কারেন্ট অ্যাফেয়ার্স ২৭ জুলাই ২০২১

195
0
daily current affairs

আন্তর্জাতিক
  • হোয়াইট হাউসের ওভাল অফিসে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে বৈঠক করলেন ইরাকের রাষ্ট্রপতি মুস্তফা আল খাদিমি। এই বৈঠকে বাইডেন ঘোষণা করলেন ২০২১ সালের শেষদিকে ইরাক থেকে সেনা প্রত্যাহার করা হবে। বর্তমানে ২৫০০ মার্কিন সেনা রয়েছে ইরাকে। সামনের অক্টোবরে সাধারণ নির্বাচন ইরাকে। তারপর সেনা প্রত্যাহার করলেও আই এস জঙ্গি মোকাবিলায় সহায়তা অব্যাহত রাখবেন বলে জানালেন বাইডেন।
  • ‘আফগানিস্তানের জঙ্গি তৎপরতায় প্রত্যক্ষভাবে মদত দেয় পাকিস্তান।’এই অভিযোগ করলেন আফগানিস্তানের উপরাষ্ট্রপতি আমরুল্লাহ। এদিন রাষ্ট্রসঙ্ঘের একটি রিপোর্টে দাবি করা হয়েছে ৫ জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তানের ৬০০ জঙ্গি এখন অস্ত্র নিয়ে আফগানিস্তানে ঘাঁটি গেড়েছে।
জাতীয়
  • কোভিডের কারণে ২০২১ সালের জনগণনার কাজ স্থগিত রাখার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে ২০২৩ সালের আগে জনগণনার ফল প্রকাশের সম্ভাবনা খুবই কম বলে জানানো হয়েছে ‌।
  • ১৩২ দিন পর দেশে দৈনিক করোনা সংক্রমণ নেমে এল ৩০ হাজারের নিচে ( ২৯৬৮৯ জন)। দেশে ২২ টি জেলায় সংক্রমণ এখনও ঊর্ধ্বমুখী বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেরলের সাতটি , মনিপুরের পাঁচটি, মেঘালয় ও অরুণাচলের তিনটি, মহারাষ্ট্রের দুটি এবং অসম ও ত্রিপুরার একটি করে জেলা রয়েছে এই তালিকায়।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বাসবরাজ বোম্মাই। তিন্নি হাভেরির বিধায়ক প্রয়াত মুখ্যমন্ত্রী  এস আর বোম্মাইয়ের পুত্র। ২০০৮ সালে বিজেপিতে যোগদানের আগে তিনি ছিলেন জনতা দলের সদস্য।
বিবিধ
  • ভারতীয় বংশোদ্ভূত লেখক সঞ্জীব সাহোটির ‘ ‘চায়না রুম’ উপন্যাসটি ২০২১ সালের বুকার পুরস্কারের মনোনয়ন পেল। ব্রিটেন ও আয়ারল্যান্ড থেকে গত এক বছরে প্রকাশিত ১৫৮ টি বইয়ের মধ্যে শেষ পর্যন্ত ১৩ টি বই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে। ২০১৭ সালেও সঞ্জীবের ‘ক্লারা অ্যান্ড দ্য সান’ উপন্যাসটিও মনোনয়ন পেয়েছিল।
খেলা
  • মেয়েদের ট্রায়াথলনে সোনা জিতলেন ৩৩ বছরের ফ্লোরা ডাফি। বারমুডার প্রথম কোনো ব্যক্তি হিসাবে তিনি অলিম্পিকে সোনা জিতলেন । অলিম্পিকে উদ্বোধনে মশাল জ্বালিয়ে ছিলেন জাপানের নাওমি ওসাকা। মহিলাদের সিঙ্গলসে তৃতীয় রাউন্ডে হেরে গেলেন তিনি। অন্যদিকে জিমন্যাস্টিকসে মহিলাদের দলগত ইভেন্টের ফাইনাল থেকে সরে গেলেন মার্কিন কিংবদন্তি সিমোনে বাইলস। এদিন পুরুষদের হকিতে ভারত ৩-০ গোলে হারাল স্পেনকে। শুটিং এ মিক্সড টিম ইভেন্টে হার মানল মনু ভাকের- সৌরভ চৌধুরি জুটি। পুরুষদের টেবিল টেনিসে হার মানলেন শরৎ কমল।