কারেন্ট অ্যাফেয়ার্স ২০ সেপ্টেম্বর ২০২২

110
0
daily current affairs
Courtesy: SportsAdda

আন্তর্জাতিক 
  • বিশ্বের ৩৪.৫ কোটি মানুষ তীব্র খাদ্য সঙ্কটে ভুগছেন। প্রতি ৪ সেকেন্ডে না খেতে পেয়ে প্রাণ হারান একজন করে মানুষ। প্রতিদিন ১৯৭০০ জন। ২০১৯ সাল থেকে এই সংখ্যা বৃদ্ধি পেয়েছে দ্বিগুণ। রাষ্ট্রসঙ্ঘের ৭৭ তম সাধারণ সভায় এই তথ্য পেশ করেছে ৭৫টি দেশের ২৩৮টি স্বেচ্ছাসেবী সংগঠন। বিশেষত আফ্রিকা মহাদেশের সোমালিয়া, ইয়েমেন, ইথিওপিয়া, নাইজেরিয়ার মতো দেশগুলোতে পরিস্থিতি ভয়াবহ।
  • মায়ানমারে একটি স্কুলে আকাশপথে হামলা চালালো সেনাবাহিনী। জঙ্গিদের ডেরা সন্দেহ করে এই হামলা চালায় তারা। মায়ানমারের সাগাইং অঞ্চলের লেট ইয়েট  গ্রামের একটি বৌদ্ধ মঠে শুক্রবার এই ঘটনা ঘটেছে। অন্তত ৬ জন ছাত্রের প্রাণহানির খবর পাওয়া গেছে । সেনার দাবি , সেখানে জঙ্গি সংগঠনের কাজ চলত।

 

জাতীয় 
  • জম্মু ও কাশ্মীরের সোপিয়ান জেলায় মাল্টিপ্লেক্সের উদ্বোধন করলেন উপরাজ্যপাল মনোজ সিনহা। এর আগে পুলওয়ামা জেলায় একটি মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেছিলেন তিনি। প্রায় তিন দশক পর সিনেমা হল খুলছে জম্মু ও কাশ্মীরে। জঙ্গীদের হুমকিতে জম্মু ও কাশ্মীরের সিনেমা হলগুলো বন্ধ হয়ে গিয়েছিল।
  • মুম্বইয়ের জুহুতে আরব সাগরের তীরে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানের বাংলোর একাংশ বেআইনিভাবে নির্মিত হয়েছে। তা ভেঙে দেওয়ার জন্য বৃহনুম্বই পুরসভাকে নির্দেশ দিল বম্বে হাইকোর্ট । প্রসঙ্গত , নারায়ণ রানে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী ।
 খেলা 
  • মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টি টোয়েন্টি ম্যাচে হেরে গেল ভারত । প্রথমে ব্যাট করে ২০৮ রান তুলেছিল ভারত । ২৫ বলে অর্ধশতক করে ৩০ বলে  ৭১ রান করলেন হার্দিক পান্ডিয়া ।
  • ক্রিকেট নিয়ে একগুচ্ছ নতুন নির্দেশিকা চালু করল আইসিসি । সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ক্রিকেট কমিটির প্রস্তাব মেনে তা চালু করা হল ।
বিবিধ 
  • ২০২৩ সালের আকাদেমি পুরষ্কার অনুষ্ঠানে শ্রেষ্ঠ আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে ভারত থেকে মনোনয়ন পেল গুজরাটি ভাষার ছবি ‘চেলো শো’। ছবির পরিচালক প্যান নলিন।
  • পুনরায় বিতর্কে জড়ালেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের ছোট ছেলে হ্যারি । প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে সমবেত জাতীয় সঙ্গীত গাওয়ার সময় তিনি তাতে গলা মেলাননি বলে অভিযোগ । প্রসঙ্গত , রাজ পরিবারের বিশেষ সুবিধা প্রত্যাখ্যান করেছেন হ্যারি । ব্রিটেনের নতুন জাতীয় সঙ্গীত , গড সেভ দ্য কিং ।