কারেন্ট অ্যাফেয়ার্স ৮ জানুয়ারি ২০২৩

290
0
daily current affairs
Courtesy: The Economic Times

আন্তর্জাতিক
  • চিনে প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল বেজিং প্রশাসন। ২০২০ সালের মার্চ মাসে গোটা বিশ্বে কোভিড নিয়ে বাড়াবাড়ির সময় তা জারি করা হয়েছিল। বিদেশের পর্যটক বা নিজের দেশের প্রবাসী , সকলের জন্য এতদিন যে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছিল চিন, এতদিনে সেখানে থেকে তারা সরে এসেছে।
  • রাশিয়া দাবি করল, ইউক্রেনের পূর্ব দনেৎক্স অঞ্চলে তাদের ক্ষেপণাস্ত্র হানায় ১২০০ ইউক্রেনের সেনা নিহত হয়েছে। অর্থোডক্স বড়দিনের আগে ইউক্রেনের হামলায় ৮৯ জন রুশ সেনার নিহত হওয়ার বদলায় এই হামলা চালানো হয়েছিল বলে তাদের দাবি।
  • পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা মহম্মদ আসিফ জন্মহার নিয়ন্ত্রণে একটি অভিনব কৌশল অবলম্বন করতে বুদ্ধি দিয়েছেন। তাঁর পরামর্শ, রাত আটটার মধ্যে দোকানপাট বন্ধ করে দিলে ও রাত ১০ টার মধ্যে বিয়েবাড়ির অনুষ্ঠান সমাপ্ত করলে জন্মহার নিয়ন্ত্রণে আসবে। জ্বালানি তেলের নিয়ন্ত্রণ নিয়ে আয়োজিত এক সরকারি বৈঠকে এই পরামর্শ দেন তিনি।
জাতীয়
  • জোশীমঠ ‘‘বসবাসের জন্য উপযুক্ত নয় , নিরাপদও নয়’’ বলে নোটিস জারি করে জানিয়ে দিল উত্তরাখণ্ড সরকার। একই সঙ্গে ‘বিপর্যয়গ্রস্ত’ তকমাও দেওয়া হয়েছে এই শৈল শহরকে। জোশীমঠের বিভিন্ন রাস্তা, মন্দির, বাড়ি, হোটেলে গত ২ জানুয়ারি থেকেই ফাটল ধরতে দেখা গিয়েছিল। সেই ফাটল ক্রমশ চওড়া হয়েছে। জোশীমঠের বিপর্যয় নিয়ে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামিকে এদিন ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফে সমস্ত রকমের সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন জোশীমঠের পরিস্থিতি নিয়ে দিল্লিতে বৈঠক করেন ও সাত সদস্যের একটি কমিটি গঠন করেন। প্রসঙ্গত, ১৯৭৬ সালে মিশ্র কমিটি সতর্ক করে জানিয়েছিল, কোনও বড় নির্মাণ কাজ করা চলবে না জোশীমঠে। তা মানা হয়নি।
  • পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী (৮৮) প্রয়াত হলেন। ২০১৪ সালের ১৪ জুলাই থেকে তিনি পাঁচ বছর পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদের দায়িত্ব সামলেছেন।
  • পশ্চিমবঙ্গ থেকে ধৃত দুই আইএস জঙ্গির আত্মঘাতী বাহিনী গঠন করার লক্ষ্য ছিল বলে জানিয়েছে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স। দীর্ঘ অনুসন্ধানের পর দ্বিতীয় হুগলি সেতু থেকে তারা দুজন পুলিশের জালে ধরা পড়েছে।
 খেলা
  • অ্যাডিলেড আন্তর্জাতিক টেনিস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন নোভাক জোকোভিচ। ১৬ বছর পর এই ট্রফি জিতলেন তিনি। এটি নোভাকের কেরিয়ারে ৯২ তম সিঙ্গলস খেতাব।
  • সন্তোষ ট্রফির প্রথম ম্যাচে বাংলা ২-০ গোলে হারিয়ে দিল হরিয়ানাকে।
 বিবিধ
  • মধ্যপ্রদেশে গত এক বছরে অন্তত ৩৪টি বাঘের প্রাণহানি হয়েছে। কর্ণাটকেও ২০২২ সালে অন্তত ১৫ টি বাঘের প্রাণহানি হয়েছে। মধ্যপ্রদেশে ও কর্ণাটকে ২০১৮ সালের বাঘশুমারি অনুসারে বাঘের সংখ্যা ছিল যথাক্রমে ৫২৬ ও ৫২৪। ২০২২ সালে আরও একবার হয়েছে। তবে তার ফল এখনও প্রকাশিত হয়নি।