কারেন্ট অ্যাফেয়ার্স ১ ডিসেম্বর ২০২২

109
0
daily current affairs

আন্তর্জাতিক
  • ১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় ছিল সামরিক বাহিনীর পরাজয়। এই মন্তব্য করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি। কয়েকদিন আগে পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনাপ্রধান জেনারেল জাভেদ কমর বাজওয়া বলেছিলেন, ১৯৭১ সালে বাংলাদেশ যুদ্ধে পাকিস্তানের পরাজয় ছিল রাজনৈতিক পরাজয়। পাকিস্তান পিপলস পার্টির ৫৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।
  • চিনে কোভিড সংক্রমণ ক্রমশ উর্ধমুখী। তবে নাগরিক বিক্ষোভ দেখে করোনা নিয়ে জিরো টলারেন্স নীতি থেকে সরে আসছে তারা। বেশ কিছু শহর থেকে লকডাউন প্রত্যাহার করা হয়েছে। এদিন বেজিংয়ে পাঁচ হাজার জন ও গোটা চিনে ত্রিশ হাজার জন করোনায় সংক্রমিত হয়েছেন।
জাতীয়
  • বৈবাহিক সমস্যা সংক্রান্ত মামলার শুনানির জন্য সুপ্রিম কোর্টে পূর্ণাঙ্গ মহিলা বিচারপতিদের বেঞ্চ গড়লেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রুচূড়। এই বেঞ্চে রয়েছেন বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি বেলা এম ত্রিবেদী। সুপ্রিম কোর্টে এই নিয়ে তৃতীয় বার পূর্ণাঙ্গ মহিলা বিচারপতিদের বেঞ্চ গঠিত হল। অতীতে ২০১৩ ও ১০১৮ সালে পূর্ণাঙ্গ মহিলা বিচারপতিদের বেঞ্চ গড়া হয়েছিল।
 খেলা
  • কাতার বিশ্বকাপের প্রি কোয়ার্টার ফাইনালে পৌঁছল মরক্কো। গ্রুপ পর্বে বেলজিয়ামকে হারিয়েই চমক দেখিয়েছিল তারা। এদিন কানাডাকে ২-১ গোলে হারিয়ে প্রি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল তারা। ৩৬ বছর পরে আবার বিশ্বকাপের শেষ ষোলোয় জায়গা করে নিল মরক্কো। এর আগে ১৯৮৬ সালে একবারই বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে গিয়েছিল তারা। অন্যদিকে নক আউট পর্বে যেতে ব্যর্থ হল বেলজিয়াম। তারা ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের সেমি ফাইনাল খেলা দল। এদিন বেলজিয়াম ক্রোয়েশিয়া ম্যাচ গোলশূন্য ভাবে শেষ হল। ক্রোয়েশিয়া অবশ্য প্রি কোয়ার্টার ফাইনালে পৌঁছল। অঘটনের বিশ্বকাপে নক আউট পর্বে যেতে পারল না চার বারের বিশ্বকাপ জয়ী দল জার্মানি। কোস্টারিকার সঙ্গে ৪-২ ব্যবধানে ম্যাচ জিতল তারা। কিন্তু জিতেও লাভ হল না তাদের। স্পেন ও জার্মানি দু’দলেরই পয়েন্ট হল ৪। গোল পার্থক্যে তাদের পিছনে ফেলে নকআউট রাউন্ডে গেল স্পেন। অবশ্য এখানেই শেষ নয়, আবারও অঘটন ঘটালো জাপান। পিছিয়ে পড়েও স্পেনকে ২-১ গোলে হারিয়ে দিল তারা। প্রথম ম্যাচেই জার্মানিকে হারিয়েছিল তারা। অনায়াসেই কাতার বিশ্বকাপের প্রি কোয়ার্টার ফাইনালে পৌঁছল জাপান।

 

  • শতাব্দী প্রাচীন নজির ভেঙে টেস্ট ক্রিকেটে একদিনে সবথেকে বেশি রান তোলার রেকর্ড করল ইংল্যান্ড। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে তারা ৪ উইকেটে তুলল ৫০৬ রান। ইংল্যান্ড ভেঙে দিল ১৯১০ সালে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার একদিনে ৬ উইকেটে ৪৯৪ রানের রেকর্ড। ওভার প্রতি ৬.৭৪ রান তুলেছে তারা। শতরান করলেন জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ ও হ্যারি ব্রুক। দলের প্রথম চার ব্যাটারের শতরান করাও একটি নতুন রেকর্ড।
  • পারথে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে শতরান করলেন অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভ স্মিথ। এটি তাঁর টেস্ট কেরিয়ারের ২৯ তম শতরান। টেস্টে মোট শতরানের নিরিখে চতুর্থ অস্ট্রেলীয় ব্যাটার হিসেবে এই কৃতিত্ব দেখালেন স্টিভ। তাঁর আগে আছেন রিকি পন্টিং , স্টিভ ওয়া ও ম্যাথু হেডেন।
 বিবিধ
  • নভেম্বর মাসে দেশে জিএসটি বাবদ আয় হয়েছে ১,৪৫,৮৬৭ কোটি টাকা। গত বছরের নভেম্বর মাসের থেকে তা ১১% বেশি। এই নিয়ে টানা ৯ মাস দেশে জিএসটি আদায় ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকার বেশি থাকল।