কারেন্ট অ্যাফেয়ার্স ৪ ডিসেম্বর ২০২২

145
0
daily current affairs
Courtesy: Hindustan Times

আন্তর্জাতিক
  • দেশে বেনজির বিক্ষোভ সমাবেশ ও বিদেশে কড়া সমালোচনার ফলে নিজেদের হিজাব নীতি থেকে পিছু হঠার ইঙ্গিত দিল ইরান। ইরানের অ্যাটর্নি জেনারেল মহম্মদ জাফর মোন্তাজরি বলেছেন, ‘হিজাব আইনে কোনও পরিবর্তন করা যায় কি না, তা যৌথ ভাবে খতিয়ে দেখছে আইন এবং বিচারবিভাগ।’ প্রসঙ্গত, গত আড়াই মাস ধরে সাধারণ মানুষের বিক্ষোভ চলছে ইরানে। বস্তুত গত ১৬ সেপ্টেম্বর ইরানের কুর্দ অঞ্চলের বাসিন্দা, ২২ বছরের তরুণী মাহশা আমিনিকে আটক করেছিল সেখানকার  নীতি পুলিশ। মাহশার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ঠিক করে হিজাব পরেননি। পুলিশি হেফাজতেই রহস্যজনক ভাবে মাহশার মৃত্যু হয়। তার পরই ইরানের বিভিন্ন শহর, শহরাঞ্চলে প্রকাশ্যে হিজাব খুলে, চুল কেটে রক্ষণশীল ইসলামিক শাসনের বিরুদ্ধে মুখর হয়েছেন সে দেশের মহিলারা। পাশে দাঁড়িয়েছেন পুরুষরাও। এতদিন ইরান কঠোর হাতে বিক্ষোভ সামলেছে। এমনকি আন্দোলনরত মানুষকে মৃত্যুদণ্ড পর্যন্ত দেওয়া হয়েছে। বিক্ষোভ সমাবেশে পুলিশের গুলিতে নিহত হয়েছেন তিন শতাধিক মানুষ। ইরানে একসময় পোশাক নিয়ে কোনও বিধিনিষেধ ছিল না। ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পর কড়া নিয়মকানুন চালু হয়। ১৯৮৩ সাল থেকে সেদেশে মেয়েদের প্রকাশ্যে হিজাব পরা বাধ্যতামূলক করা হয়।
  • ২০২৩ সালের ৬ মে জাতীয় ছুটি ঘোষণা করল ব্রিটেন। ওইদিন তাদের নতুন রাজা তৃতীয় চার্লসের অভিষেক হবে। এজন্য সারানো হচ্ছে রাজমুকুট
  • ‘স্যার এডওয়ার্ড ক্রাউন’। রত্ন খচিত মুকুটটি তৈরি করা হয়েছিল ১৬৬১ সালে তখনকার রাজা এডওয়ার্ড দ্য কোনফেসের জন্য।
  • ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত শুরু হয়েছে। সুনামির আশঙ্কা করা হচ্ছে। পার্শ্ববর্তী এলাকা ছেয়ে গেছে পুরু কালো ছাইতে।
জাতীয়
  • পশ্চিমবঙ্গে পঞ্চায়েতে আসন পুনর্বিন্যাস সংক্রান্ত চূড়ান্ত তালিকা প্রকাশ করল রাজ্য নির্বাচন কমিশন। গ্রাম পঞ্চায়েত স্তরে আসন সংখ্যা বেড়েছে তবে মোট গ্রাম পঞ্চায়েত সংখ্যা কমেছে। ২০১৮ সালের ৪৮৬৫০ থেকে গ্রাম পঞ্চায়েত স্তরে আসন সংখ্যা বেড়ে হল ৬২৪০৪। পঞ্চায়েত সমিতিতে ২০১৮ সালের ৯২১৭ থেকে আসন সংখ্যা বেড়ে হল ৯৪৯৮। জেলা পরিষদে ২০১৮ সালের ৮২৫ থেকে আসন সংখ্যা বেড়ে হল ৯২৮। সব থেকে বেশি গ্রাম পঞ্চায়েতে ভোট হবে দক্ষিণ ২৪ পরগনা জেলায়।
  • দিল্লির আরও একটি হাসপাতাল সাইবার হামলার শিকার হল। রাজধানী দিল্লির বুকে সফদরজং হাসপাতালে হ্যাকাররা হানা দিয়েছিল বলে জানা গেছে। তার জেরে প্রশাসনিক কাজকর্ম শিকেয় ওঠে। এর আগে দিল্লি এইমসেও হ্যাকাররা হানা দিয়েছিল।

 

খেলা
  • কাতার বিশ্বকাপ ফুটবলের প্রি কোয়ার্টার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ৩-১ গোলে হারিয়ে দিল পোল্যান্ডকে। জোড়া গোল করলেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপে তাঁর ৯টি গোল হয়ে গেল। ২৩ বছর বয়সেই তিনি বিশ্বকাপে গোলের নিরিখে টপকে গেলেন দিয়েগো মারাদোনাকে। তাছাড়া বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে আট গোল করার নজিরও গড়লেন তিনি। এই রেকর্ড এত দিন ছিল পেলের। ১৯৬৬ সালে ২৬ বছর বয়সে অষ্টম গোলটি করেছিলেন পেলে। এমবাপে অষ্টম গোলটি করে ফেললেন ২৩ বছর বয়সে।একই ম্যাচে ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক ফুটবলে সবথেকে বেশি গোল করার রেকর্ড গড়লেন অলিভার জিরু। তিনি টপকে গেলেন থিয়েরি অরিঁকে। ১২৩ টি আন্তর্জাতিক ম্যাচে ৫১টি গোল করেছিলেন অরিঁ। সেখানে অলিভার ১১৭ টি আন্তর্জাতিক ম্যাচে ৫২তম গোল করলেন। এদিন অন্য প্রি কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ৩-০ গোলে হারিয়ে দিল সেনেগালকে।
  • বাংলাদেশ সফরের প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়ল ভারত। সিরিজের প্রথম একদিনের ম্যাচে ভারত ১ উইকেটে হেরে গেল লিটন দাস নেতৃত্বাধীন বাংলাদেশের কাছে। ২০১৫ সালের ২১ জুনের পর ফের একদিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতকে হারালো বাংলাদেশ। ভারতের বিপক্ষে ৩৭টি ম্যাচ খেলে এই নিয়ে তারা ৬টিতে জিতল।
বিবিধ
  • সপ্তাহে দুদিন করে যাত্রা শুরু করল ভারতের বৃহত্তম যাত্রাপথের ট্রেন বিবেক এক্সপ্রেস। এতদিন সপ্তাহে একবার করে যাতায়াত করত  বিবেক এক্সপ্রেস (ডিব্রুগড় থেকে কন্যাকুমারী)। প্রসঙ্গত, দেশের উত্তরপূর্ব পর্যন্ত থেকে দক্ষিণ প্রান্ত পর্যন্ত যায় এই ট্রেন। শুধু দেশের দীর্ঘতমই নয়, বিশ্বের ২৪তম (দূরত্ব ও সময়ের পরিপ্রেক্ষিতে)বৃহত্তম ট্রেন রুটের দৃষ্টান্ত গড়েছে এই ট্রেন। এই ট্রেন ৮০ ঘন্টা সময়ে ডিব্রুগড় থেকে কন্যাকুমারী পর্যন্ত ৪,২৭৩ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে। ৯ টি রাজ্য পেরিয়ে যেতে এটি থামে ৫৮টি স্টেশনে।