কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ সেপ্টেম্বর ২০২২

82
0
daily current affairs

আন্তর্জাতিক 
  • উজবেকিস্তানে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকে যোগ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে অংশ নিয়েছেন ভারত, চীন , রাশিয়া , পাকিস্তানসহ আটটি দেশ। সেখানে বৈঠকের অবসরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠক করেলেন তিনি। সেখানে  প্রধানমন্ত্রী মোদী পুতিনকে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গে বলেন, এখন যুদ্ধের সময় নয়। অন্যদিকে  পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গেও বৈঠক করেন পুতিন। চিনের রাষ্ট্রপতি জি চিনপিঙের সঙ্গেও শরিফের বৈঠক হয় শরিফের।
  • ব্রিটেনের রানি প্রয়াত দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর শ্রদ্ধা অর্পণের অনুষ্ঠানও বিতর্ক মুক্ত থাকল না। পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অফ কমন্স’-এর স্পিকার লিন্ডসে হোয়লে সোমবার পার্লামেন্টের ওয়েস্টমিনস্টার হলে রানির শেষকৃত্য অনুষ্ঠানে চিনা প্রতিনিধিদলের যোগদানের আবেদন খারিজ করেছেন। চিনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছেন কয়েকজন ব্রিটিশ সাংসদ। তার পরিপ্রেক্ষিতে এই অবস্থান বলে জানা গেছে।
জাতীয় 
  •  দেশে ২০২৩ সালের মধ্যে হাইড্রোজেন গ্যাস চালিত ট্রেন চলাচল করতে পারবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
  • জম্মু ও কাশ্মীরের দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় প্রথম হলেন সারবিনা খালিক। তিন সন্তানের মা সারবিনা এগারো বছর আগে পড়া ছেড়েদিয়েছিলেন। ৯৩.৪ % মার্কস পেয়েছেন তিনি।
খেলা 
  •  ভারতের নতুন গ্র্যান্ডমাস্টার হলেন প্রণব আনন্দ। মাত্র ১৫ বছর বয়স তাঁর। রোমানিয়ায় অনুষ্ঠিত বিশ্ব যুব দাবা চ্যাম্পিয়নশিপে ২৫০০ এলো রেটিং মার্ক অতিক্রম করে জিএম হয়েছেন তিনি। আড়াই বছর আগেই প্রণব আনন্দ পেয়েছিলেন জিএম নর্ম। বেঙ্গালুরুর বাসিন্দা এই কিশোর হলেন ভারতের ৭৬ তম গ্র্যান্ডমাস্টার।
  • মহিলাদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ খেতাব জিতল নেপাল। এদিন ফাইনালে নেপাল ৪-০ গোলে পরাস্ত করল ভারতকে। দুদিন আগে অনূর্ধ্ব ১৭ বছর সাফ ফুটবল ছেলেদের চ্যাম্পিয়নশিপে ভারত খেতাব জিতেছিল নেপালকে হারিয়ে।
  • ইডেনে প্রাক্তন ক্রিকেটারদের ম্যাচে ইন্ডিয়া মহারাজাস বনাম ওয়ার্ল্ড জাযান্টসয়ের খেলায় ইন্ডিয়া মহারাজাস জয়ী হল ৬ উইকেটে।
 বিবিধ 
  • নাসার বিজ্ঞানীরা মহাকাশ গবেষণা বিষয়ে নতুন কিছু তথ্য প্রকাশ করল। ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত শনি গ্রহ প্রদক্ষিণ করেছিল নাসার মহাকাশযান ক্যাসিনি। তার তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন , নপিচুনের প্রভাবেই শনি ২৭ ডিগ্রি হেলে গেছে। আনুমানিক ১৬ কোটি বছর আগে শনির উপগ্রহ ( কাল্পনিক নাম ক্রিসালিস , যার অর্থ গুটিপোকা ) গ্রহটির খুব কাছে এসে যায় এবং সেই গ্যাসীয় পিণ্ডের উপগ্রহ ভেঙে পড়ে শনির বুকে। সেটাই শনির বলয় হিসেবে দেখা যায় । প্রথম থেকে ওই বলয় ছিল না গ্রহটিতে।

কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ সেপ্টেম্বর ২০২২