কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ সেপ্টেম্বর ২০২২

60
0
daily current affairs
Courtesy: Aaj Tak

আন্তর্জাতিক
  • রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তাব এনেছিল , ২০০৮ সালে মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার অন্যতম ষড়যন্ত্রকারী সাজিদ মিরকে কালো তালিকাভুক্ত করার জন্য। পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর ই তৈবা – এর সদস্য সাজিদ। কিন্তু চিন ভেটো প্রয়োগ করে এই উদ্যোগ আটকে দিল। গত চার মাসে এই নিয়ে তিনবার চিন এই প্রস্তাব আটকে দিল।
  • জাপানের উপকূলে আছড়ে পড়তে চলেছে সুপার টাইফুন । এর নাম দেওয়া হয়েছে নানমাদল । ফিলিপিন্সের সীমানা অতিক্রম করে তা বিধ্বংসী হয়ে উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে ।
জাতীয়
  • মধ্যপ্রদেশের কুনো অভয়ারণ্যে আটটি চিতা শাবক ছাড়া হল । এদিন তাদের মুক্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । নামিবিয়া থেকে আনা হয়েছে তাদের । ভারত থেকে বিলুপ্ত হয়ে যাওয়া চিতা দেশে ফিরিয়ে আনার উদ্যোগ প্রথম নেওয়া হয়েছিল ২০০৯ সালে । ২০১০ সালে নামিবিয়া থেকে চিতা আনার জন্য ৫০ কোটি টাকা অগ্রিম দেওয়া হয় । এরপর ২০১২ সালে সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দেয় এই প্রকল্প বাস্তবায়নে । ২০১৯ সালে সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ প্রত্যাহার করে ।  এই প্রকল্প বাস্তবায়নে নামিবিয়া থেকে ৫ টি মহিলা ও  ৩ টি পুরুষ চিতা আনা হয় । নিজের ৭২তম জন্মদিনে তাদের কুনো অভয়ারণ্যে  মুক্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।
  • জাতীয় লজিস্টিক নীতি ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । পণ্য পরিবহন ও মজুত ব্যবস্থা আরও সহজ করতে , বৈদেশিক বাণিজ্য বাড়াতে এই নীতি নির্ধারণ করা হচ্ছে । পণ্য পরিবহন ও মজুত খাতে খরচ এখনকার ১৩- ১৪ % থেকে কমিয়ে ১০% এর নিচে নামিয়ে আনার লক্ষ্য নেওয়া হয়েছে ।
  • প্রতি বছরের মতো ১৭ সেপ্টেম্বর দিনটি বিশেষ ভাবে পালিত হল হায়দরাবাদে । ১৯৪৮ সালের এই দিনে নিজাম শাসিত হায়দরাবাদ অন্তর্ভুক্ত হয়েছিল ভারতে । তেলেঙ্গানা রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার আলাদাভাবে পালন করল দিনটা ।
খেলা 
  • ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান টাইয়ে হেরে গেল ভারত। নরওয়ের কাছে ০-৩ ব্যবধানে হারলেন রামকুমার রমানাথন , প্রাজনেশ গুনেশ্বরণ , সাকেত মিনেনি , ইউকি ভামব্রিরা।
বিবিধ
  • জনসন অ্যান্ড জনসন সংস্থার লাইসেন্স বাতিল করল মহারাষ্ট্র। কলকাতার পরীক্ষাগারে ওই সংস্থার শিশুদের পাউডার পরীক্ষা করে প্রাপ্ত ফলের ভিত্তিতে উপযুক্ত মান না থাকার কারণে তাদের লাইসেন্স বাতিল করা হয়েছে। একথা জানালো মহারাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ  কর্তৃপক্ষ।

কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ সেপ্টেম্বর ২০২২