কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ জুলাই ২০২১

160
0
daily current affairs
Courtesy: Times Now

আন্তর্জাতিক
  • ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকাকরণের মডার্নার প্রতিষেধক ‘স্পাইক ভ্যাক্স’এর  প্রয়োগ অনুমোদন করল ‘দ্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি’। এর আগে ফাইজার ও বায়ো- এনটেক সংস্থার প্রতিষেধক তাদের ছাড়পত্র পেয়েছিল। স্পাইক ভ্যাক্স টিকার দুটি ডোজ। তা চার সপ্তাহের ব্যবধানে প্রয়োগ করতে হবে।
  • করোনা ভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় ১৫ দিনের লকডাউন ঘোষণা করল ভিয়েতনাম। বাংলাদেশে রোগ সংক্রমণ ঠেকাতে ২০০ টন তরল অক্সিজেন পাঠাল ভারত।
  • ‘আমরা নজরদারি চালাই বলেই বিশ্বের কোটি কোটি লোক নিশ্চিন্তে ঘুমোয়।পথে নিরাপদে ভ্রমণ করে।’ মন্তব্য করল ইজরায়েলের পেগাসাস স্পাইওয়্যার নির্মাতা সংস্থা এনএসও।
জাতীয়
  • আইসিএসই এবং আই এস সি পরীক্ষায় যথাক্রমে ৯৯.৯৮ এবং ৯৯.৭৬ শতাংশ পরীক্ষার্থী পাশ করল। ওই দুই পরীক্ষায় যথাক্রমে ২১৯৪৯৯ এবং  ৯৪০১১ জন পরীক্ষার্থী ছিল। এ বছর কোনো লিখিত পরীক্ষা নেওয়া হয়নি।
  • ‘ দৈনিক ভাস্কর’  সংবাদপত্র গোষ্ঠী গত ছয় বছরে ৭০০ কোটি টাকা ‘ কর ৭ফাঁকি’ দিয়েছে বলে দাবি করল আয়কর দফতর।
বিবিধ
  • ক্রোমোজোমের রোগভোগ  নির্মূল করার উপায় বিষয়ে দীর্ঘ গবেষণার পর আন্তর্জাতিক পুরস্কার পেলেন বাঙালি বিজ্ঞানী সুমন্ত্র চট্টোপাধ্যায়। বর্তমানে তিনি বেঙ্গালুরু ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেসে কর্মরত।
খেলা
  • টোকিও অলিম্পিকে প্রথম ভারতীয় হিসাবে পদক জিতলেন মীরাবাই চানু। ২৬ বছরের চানু মহিলাদের ৪৯ কেজি বিভাগের ভারোত্তোলনে ২০২ কেজি ওজন তুলে ( স্ন্যাচ ৮৭ কেজি , ক্লিন অ্যান্ড জার্ক ১১৫ কেজি) ওর পদক জিতলেন। পঞ্চম ভারতীয় হিসাবে অলিম্পিকে ব্যক্তিগত খেলায় রুপোর পদক পেলেন। ২০০০ সালে কর্ণাম মালেশ্বরীর পর দ্বিতীয় কোনো ভারতীয় মহিলা অলিম্পিক থেকে পদক জিতলেন। অলিম্পিকে ২০১৬ সালে রিও অলিম্পিকে তিনি সম্পূর্ণ করতে না পেরে প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছিলেন। চানুর বাবা বাস চালক। ছোটবেলায় মাথায় কাঠ বোঝাই করে বয়ে আনতেন চানু। মনিপুরের বাসিন্দা চানু ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং ২০১৮ কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন।