কারেন্ট অ্যাফেয়ার্স ১০ জানুয়ারি ২০২৩

269
0
daily current affairs
Courtesy: The Telegraph

আন্তর্জাতিক
  • ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। ১০ জানুয়ারি ভোরে ইন্দোনেশিয়ার তানিম্বার প্রদেশে আচমকাই তীব্র কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৭। এটি মালুকা প্রদেশে রয়েছে। এখানে ছোটবড় মিলিয়ে ৩০টি দ্বীপ রয়েছে।
  • ব্রাজিলে একটি পরিত্যক্ত সেনা ছাউনিকে ঘাঁটি বানিয়ে সরকারি দপ্তরে হামলা চালিয়েছিল জাইর বোলসোনরোর উগ্র সমর্থকরা। সেই ছাউনি ভেঙে দিল পুলিশ। তান্ডব চালানোর ঘটনায় অন্তত দেড় হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে। ওই তান্ডবের প্রতিবাদে এদিন ব্রাজিল জুড়ে বিক্ষোভ সমাবেশে অংশ নিলেন বর্তমান রাষ্ট্রপতি লুলা ডি’সিলভার সমর্থকরা।
  • পেরুতে সরকার বিরোধী বিক্ষোভ সমাবেশে পুলিশের গুলিতে একদিনে নিহত হয়েছেন ১৭ জন। গত একমাস ধরে প্রায় রোজই পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হচ্ছে। বিক্ষোভকারীদের দাবি প্রাক্তন রাষ্ট্রপতি পেদ্রো কস্তিওর মুক্তি। রাজনৈতিক কারণে তাঁকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ।
জাতীয়
  • জোশি মঠের বাড়িগুলিকে বিপজ্জনক, কম বিপজ্জনক, ও নিরাপদ এই তিন ভাগ করেছে প্রশাসন। বিপজ্জনক বাড়ির মানুষজন ঘর ফাঁকা করে নিরাপদ আশ্রয়ের সন্ধানে অন্যত্র চলে যাচ্ছেন। অবশ্য শুধু বাড়ি নয়, হোটেল, রেস্তোরাঁ প্রভৃতিও এখন ভেঙ্গে পড়ার মুখে। এদিকে কর্ণ প্রয়াগেও বহু বাড়িতে ফাটল ধরা পড়ল।
  • বেঙ্গালুরুতে মেট্রো রেলের নির্মিয়মান স্তম্ভ ভেঙে একজন মহিলা ও তাঁর শিশুপুত্র প্রাণ হারালেন। ৪০ ফুটের স্তম্ভ ভেঙে পড়েছিল বাইক আরোহীদের ঘাড়ে।
খেলা
  • একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের সিরিজে ভারত প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৬৭ রানে হারিয়ে দিল। ভারত এদিন ৩৭৩ রান করেছিল। রান তাড়া করতে নেমে  শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকাও চমৎকার লড়াই করলেন। দুর্দান্ত শতরান করলেন তিনি তবে তা কাজে এল না। গুয়াহাটিতে এদিন শতরান করলেন ভারতের বিরাট কোহলি। এক দিনের ক্রিকেটে ৪৫তম শতরান হল তাঁর। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে এটি কোহলির  ৭৩তম শতরান। ঘরের মাঠে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের ২০টি শতরানের রেকর্ড স্পর্শ করলেন বিরাট। অন্যদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি শতরানের নজির গড়লেন তিনি। এক্ষেত্রেও তিনি ভাঙলেন শচীনের রেকর্ড। শচীন তেন্ডুলকর আটটি শতরান করেছিলেন । এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করলেন কোহলি।
  • ইতিহাস বলে ইতিহাস! নিজেদের ঘরের মাঠে কন্যাশ্রী কাপে বেহালা ঐক্য সম্মিলনীকে ৩৫-০ গোলে হারালো ইস্টবেঙ্গলের মহিলা দল।  ইস্টবেঙ্গল দলের ১১ জনের মধ্যে ১০জনই  গোল করেছেন।
বিবিধ
  • প্রকাশিত হল ব্রিটেনের রাজকুমার হ্যারির লেখা আত্মজীবনী “স্পেয়ার”। রাজপরিবারের সঙ্গে হ্যারির সম্পর্কে চিড় ধরার পর এটি লেখা হয়েছে। জানা গেছে , হ্যারির হয়ে যে ব্যক্তি এই বই লেখেন তাঁর নাম জে আর মোরিঙ্গার। নেপথ্য লেখক হিসেবে এর আগে অনেক বিখ্যাত মানুষের আত্মজীবনী লিখে দিয়েছেন তিনি। এই বইটি লেখার জন্য তিনি ১০ লক্ষ ডলার (ভারতীয় মুদ্রায় ৮.১৬ কোটি টাকা) নিয়েছেন।
  • গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভেঙে বিশ্বের নতুন ধনীতম ব্যক্তির শিরোপা পেলেন ফ্রান্সের এলভিএম এইচ সংস্থার প্রতিষ্ঠাতা বানার্ড আর্ণল্ট। তাঁর সম্পদের পরিমাণ ১৯ হাজার কোটি ডলার । ধনী তম ব্যক্তির শিরোপা হারালেন এলন মাস্ক।