কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ সেপ্টেম্বর ২০২২

49
0
daily current affairs

আন্তর্জাতিক
  • লন্ডনের স‍্যান্ড্রিংহ‍্যাম প্রাসাদে শায়িত ব্রিটেনের প্রয়াত রানির মরদেহে শ্রদ্ধা অর্পণ করলেন সেদেশের সাধারণ মানুষ।  শ্রদ্ধা জানাতে মানুষের সারিবদ্ধ লাইন একসময় দীর্ঘ ১১ কিলোমিটার ছাড়িয়ে যায়।
  • মস্কো থেকে সমরখন্দ যাওয়ার পথে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গাড়িতে প্রাণঘাতী হামলা চালানোর চেষ্টা হয় বলে দাবি করল রাশিয়ার একটা টেলিভিশন চ্যানেল। পুতিন অবশ্য অক্ষত আছেন। অন্যদিকে ইউক্রেনের রাষ্ট্রপতি জেলনস্কিও এদিন পথ দুর্ঘটনা থেকে সামান্যের জন্য রক্ষা পেয়েছেন বলে জানা গেছে ।
 জাতীয়
  • নামিবিয়া থেকে ৮টি চিতা আসছে ভারতে। বিশেষ বোয়িং বিমানে বিরতিহীন উড়ানে আনা হবে তাদের। ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে মধ্যপ্রদেশের কুনো অভয়ারণ্যে ছাড়া হবে তাদের । প্রধানমন্ত্রী নিজেই তাদের অভয়ারণ্যে ছাড়বেন। ১৯৫২ সালে ভারতে চিতাকে বিলুপ্ত বলে ঘোষণা করা হয়েছিল। ১৯৪৭ সালে অধুনা ছত্তিশগড়ের সরগুজার রাজা রামানুজ প্রতাপ দেও তিনটে চিতা শিকার করেছিলেন , সেই শেষবার ভারতে চিতা দেখা গিয়েছিল।
  • ভারত সবথেকে বেশি খনিজ তেল আমদানি করে ইরাক থেকে। তারপরের স্থান সৌদি আরব। তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। দেশের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ বিষয়ে জানা গেছে। বিশ্বে তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারী দেশ হল ভারত।
খেলা 
  • বিশ্বের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ টেনিস খেলোয়াড় রজার ফেডেরার অবসরের কথা জানালেন। আসন্ন লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন তিনি। ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেডেরার। টেনিস-জীবনে ছ’বার অস্ট্রেলিয়ান ওপেন, এক বার ফ্রেঞ্চ ওপেন, আট বার উইম্বলডন এবং পাঁচ বার ইউএস ওপেন জিতেছেন তিনি। এ ছাড়া ২০১৪ সালে সুইৎজারল্যান্ডের হয়ে ডেভিস কাপ জেতেন। তিন বার হপম্যান কাপ জিতেছেন। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান। এ ছাড়াও ছ’বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। মাস্টার্স জিতেছেন ২৮ বার । ৩১০ সপ্তাহ এটিপি রাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছিলেন । তার মধ্যে  একটানা ২৩৭ সপ্তাহ ছিলেন শীর্ষে ।
  • বেলগ্রেডে কুস্তি বিশ্বচ্যাম্পিয়নশিপে ভারতের বিনেশ ফোগট ব্রোঞ্জ জিতলেন ।

 

বিবিধ
  •  খড়গপুরে টাটা মেটালিক্সের কারখানা সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খড়গপুর শিল্পপার্কে টাটা মেটালিক্সের এই কারখানায় বিনিয়োগ করা হয়েছে ৬০০ কোটি টাকা। কর্মসংস্থান হবে ১৫০০ থেকে  ২০০০ জনের।

কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ সেপ্টেম্বর ২০২২