কারেন্ট অ্যাফেয়ার্স ২ ডিসেম্বর ২০২২

120
0
daily current affairs
Courtesy: Reuters

আন্তর্জাতিক

  • চিনের উরুমাছিতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু হওয়ার পরই কঠোর করোনা বিধির বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ শুরু হয়েছিল চিনের বিভিন্ন স্থানে। এতদিনে সেখানে পরিস্থিতি স্বাভাবিক হল। সেখানকার হোটেল, রিসর্ট, সুপার মার্কেট খোলা হয়েছে এদিন। ইতিমধ্যে অন্যান্য শহর থেকে লকডাউন প্রত্যাহার করেছে চিন। করোনা প্রতিরোধে কঠোর লকডাউন নীতি বদলে তারা এখন নিভৃতবাসে জোর দিচ্ছে।
  • আফগানিস্তানে দুটি বিদেশি রেডিও স্টেশন থেকে সম্প্রচার বন্ধ করে দিল সেখানকার তালিবান শাসকরা। ভয়েস অব আমেরিকা ও রেডিও ফ্রি ইউরোপ নামক রেডিও স্টেশনগুলির সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, একপেশে খবর দেয় তারা।

 

জাতীয়

  • নির্দিষ্ট সূচী মেনে ডিসেম্বর মাস থেকে এক বছরের জন্য জি ২০ গোষ্ঠীর সভাপতি পদ পেয়েছে ভারত। ঘটনাচক্রে আবার এই ডিসেম্বরেই এক মাসের জন্য রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সভাপতি পদ পেল ভারত। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজের হাতে আনুষ্ঠানিকভাবে এই পদ তুলে দিল ঘানা। রুচিরা তাঁর প্রারম্ভিক বক্তৃতায় স্মরণ করিয়ে দিয়েছেন যে, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে গণতন্ত্রের বয়স আড়াই হাজার বছর।
  • প্রাণ হারালেন ৭ জন খনি শ্রমিক। ছত্তিশগড়ের বস্তার জেলার মালগাঁওতে একটি চুনাপাথর তোলার খাদানে ধস নেমে এই দুর্ঘটনা ঘটেছে। মৃতদের মধ্যে ৬ জন মহিলা। এখনও কয়েকজন খনি শ্রমিক আটকে রয়েছেন বলে জানিয়েছে প্রশাসন।
  • এক বছর আগে লুধিয়ানা আদালত চত্বরে বিস্ফোরণ কাণ্ডে পুলিশ খুঁজছিল তাকে। মালয়েশিয়ার কুয়ালালামপুরে গা ঢাকা দিয়েছিল সে। অবশেষে দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হরপ্রীত সিংকে গ্রেপ্তার করল এনআইএ।ওই বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন এক জন। বিস্ফোরণের মূল ষড়যন্ত্রকারী হরপ্রীত সিংয়ের মাথার দাম ঘোষণা করা হয়েছিল ১০ লক্ষ টাকা।

 

খেলা

  • কাতার বিশ্বকাপ ফুটবলে অঘটন ঘটেই চলেছে। এদিন দক্ষিণ কোরিয়া ২-১ গোলে পর্তুগালকে হারিয়ে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল। জাপানের পর এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে তারা বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছল। কিন্তু এই গ্রুপ থেকে প্রি-কোয়ার্টার ফাইনালে যেতে পারলে না উরুগুয়ে। যদিও গ্রুপ এইচ-এর শেষ  ম্যাচে উরুগুয়ে ২-০ গোলে হারিয়ে দিল ঘানাকে। তাতেও তাদের শেষ ষোলোয় যাওয়া হল না। উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার পয়েন্ট সমান। গোল পার্থক্যও সমান। তখন বিশ্বকাপের নিয়মে বেশি গোল করার সুবাদে পর্তুগালকে পিছনে ফেলল দক্ষিণ কোরিয়া। প্রতিযোগিতার গ্রুপ পর্বের শেষে এসে অঘটন ঘটালো ক্যামেরুন। তারা ১-০ গোলে পরাস্ত করল ব্রাজিলকে। আফ্রিকার কোনও দেশ এই প্রথম ব্রাজিলের বিরুদ্ধে জয়ী হল।

 

বিবিধ

  • বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর কোনটি? একটা আন্তর্জাতিক সংস্থা ১৭৩টি শহরে সমীক্ষা চালিয়ে তার একটা তালিকা প্রকাশ করেছে। এই তালিকার শীর্ষে যুগ্মভাবে রয়েছে নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুর। তারপর রয়েছে ইজরায়েলের তেল আভিভ। চতুর্থ স্থানে আছে হংকং এবং লস অ্যাঞ্জেলস। এরপর যথাক্রমে জ়ুরিক, জেনিভা, সান ফ্রান্সিসকো, প্যারিস এবং কোপেনহেগেন রয়েছে ওই তালিকায়। হিসেব বলছে, বিশ্বের বড় শহরগুলোতে গত এক বছরে জীবন ধারণের ব্যয় বেড়েছে ৮.১%। এই সমীক্ষায় জানা গেছে, সিরিয়ার রাজধানী শহর দামাস্কাস এবং লিবিয়ার ত্রিপোলি বিশ্বের সবথেকে কম ব্যয়বহুল শহর।