কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ সেপ্টেম্বর ২০২২

102
0
daily current affairs

আন্তর্জাতিক 
  • লন্ডনের ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হল। রানির বিয়ে ও রাজ্যাভিষেক হয়েছিল এই ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতেই। প্রথা ভেঙে মূলত প্রয়াত রানির পূর্ব উল্লেখিত ইচ্ছেতেই ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে রাষ্ট্রীয় মর্যাদায় দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হল। প্রায় ২০০০ জন অতিথি এই দৃশ্য প্রত্যক্ষ করলেন। তাঁদের মধ্যে ছিলেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু , মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন , ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাকঁর , কানাডার রাষ্ট্রপতি জাস্টিন ট্রুডো প্রমুখ। শেষকৃত্য অনুষ্ঠান পরিচালনা করেছেন ক্যান্টারবেরির আর্চবিশপ। এরপর ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ কামানবাহী শকটে পৌঁছয় হাইড পার্ক কর্নারের ওয়েলিংটন আর্চে। এরপর উইনসর দুর্গে সেন্ট জর্জেস চ্যাপেলে সমাহিত করা হল ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে। শেষযাত্রায় সামিল হয়েছিলেন রাজ পরিবারের সদস্যরা ও ৩০০০ সেনা। এদিকে দক্ষিণ আফ্রিকাও তাদের দেশের সম্পদ , ৩১০৮.৭৫ ক্যারটের হিরে ফেরত পাঠানোর দাবি জানালো। একে বলা হত গ্রেট স্টার অব আফ্রিকা। ১৯০৫ সালে তা দক্ষিণ আফ্রিকার থেকে হস্তগত করেছিল ব্রিটিশরা। ভারতেও কোহিনুর হিরে ফেরানোর দাবি জানানো হয়েছে।
  • মেক্সিকোতে গত ১৭ সেপ্টেম্বর ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৭.৬ । ১৯৮৫ ও ২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর তারিখেই মেক্সিকোতে  ভূমিকম্প অনুভূত হয়েছিল ।
জাতীয় 
  • পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগ দিলেন ।তাঁর তৈরি করা রাজনৈতিক দল ‘পঞ্জাব লোক কংগ্রেস’ মিশে গেল বিজেপির সঙ্গে। বিধানসভা ভোটের আগে নভোজ্যোৎ সিং সিধুর সঙ্গে বিবাদের জেরে ও পঞ্জাব কংগ্রেসে অন্তর্দ্বন্দ্বের ফলে গত সেপ্টেম্বরে মুখ্যমন্ত্রিত্ব থেকে অমরেন্দ্রকে সরিয়েছিল কংগ্রেস। গত নভেম্বরে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধিকে চিঠি লিখে দল ছাড়ার ঘোষণা করেছিলেন তিনি। চলতি বছরের ফেব্রুয়ারিতে পঞ্জাবের বিধানসভা ভোটের আগেই নতুন রাজনৈতিক দল ‘পঞ্চাব লোক কংগ্রেস’ গড়েছিলেন তিনি।
  • পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানকে মদ্যপ অবস্থায় জার্মানির ফ্রাঙ্কফুর্ট থেকে লুফৎহানসার বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।
  • পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় , তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে প্রথম সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করল সিবিআই। তাঁদের ৬টি সংস্থার বিরুদ্ধেও সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করা হয়েছে। সিবিআই-এর চার্জশিটে দাবি করা হয়েছে, এই দুজনের ১০৩.১০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। গ্রেপ্তার করার ৫৮ দিনের মাথায় চার্জশিট পেশ করা হল। অন্যদিকে এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যকে গ্রেপ্তার করল সিবিআই।
 খেলা 
  • মেয়েদের সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হল বাংলাদেশ। এদিন কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ফাইনালে নেপালকে ৩-১ ব্যবধানে হারিয়ে দিল তারা । জোড়া গোল করলেন শ্রীমতি সরকার ।   এই প্রথম মেয়েদের সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হল বাংলাদেশ । ভারতের কাছে ২০১৬ সালে ফাইনালে হেরেছিল তারা । এবারই প্রথম মেয়েদের সাফ ফুটবলে ভারত ছাড়া অন্য কোন দেশ চ্যাম্পিয়ন হল ।
বিবিধ 
  • হরিদ্বারের ভারতীয় শিক্ষা বোর্ডকে ও উজ্জয়িনীর মহর্ষি সন্দীপনী রাষ্ট্রীয় বেদ সংস্কৃত শিক্ষা বোর্ডকে স্বীকৃতি দিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়ের অ্যাসোসিয়েশনের অব ইন্ডিয়ান ইউনিভার্সিটিস । এর ফলে ওই দুটি বোর্ড সিবিএসই – আই সিএসসি বোর্ডের সমতুল হল।
  • পশ্চিমবঙ্গের তাজপুরে গভীর সমুদ্র বন্দর গড়ার জন্য আদানি গোষ্ঠীকে রাজ্য মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে বলে জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এখানে ১৫০০০ কোটি টাকা বিনিয়োগ হবে বলে জানা গেছে।

কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ সেপ্টেম্বর ২০২২