কারেন্ট অ্যাফেয়ার্স ৯ আগস্ট ২০২২

101
0
daily current affairs

আন্তর্জাতিক
  • মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন ফ্লোরিডার পাম বিচের মার- এ- লাগো রিসর্টে বিনা নোটিসে তল্লাশি চালালো এফ বি আই। এই ঘটনার তীব্র প্রতিবাদ করেছেন ট্রাম্প।
  • পাকিস্তানের প্রাক্তন চিফ অব স্টাফ শাহবাজ গিলকে গ্রেপ্তার করল পুলিশ। রাজদ্রোহের অভিযোগে  তাঁকে গ্রেপ্তার করা হল। ইমরান খান যখন পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন তখন চিফ অব স্টাফ ছিলেন শাহবাজ গিল। সম্প্রতি তিনি সেনা বাহিনীর সদস্যদের বিদ্রোহ করার ডাক দিয়েছিলেন।

 

জাতীয়
  • বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করলেন নীতিশ কুমার। তিনি ছিলেন জে ডি (ইউ ) এবং বিজেপি -জোট সরকারের প্রধান। বিধানসভায় তাঁর দল জে ডি (ইউ ) এবং বিজেপি – এর যথাক্রমে ৪৫ ও ৭৭ জন বিধায়ক আছেন। এদিনই দ্বিতীয় বার রাজভবনে গিয়ে রাজ্যপাল ফাগু চৌহানের কাছে তিনি পুনরায় সরকার গড়ার দাবি জানালেন। কংগ্রেস, আরজেডি, বামপন্থী দলগুলো তাঁকে সমর্থন করেছে। নীতীশ কুমার দাবি করলেন , তাঁর কাছে সংখ্যা গরিষ্ঠ বিধায়কের সমর্থন রয়েছে ( ২৪২ জন বিধায়কের মধ্যে ১৬৪ জন )। রাজ্যপাল নীতীশকে সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছেন বলে জানা গেছে । সেক্ষেত্রে তিনি অষ্টমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হবেন। প্রথম বার ২০০০ সালে তিনি বিহারের মুখ্যমন্ত্রী পদে বসেছিলেন। নতুন সরকারে লালুপ্রসাদ-পুত্র তেজস্বী যাদব উপমুখ্যমন্ত্রীপদে বসবেন বলে জানা গেছে।
খেলা
  • সমাপ্ত হল বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২। মোট ৭২টি দেশ এবছর এই গেমসে অংশ নিয়েছিল। এককভাবে সবথেকে বেশি পদক জিতলেন অস্ট্রেলিয়ার সাঁতারু এম্মা ম্যাককেওন। ৬টি সোনা ,১টি রুপো ও ১ টি ব্রোঞ্জসহ তিনি একাই পেয়েছেন ৮টি পদক। গেমসে অংশ নেওয়া ৫৬টি দেশের থেকে তাঁর পদক বেশি। সমাপ্তি কুচকাওয়াজে ভারতের পতাকা বহন করলেন শরৎ কমল ও নিখাত জারিন। এবারের গেমসে ভারত পেয়েছে চতুর্থ স্থান। প্রথম তিনটি স্থান পেল যথাক্রমে অস্ট্রেলিয়া ( ৬৭টি সোনা , ৫৭টি রুপো, ৫৪টি ব্রোঞ্জসহ ১৭৮টি পদক ), ইংল্যান্ড ( ৫৭টি সোনা , ৬৬টি রুপো, ৫৩টি ব্রোঞ্জসহ ১৭৬টি পদক ), ও কানাডা ( ২৬টি সোনা , ৩২টি রুপো, ৩৪টি ব্রোঞ্জসহ ৯২টি পদক )। ভারত এই বছরে পেল ২২টি সোনা , ১৬টি রুপো, ২৩টি ব্রোঞ্জসহ ৬১টি পদক। কুস্তি থেকে ১২ টি ও ভারোত্তোলন থেকে ভারত  ১০টি পদক জিতেছে।  ২০১৮ সালে গোল্ড কোস্ট গেমসে ভারত তৃতীয় স্থান পেয়েছিল। বার্মিংহাম গেমসে শ্যুটিং, তিরন্দাজির  ইভেন্ট থাকলে পদক তালিকায় আরও উপরে শেষ করার সুযোগ থাকত ভারতের সামনে।  গোল্ডকোস্ট গেমসে ভারতের মোট পদক ছিল ২৬টি সোনা, ২০টি রুপো এবং ২০টি ব্রোঞ্জ-সহ মোট ৬৬টি। সেই হিসাবে অন্য খেলাগুলি থেকে এসেছিল ৫০টি পদক। এবছরে তা ৬১টি পদক।
  • ৪৪তম দাবা অলিম্পিয়াডে ২টি ব্রোঞ্জ পদক জিতল ভারত। ভারতের ‘বি’ দল এবং মহিলাদের ‘এ’ দল ব্রোঞ্জ পেয়েছে।
  • নেপাল ক্রিকেট দলের কোচ নিযুক্ত হলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার মনোজ প্রভাকর।
বিবিধ
  • দেশের সুরক্ষিত সৌধগুলি থেকে স্বাধীনতার পরে ২১০টি চুরির ঘটনায় ৪৮৬ টি ঐতিহাসিক সামগ্রী খোয়া গিয়েছে। তার মধ্যে ৯১টি নিদর্শন উদ্ধার করা গেছে। লোকসভায় এই তথ্য জানালেন কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী জি কিষাণ রেড্ডি। প্রসঙ্গত, দেশে পুরাতত্ত্ব সর্বেক্ষণের অধীনে রয়েছে ৩৬৯৩টি ঐতিহাসিক স্থান।

 

কারেন্ট অ্যাফেয়ার্স ৮ আগস্ট ২০২২