কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ সেপ্টেম্বর ২০২২

90
0
daily current affairs
courtesy: The Week

আন্তর্জাতিক 
  • বিশ্বে গত এক সপ্তাহে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন সামান্য সংখ্যক মানুষ যা ২০২০ সালের মার্চ মাসের পর সবথেকে কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর প্রধান ট্রেডস অ্যাডানম গেব্রিয়েশাস এই তথ্য উল্লেখ করে জানিয়েছেন , নাটকীয়ভাবেই করোনা ভাইরাস সংক্রমণ হ্রাস পেয়েছে।
  • লন্ডনের বাকিংহাম প্রাসাদ থেকে ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ পৌঁছল ওয়েস্টমিনিস্টার হলে। সাধারণের শ্রদ্ধা জানানোর জন্য সেখানে রাখা থাকবে তাঁর দেহ। প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানানোর জন্য প্রতি এক মিনিট অন্তর বাজানো হচ্ছে বিগ বেন।
 জাতীয় 
  • ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডন যাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে একথা জানিয়েছে।
  • হিমাচল প্রদেশ, ছত্তিশগড়, কর্ণাটক , তামিলনাড়ু ও উত্তরপ্রদেশের ১৫টি সম্প্রদায়কে জনজাতি তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে দেশে জনজাতি সম্প্রদায়ের সংখ্যা ৭০৫ থেকে বেড়ে হল ৭২০। বিগত আদমশুমারি অনুসারে দেশে জনজাতি  সম্প্রদায়ের মানুষের সংখ্যা ১০ কোটি ৪৩ লক্ষ যা দেশের মোট জনসংখ্যার ৮.৬ %।
খেলা 
  • সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হল ভারত। অনূর্ধ্ব ১৭ বছর সাফ ফুটবল ছেলেদের চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত ৪-০ গোলে পরাস্ত করল নেপালকে।
  • ডুরান্ড কাপের ফাইনালে উঠল মুম্বই সিটি এফসি।সেমিফাইনালে তারা ১-০ গোলে হারিয়ে দিল মহমেডান স্পোর্টিং ক্লাবকে। খেলার শেষ মুহূর্তে , ৯০ মিনিটের মাথায় মুম্বইয়ের হয়ে একমাত্র গোলটি করেন বিপিন সিং।
  • নরেশ কুমার(৯৩) প্রয়াত হলেন। তাঁকে ভারতীয় টেনিসের নক্ষত্র বলা হয়। উইম্বলডনে ১০১টি ম্যাচ খেলেছিলেন তিনি। ১৯৫২ ও ১৯৫৩ সালে আইরিশ চ্যাম্পিয়নশিপ , ১৯৫২ সালে ওয়েলস চ্যাম্পিয়নশিপ , ১৯৫৭ সালে এসেক্স চ্যাম্পিয়নশিপ ও পরের বছর ওয়েঙ্গেন চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। ডেভিস কাপে দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি।
  • সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন রবিন উথাপ্পা। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি। আইপিএলে দু’বার চ্যাম্পিয়ন হয়েছেন কর্নাটকের এই ডান হাতি ব্যাটার। ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্স ও ২০২১ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল খেতাব জিতেছেন তিনি।৪৬টি এক দিনের ম্যাচ খেলেছেন উথাপ্পা। করেছেন ৯৩৪ রান। দেশের হয়ে ১২টি টি-টোয়েন্টি ম্যাচে ২৪৯ রান করেছেন তিনি।
বিবিধ 
  • শিশুদের জন্য এতদিন হেল্পলাইন নম্বর ছিল ১০৯৮। এবার তাকে ইমারজেন্সি সাপোর্ট সিস্টেম ১১২ এর মধ্যে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১১২ ইন্ডিয়া আপের মধ্যেও তা পাওয়া যাবে । এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার । প্রসঙ্গত , গত ২৬ বছর ধরে শিশুদের জন্য হেল্পলাইন নম্বর হিসেবে পরিচিত ছিল ১০৯৮।