কারেন্ট অ্যাফেয়ার্স ১২ সেপ্টেম্বর ২০২২

379
0
daily current affairs
Courtesy: Hindustan Times

আন্তর্জাতিক
  • পূর্ব ইউক্রেনে কুড়িটিরও বেশি স্থান রাশিয়ার থেকে নিজেদের দখলে নিয়ে এল ইউক্রেনের সেনাবাহিনী। খারকিভ, ইজিয়াম , কুপিয়ানস্ক , বালাকলিয়া প্রভৃতি জায়গা রাশিয়ার থেকে তারা ছিনিয়ে নিয়েছে বলে জানা গেছে।
  • বাংলাদেশের প্রবীণ মুক্তিযোদ্ধা সৈয়দা সাইদ সাজেদা চৌধুরী (৮৭) প্রয়াত হলেন। আওয়ামী লিগের অন্যতম নেত্রী ছিলেন তিনি।  তিনি  পরাধীন ভারতে অবিভক্ত বাংলার প্রথম প্রধানমন্ত্রী ফজলুল হকের দৌহিত্রী। ভারতবন্ধু হিসেবে বিশেষ পরিচিতি ছিল তাঁর।
  • ব্রিটিশ পার্লামেন্টে প্রথমবারের জন্য ভাষণ দিলেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস। ওয়েস্ট মিনিস্টার হলের রাজ সিংহাসনে প্রথমবারের জন্য বসলেন তিনি। এদিকে যে ১৪টি কমনওয়েলথ দেশের রাষ্ট্রপ্রধান ব্রিটেনের রাজা তার অনেকগুলোতেই এই ঔপনিবেশিক প্রথা বিলোপের দাবি উঠেছে। গতবছর বার্বাডোজ এই অবস্থান থেকে সরে প্রজাতন্ত্র হিসেবে নিজেদেরকে ঘোষণা করেছে।
 জাতীয়
  • কাশীর জ্ঞানব্যাপী মসজিদ চত্বরে মা শৃঙ্গার গৌরিস্থলে হিন্দুদের পুজো করার আর্জি বহাল রাখল বারাণসীর জেলা আদালত। ওই আর্জির বিরুদ্ধে মসজিদ কমিটির মামলা খারিজ করে দেওয়া হয়েছে ।
  • ১০৬ বছর বয়সেও সমানে সাংগঠনিক কাজ করে চলেছেন কানহাইয়া লাল গুপ্ত। রেলের চাকরি থেকে ১৯৮১ সালে অবসর নেন। তারপর নর্থ ইস্টার্ন রেলওয়ে মজদুর ইউনিয়নের সম্পাদক নির্বাচিত হন। তখন থেকেই ওই পদে রয়েছেন তিনি। এদিন ফের ওই পদে নির্বাচিত হয়েছেন তিনি। মোট ৬১ বার ওই পদে নির্বাচিত হলেন কে এল নামে পরিচিত বর্ষীয়ান নেতা।
খেলা 
  • ইউ এস ওপেনের পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন কার্লোস আলকারাজ। ১৯ বছরের এই কিশোর ফাইনালে হারালেন কাসপার রুদকে। একইসঙ্গে তিনি সবথেকে কম বয়সে এটিপি রাঙ্কিংয়ে শীর্ষস্থান অর্জন করলেন। ২০০১ সালে ২০ বছর বয়সে লেটন হিউইট এটিপি রাঙ্কিংয়ে সবথেকে কম বয়সে শীর্ষস্থান অর্জনের যে রেকর্ড করেছিলেন তা ভাঙল এতদিনে। প্রথমবার গ্র্যান্ডস্লাম ফাইনালে উঠেই খেতাব জিতলেন কার্লোস আলকারাজ। স্পেনের এই কিশোর এবার ইউ এস ওপেনে ইয়ানিক সিনারকে হারানোর ম্যাচে দ্বিতীয় দীর্ঘতম ম্যাচ খেলেছেন।
  • কলম্বোয় অনূর্ধ্ব ১৭ সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারত ২-১ গোলে হারিয়ে দিল বাংলাদেশকে।
 বিবিধ 
  • গত আগস্ট মাসে দেশে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার বেড়ে হয়েছে ৭.৬২ %। জুলাই মাসে শিল্পোৎপাদন বেড়েছে মাত্র ২.৪ %। কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক এই তথ্য প্রকাশ করেছে।

 

কারেন্ট অ্যাফেয়ার্স ১১ সেপ্টেম্বর ২০২২