কারেন্ট অ্যাফেয়ার্স ২০ জুলাই ২০২১

154
0
daily current affairs
Courtesy: SportsAdda

আন্তর্জাতিক
  • মহাকাশ সফরে এলেন বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি জেফ রেজোস। অ্যামাজন সংস্থার প্রতিষ্ঠাতা রেজোস এ জন্য তৈরি করেছিলেন ‘ ব্লু অরিজিন’। সেই সংস্থার ‘নিউ শেফার্ড’ মহাকাশযান টেক্সাস থেকে এদিন প্রথম আনুষ্ঠানিকভাবে মহাকাশে পৌঁছল। ভূপৃষ্ঠ থেকে ১০০ কিমি দূরত্ব পাড়ি দিয়ে নিরাপদে ফিরে এল সেটি। জেফ ছিলেন ৮২ বছরের প্রাক্তন মহিলা বিমান চালক ওয়লি ফাঙ্ক এবং ১৮ বছরের ডাচ কিশোর অলিভার ডিসেন। প্রবীণতম ও নবীনতম মহাকাশচারী রেকর্ড করলেন ফাঙ্ক ও ডিসেন। তারা ১০ মিনিট ২০ সেকেন্ড মহাকাশে ছিলেন।  দিন পনেরো  আগে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনও ‘ ভার্জিন গ্যালাকটিক’ এর মহাকাশ যানে  চেপে মহাকাশে পাড়ি দিয়েছিলেন।
জাতীয়
  • দেশে প্রাথমিক স্কুল খোলার জন্য কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দিল আইসিএমআর। ভাইরাস মোকাবিলায় ছোটরা সক্ষম। তাই এই পরামর্শ।
  • ২০২১ এর মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। এ বছর লিখিত পরীক্ষা হয়নি। নবম শ্রেণির ফল ও
  • অভ্যন্তরীণ মূল্যায়নকে গুরুত্ব দিয়ে এই ফল প্রস্তুত করা হয়েছে। ১০,৭৯,৭৪৯ জন পরীক্ষার্থীর ১০০ শতাংশ উত্তীর্ণ হয়েছে। সর্বোচ্চ ৬৯৭ নম্বর পেয়েছে ৭৯ জন। প্রথম দশে রয়েছে ১৩২৮ জন। এবছর  ৬০ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্র-ছাত্রীর সংখ্যা ৯৭১৭৭৪ জন বা  ৯০ শতাংশ। কাকদ্বীপ মহকুমার সুন্দরবন আদর্শ বিদ্যামন্দিরের ৩৩ জন পড়ুয়া প্রথম দশের। মধ্যে স্থান পেয়েছে। জলপাইগুড়ির বৈরাটি গুড়ি হাই স্কুলের তিনজন প্রথম স্থান পেয়েছে।
  • ২৬/১১  অভিযুক্ত পাক বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে তাদের হাতে তুলে দেওয়ার জন্য ফেডারেল কোর্টে আবেদন জানাল মার্কিন প্রশাসন।
বিবিধ
  • বিশ্বের দ্রুততম ট্রেন চলাচলের উদ্বোধন করল চিন।  পূর্ব সাঙডং প্রদেশের কিংদাও শহরে এই মাগলেভ ট্রেনের গতি ঘণ্টায় ৬০০ কিমি। চৌম্বক শক্তি ব্যবহার করে চলবে এই ট্রেন। দুটি থেকে দশটি কামরা থাকবে তাতে। ১০০ জন যাত্রী প্রতি কামরায় থাকবেন।
খেলা
  • শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে তিন উইকেটে জয়লাভ করল ভারত। শিখর ধাওয়ানের নেতৃত্বে সিরিজ জয় নিশ্চিত হল ভারতের। আট নম্বরে নেমে ৬৪ রান করেন দীপক চাহার। দুটি উইকেট পেয়েছেন তিনি। তিনিই হলেন ম্যান অফ দ্যা ম্যাচ।
  • অলিম্পিকের ভিলেজ গেমসে ৬৭ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পরল।