কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জানুয়ারি ২০২৩

299
0
daily current affairs
Courtesy: Interview Times

ন্তর্জাতিক
  • ইউক্রেনের সঙ্গে দুদিনের জন্য যুদ্ধবিরতি ঘোষণা করলেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন । ৬ ও ৭ ডিসেম্বর রাশিয়ায় পালিত হবে অর্থোডক্স ক্রিসমাস । সেজন্য যুদ্ধবিরতি ঘোষণার দাবি জানিয়েছিলেন রাশিয়ার অর্থোডক্স চার্চের প্রধান ধর্মযাজক প্যাট্রিয়ার্ক কিরিল । তাতে সায় দিয়েছেন পুতিন । প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন পুতিন ।
  • ভূমিকম্প অনুভূত হল আফগানিস্তানে । এদিন রাত ৮টা নাগাদ কেঁপে ওঠে আফগানিস্তানের বিস্তৃত এলাকা । ভূমিকম্পের উৎকেন্দ্র ছিল আফগানিস্তানের ফৈজাবাদ। রিখটার স্কেল অনুযায়ী কম্পনের তীব্রতা ছিল ৫.৯। এর প্রভাবে কেঁপে ওঠে দিল্লিসহ উত্তর ভারতও।
জাতীয়
  • ভারত সফরে এসে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করলেন ফরাসি রাষ্ট্রপতির কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বন । তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও দেখা করেন । মূলত সমুদ্রপথে প্রতিরক্ষা ও নিরাপত্তা নিয়ে সমঝোতা বিষয়ে দুপক্ষে কথা হয়েছে ।
  • চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন।এই তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গের মোট ভোটার ৭,৫২,০৮,৩৭৭ জন। পুরুষ ভোটার রয়েছেন ৩,৮২,৩৬,৫০৭ জন ও মহিলা ভোটার রয়েছেন ৩,৬৯,৭০,০৭১ জন। তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে নাম রয়েছে নথিভুক্ত ১,৭৯৯ জনের। এবার ১৩,৩৩,২৫১ জন নতুন ভোটার হিসেবে তালিকায় নাম তুলেছেন ।
  • সেমি হাইস্পিড হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে পরপর দুদিন পাথর ছোঁড়ার ঘটনায় উদ্বেগ ছড়িয়েছিল । পরে পূর্ব রেল কর্তৃপক্ষ সিসিটিভি ফুটেজ প্রকাশ করে  জানায়, বাংলা নয়, বিহার থেকে পাথর ছোড়া হয়েছিল । রেলের কাটিহার শাখার তরফে জানা যায়, বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার ঘটনায়  ৩ জনকে গ্রেফতার করা হয়েছে । তারা নাবালক ।
  • হলদোয়ানীতে রেলের জমি থেকে রাতারাতি উচ্ছেদ করা যাবে না । এই বিষয়ে উত্তরাখন্ড হাইকোর্টের নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করল সর্বোচ্চ আদালত ।
খেলা
  • শ্রীলঙ্কার সঙ্গে পুনেতে সিরিজের দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে ১৬ রানে হেরে গেল ভারত । সিরিজের ফল আপাতত ১-১ । এদিন ভারতের হয়ে অভিষেক হল রাহুল ত্রিপাঠির। গত বছর আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের সময় তিনি দলে সুযোগ পেয়েছিলেন। কিন্তু অভিষেক হয়নি। অবশেষে ১২ ম্যাচ বেঞ্চ রিজার্ভ বেঞ্চে বসে থাকার পর প্রথম একাদশে সুযোগ পেলেন তিনি। ৩১ বছর বয়সে তাঁর টি-২০ ক্রিকেটে অভিষেক হল ।
  • সিডনি টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভ স্মিথ শতরান (১০৪) করলেন । তিনি ডন ব্র্যাডম্যানের ২৯টি শতরান টপকে গেলেন । স্মিথের এখন টেস্ট শতরানের সংখ্যা ৩০ । রিকি পন্টিং (৪১) ও স্টিভ ওয়া (৩২) অস্ট্রেলীয়দের মধ্যে শতরানের বিচারে তাঁর সামনে আছেন ।
  • বিশ্বকাপ হকি প্রতিযোগিতায় জিতলে প্রতি খেলোয়াড়কে এক কোটি টাকা করে পুরস্কার দেওয়ার অঙ্গীকার করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।
  • কাতার বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচে ১৪টি হলুদ কার্ড ও ১টি লাল কার্ড দেখিয়েছিলেন  রেফারি মাতেউ লাহোজ। লিওনেল মেসিকেও হলুদ কার্ড দেখিয়েছিলেন তিনি। মাঠেই লাহোজের সঙ্গে তর্কে জড়িয়েছিলেন মেসি। ম্যাচ শেষে তাঁর চরম সমালোচনা করেছিলেন আর্জেন্টিনার ফুটবলাররা। বাদ যাননি নেদারল্যান্ডসের ফুটবলাররাও। চাপে পড়ে সেমিফাইনালের আগেই দেশে ফেরত পাঠানো হয়েছিল স্পেনের রেফারি মাতেউ লাহোজকে। বার্সেলোনার একটি ম্যাচেও তিনি বিতর্কে জড়িয়েছিলেন। এবার তিনি অবসর নিচ্ছেন বলে জানা গেছে।
বিবিধ
  • প্রকাশের আগেই কৌতূহলের তুঙ্গে একটি আত্মজীবনী । নেপথ্যে রয়েছে ব্রিটিশ রাজপরিবারের কেচ্ছা । সেখানে দাদা তথা ব্রিটেনের যুবরাজ উইলিয়ামের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেছেন হ্যারি। স্ত্রী মেগান মর্কেলকে নিয়ে দাদার সঙ্গে তাঁর হাতাহাতি হয় বলে আত্মজীবনীতে লিখেছেন তিনি ।  আলোচনার কেন্দ্রে থাকা এই আত্মজীবনীর নাম ‘স্পেয়ার’। ২০১৮ সালে হলিউড তারকা মেগান মর্কেলকে বিয়ে করেন  হ্যারি। মেগান কৃষ্ণবর্ণা। রাজবাড়িতে তিনি বর্ণবৈষম্যের স্বীকার হচ্ছেন বলে তখনই অভিযোগ করেছিলেন মেগান।