কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ আগস্ট ২০২২

151
0
daily current affairs

ন্তর্জাতিক 
  • সংবাদ মাধ্যমের মুখোমুখি হল হাদি মাতার । নিউ জার্সির এই যুবক গত ২৩ আগস্ট নিউইয়র্কে ছুরি দিয়ে হত্যার চেষ্টা করেছিল সলমন রুশদিকে । যুবকের দাবি , ইরানের সঙ্গে কোনও যোগ নেই তার । এমনকী রুশদির লেখা কয়েক পাতার বেশি পড়েওনি সে । কিন্তু  রুশদিকে পছন্দ করত না সে । শুটোকোয়া কারাগারে বন্দি অবস্থাতেই সে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেয় । রুশদি বেঁচে আছেন জেনে বিস্ময় প্রকাশ করেছে হাদি মাতার ।
  • ৫ জন সন্ত্রাসবাদীকে  মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের আদালত । সাত বছর আগে চট্টগ্রামে বাংলাদেশ নৌবাহিনীর ঈশা খাঁ ঘাঁটিতে হামলা হয়। ওই সন্ত্রাসবাদী হামলায় দু’জন নিহত এবং অন্তত ১০৪ জন জখম হন। সেই মামলায় চট্টগ্রামের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক আবদুল হালিম এদিন রায় ঘোষণা করলেন ।
জাতীয় 
  • ধর্মীয় বিদ্বেষ ছড়ানো ও দেশবিরোধী প্রচার  চালানোয় ভারতের আটটি ও পাকিস্তানের ১টি ইউ টিউব চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার । এই চ্যানেলগুলো হল লোকতন্ত্র টিভি, ইউ অ্যান্ড ভি টিভি, এএম রাজভি, গৌরবশালি পাওয়ান মিথিলাচাল, সিটপ৫টিএইচ , সরকারি আপডেট, সব কুছ দেখো  এবং ও পাকিস্তানি ইউটিউব চ্যানেল নিউজ কি দুনিয়া ।
  • জম্মু ও কাশ্মীরে ২০ লক্ষ নাম যুক্ত হতে পারে ভোটার তালিকায় । ভূমিপুত্র না হলেও যে সব মানুষ ওই রাজ্যের বাস করছেন তাঁদের নাম ভোটার তালিকায় তোলার কথা জানালেন কেন্দ্রশাসিত অঞ্চলটির মুখ্য নির্বাচনী আধিকারিক হৃদেশ কুমার । চলতি বছরের শেষে বিধানসভা নির্বাচন হওয়ার কথা সেখানে । শেষবার ২০১৪ সালে বিধানসভা ভোট হয়েছিল সেখানে ।
খেলা 
  • প্রো বক্সিং – প্রতিযোগিতায় জয় পেলেন বিজেন্দর সিং । রায়পুরে তিনি পরাস্ত করলেন ঘানার বক্সার এলিয়াসু সুলেকে । দেড় বছর পর খেলতে নেমে সুলেকে নকআউট করলেন ভারতীয় বক্সার বিজেন্দর ।
  • জিম্বাবোয়ের হারারে স্টেডিয়ামে জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক সিরিজের প্রথম ম্যাচে ১০ উইকেটে জয়ী হল ভারত । এদিন নিজের ৩৮তম অর্ধশতরান পেলেন শিখর ধাওয়ান । এই সিরিজে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন কে এল রাহুল । ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন দীপক চাহার ।
  • চ্যাম্পিয়ন্স লিগে খেলতে নামলেন একজন ভারতীয় খেলোয়াড় । পাঞ্জাবের মেয়ে মনীষা কল্যাণ এদিন সাইপ্রাসের আপোলন লেডিসের হয়ে খেললেন চ্যাম্পিয়ন্স লিগে । বিপক্ষে ছিল লাটভিয়ার এসএফকে রিগা । এই প্রথম কোনও ভারতীয় চ্যাম্পিয়ন্স লিগে খেললেন ।
বিবিধ 
  • ২০২০সলের ২৪-২৫ ফেব্রুয়ারি ৩৬ ঘন্টার জন্য ভারত সফরে এসেছিলেন তখনকার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । এই সফরে ভারতের ৩৮ লক্ষ টাকা খরচ হয়েছিল । তথ্যের অধিকার আইন বলে এই তথ্য প্রকাশিত হয়েছে ।
  • ২০২১-২২ অর্থবর্ষে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎউন্নয়ন নিগম ৩০১০.৪ কোটি ইউনিট বিদ্যুৎ উৎপাদন করেছে । উৎপাদন ক্ষমতা ব্যবহারের দিক থেকে তা ৭৯.৫৬ % । এটি এই সময়ে দেশের অন্য সকল বিদ্যুৎসংস্থার মধ্যে সবচেয়ে বেশি । তারা মুনাফা করেছে ৫০৩ কোটি টাকা ।