জ পদক । এদিন ভারতের হয়ে ইতিহাস গড়লেন প্রিয়াঙ্কা গোস্বামী। উত্তর প্রদেশের মেয়ে প্রিয়াঙ্কা   প্রথম ভারতীয় হিসেবে ১০০০০ মিটার হাঁটায় রুপো জিতলেন। ছেলেদের ৩০০০ মিটার স্ট্রিপলচেসে রুপো জিতলেন অবিনাশ সাবলে।  পুরুষদের ফোর্স লন বলে রুপো জিতল ভারত। প্যারা টেবল টেনিসে ব্রোঞ্জ জিতলেন সোনালবেন প্যাটেল।  বক্সিং থেকে ব্রোঞ্জ পেলেন রোহিত টোকাস, জেসমিন ও মহম্মদ হুসামুদ্দিন। বার্মিংহাম কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেটের ফাইনালে পৌঁছল ভারত। সেমিফাইনালে ইংল্যান্ডকে ৪ রানে হারিয়ে দিলেন স্মৃতি , হরমনপ্রীতরা। ভারতীয় হিসাবে টি-টোয়েন্টি’তে দ্রুততম (২৩বলে ) অর্ধশতরান করলেন স্মৃতি মন্ধানা । তিনি ভাঙলেন নিজেরই রেকর্ড ।

 

  • ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করল ভারত। চতুৰ্থ ম্যাচে ভারত ৫৯ রানে জেতার পর ৫ ম্যাচের সিরিজে এগিয়ে গেল ৩-১ ফলে। ১৬ বলে ৩৩ রান করার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ হাজার রান পূর্ণ হল রোহিত শর্মার । তাছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭৭ টি ওভার বাউন্ডারি মেরে দ্বিতীয় সর্বোচ্চ ওভার বাউন্ডারি মারার রেকর্ড গড়লেন তিনি । তাঁর সামনে একমাত্র ক্রিস গেইল (৫৫৩) ।
বিবিধ
  • পাকিস্তান থেকে নির্যাতিত হয়ে ২০১৪ সালের ৩১ডিসেম্বরের আগে ভারতে এসেছেন যে সকল চিকিৎসক , তাঁরা ভারতেও চিকিৎসা করতে পারবেন । তবে সেজন্য তাঁদের একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে । এই মর্মে আন্ডারগ্রাজুয়েট মেডিকেল এডুকেশন বোর্ড বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ।

 

কারেন্ট অ্যাফেয়ার্স ৫ আগস্ট ২০২২