কারেন্ট অ্যাফেয়ার্স ১২ জানুয়ারি ২০২৩

262
0
GRSE Ltd Recruitment 2024

আন্তর্জাতিক 
  • আফগানিস্তানে মেয়েদের চাকরি ও শিক্ষার অধিকার আগেই কেড়ে নিয়েছিল তালিবান শাসকরা । এবার কেড়ে নেওয়া হল মেয়েদের চিকিৎসার অধিকার । তালিবান শাসকরা নতুন ফতোয়া জারি করেছে, কোনও আফগান মহিলা এখন থেকে আর কোন পুরুষ চিকিৎসকের কাছে চিকিৎসা করতে পারবেন না । সেদেশে মহিলা চিকিৎসকের সংখ্যা কম, শিক্ষার দরজা বন্ধ হওয়ার কারণে আগামী দিনে নতুন মহিলা চিকিৎসক তৈরি হবে না । শুধু তাই নয়, আগামী দশ দিনের মধ্যে আফগানিস্তানের সমস্ত বিউটি পার্লারও বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন । মেয়েদের খেলাধুলা করাও কঠোর ভাবে নিষিদ্ধ করা হয়েছে । এদিকে আফগানিস্তান শিক্ষা প্রতিষ্ঠানের দরজা মেয়েদের জন্য বন্ধ করে দেওয়ার প্রতিবাদে তাদের সঙ্গে খেলা বাতিল করল অস্ট্রেলিয়া । আগামী মার্চ মাসে আফগানিস্তানের সঙ্গে আরবের মাটিতে তিনটি ওয়ান ডে ম্যাচ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। এদিন অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, আফগানিস্তানের সঙ্গে ক্রিকেট খেলায় অংশগ্রহণ করবে না তারা।
  • খোদ দেশের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রীকে মৃত্যুদণ্ড দিল ইরান। ব্রিটেনের হয়ে গুপ্তচর বৃত্তির অভিযোগ আনা হয়েছে ইরানেরপ্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী অলিরেজা আকবরির বিরুদ্ধে। তাঁর ব্রিটিশ- ইরান যৌথ নাগরিকত্ব রয়েছে। ২০১৯ সালে গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। দেশের গোপন তথ্য ব্রিটেনে পাচার করার অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।
জাতীয় 
  • প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা জনতা দল (ইউনাইটেড) এর প্রাক্তন সভাপতি শরদ যাদবের জীবনাবসান হয়েছে। তাঁর ৭৫ বছর বয়স হয়েছিল । লোকসভায় ৭ বারের সাংসদ ও রাজ্যসভায় ৩ বারের সাংসদ ছিলেন ছিলেন শরদ যাদব।  ২০০৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত জেডি (ইউ) দলের জাতীয় সভাপতি ছিলেন।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিলেন একজন যুবক। কর্নাটকের হুবলিতে রোড শোয়ের সময় নিরাপত্তার বেষ্টনী টপকে তিনি ফুলের মালা নিয়ে প্রধানমন্ত্রীর সামনে চলে যান। তাঁকে সঙ্গে সঙ্গে সরিয়ে দেন প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা। প্রধানমন্ত্রী অবশ্য তাঁর হাত থেকে মালাটি গ্রহণ করেন। ২৬তম জাতীয় যুব দিবস পালনের উৎসব উপলক্ষে হুবলিতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।
  • কলকাতার গার্ডেনরিচ শিপ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স -এর তৈরি একটি নজরদারি জলযান তুলে দেওয়া হল ভারতের উপকূল রক্ষী বাহিনীর হাতে । স্বাধীনতা সংগ্রামী কমলা চট্টোপাধ্যায়ের নামে এই যানের নাম রাখা হয়েছে ‘আইসিজিএস কমলা দেবী’।
  • সরকারি খরচে দলীয় বিজ্ঞাপন দেওয়ার অভিযোগে দিল্লির আম আদমি পার্টিকে ১৬৩.৬২ কোটি টাকা ফেরত দিতে বলল দিল্লি সরকারের ডিরেক্টরেট অব ইনফরমেশন এন্ড পাবলিসিটি । এই ঘটনায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনার বিরোধ পুনরায় সামনে চলে এল।
খেলা 
  • কলকাতার ইডেন গার্ডেনসে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে দিল ভারত। এদিন ম্যান অব দ্য ম্যাচ হলেন কুলদীপ যাদব। এদিকে এর আগে গুয়াহাটিতে সিরিজের প্রথম একদিনের ম্যাচেও জয়ী হয়েছিল ভারত। ফলে তিন ম্যাচের সিরিজে জয় নিশ্চিত হল ভারতের। পরের ম্যাচ তিরুবনন্তপুরমে।
  • ২০২২ সালে খেলার বিচারে শ্রেষ্ঠ ১৪ জন ফুটবলারের নাম প্রকাশ করল ফিফা । ফিফার বর্ষসেরা ফুটবলারদের তালিকায় রয়েছেন লিয়োনেল মেসি , কিলিয়ান এমবাপে, করিম বেঞ্জিমা, জুড বেলিংহ্যাম, আশরফ করিমি, নেমার,  মদ্রিচ,  লেয়নডস্কি প্রমুখ। কিন্তু ১৪ জনের তালিকায় নাম নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।
বিবিধ 
  • গত ডিসেম্বর মাসে দেশে খুচরো পণ্যে মূল্যবৃদ্ধির হার হয়েছে ৫.৭২ শতাংশ। এই হার গত এক বছরের মধ্যে সবচেয়ে কম। গত অক্টোবর মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭৭ শতাংশ, নভেম্বর মাসে  ৫.৮৮ শতাংশ ও ডিসেম্বরে ৫.৭২ শতাংশ ।