কারেন্ট অ্যাফেয়ার্স ১১ ডিসেম্বর ২০২৩

202
0
daily current affairs
Courtesy: Football Counter

আন্তর্জাতিক 
  • আচমকা মার্কিন যুক্তরাষ্ট্রে স্তব্ধ হয়ে গেল অসামরিক বিমান চলাচল। বাতিল হল ৯০০ এর বেশি উড়ান, স্থগিত হল ১১০০ উড়ান ও সঠিক সময়ে ছাড়তে পারল না ৫৪১৭টি উড়ান। প্রযুক্তিগত ত্রুটির কারণেই মার্কিন মুলুকের বড় অংশে বন্ধ করে দেওয়া হয়েছিল বিমান পরিষেবা। যে প্রযুক্তি বিকল হয়েছিল তার নাম নোটাম , যার অর্থ নোটিস টু এয়ার মিশনস । এমনকি আকাশে থাকা সমস্ত বিমানচালক এবং বিমানকর্মীদের ওই ত্রুটি সম্পর্কে জানিয়ে নামিয়ে আনা হয় আকাশে থাকা বিমানগুলিকেও । দীর্ঘক্ষণ পর বিমান পরিষেবা চালু হয়েছে বলে জানিয়েছে আমেরিকার ‘ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন’ (এফএএ)।
  • ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন বেঞ্জামিন নেতানিয়াহু। এই নিয়ে ষষ্ঠবারের জন্য তিনি প্রধানমন্ত্রীর কুর্সিতে বসলেন। তাঁকে ফোনে শুভেচ্ছা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • আফগানিস্তানে মহিলাদের শিক্ষা নিষিদ্ধ করা হয়নি, আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে । তালিবানের এক জন মুখপাত্র একথা জানিয়েছেন।

 

জাতীয় 
  • দেশজুড়ে “অপারেশন কনক” অভিযানে নামল সিবিআই । দিল্লি, পাঞ্জাব, হরিয়ানার ৫০টির বেশি জায়গায় তল্লাশি চালানো হল। এফসিআই এর সংগৃহীত খাদ্য শস্য দুর্নীতির তদন্তে ইতিমধ্যেই ৩৪ জন আধিকারিকের বিরুদ্ধে এফআইআর করেছে সিবিআই। তাঁদের মধ্যে রয়েছে খোদ এফসিআই এর এগজিকিউটিভ ডিরেক্টর সুদীপ সিংয়ের নাম।
  • অন্য মামলায় ব্যাঘাত না ঘটিয়ে লখিমপুর খেরি মামলার বিচার প্রক্রিয়া শেষ হতে কতদিন লাগতে পারে তা নিম্ন আদালতের কাছে জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। এই মামলায় ২০৮ জন সাক্ষী, ১৭১ রকম নথি, ২৭টি ফরেনসিক রিপোর্ট দেখে বিচার প্রক্রিয়া শেষ হতে পাঁচ বছর লাগবে বলে জানালো নিম্ন আদালত।
  • নাম জলেবি বাবা। একশোর বেশি মহিলার সঙ্গে গুরুতর সম্ভ্রমহানির ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছেন হরিয়ানার ওই স্বঘোষিত ধর্মগুরু। ফতেহাবাদের ফাস্ট ট্রাক আদালত তাঁকে ১৪ বছরের কারাদণ্ড দিল।
  • “জাতীয় খাদ্যসুরক্ষা প্রকল্পে”র নাম বদলে “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা” রাখার প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।
খেলা 
  • রঞ্জি ট্রফির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান করার রেকর্ড করলেন মুম্বইয়ের পৃথ্বী সাউ । অসমের বিরুদ্ধে তিনি করলেন ৩৮৩ বলে ৩৭৯ রানের নজির। রঞ্জি ট্রফির ইতিহাসে তিনি হলেন ত্রিশতরান করা নবম ব্যক্তি। রঞ্জি ট্রফির ইতিহাসে  সর্বোচ্চ রান করার রেকর্ড রয়েছে ভাওসাহেব নিমবলকরের। ১৯৪৮ সালে মহারাষ্ট্রের হয়ে তিনি ৪৪৩ রান করেছিলেন।
  • সন্তোষ ট্রফির ম্যাচে বাংলা ৫-০ গোলে হারিয়ে দিল মধ্যপ্রদেশকে।
বিবিধ 
  • শিশুদের প্রসাধনী সামগ্রী নির্মাতা জনসন অ্যান্ড জনসনে সংস্থার ওপর মহারাষ্ট্র সরকারের নিষেধাজ্ঞা খারিজ হয়ে গেল । চার মাস আগে ওই মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক সংস্থাটির  তৈরি শিশুদের ট্যালকম পাউডারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মহারাষ্ট্র সরকার। মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর তরফে বাতিল করা হয়েছিল তাদেরও। এমনকি জনসন অ্যান্ড জনসনের  তৈরি পাউডারের উৎপাদন, বিক্রিতেও জারি হয়েছিল নিষেধাজ্ঞা। এদিন সমস্ত নিষেধাজ্ঞাই খারিজ করে দিল হাই কোর্ট।
  • গোল্ডেন গ্লোবস পেল ভারতীয় ছবি ! এস এস রাজামৌলি পরিচালিত “আরআরআর” ছবির গান “নাটু নাটু” গোল্ডেন গ্লোবসের শ্রেষ্ঠ গানের শিরোপা পেল । ওই গানটির সংগীত পরিচালক এম এম কিরাবানী । এর আগে ২০০৯ সালে প্রথম ভারতীয় সংগীত পরিচালক হিসেবে   গোল্ডেন গ্লোব পুরস্কার জিতেছিলেন এ আর রহমান ।