কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ জানুয়ারি ২০২৩

246
0
21st August Current Affairs
Courtesy: Times of India

আন্তর্জাতিক 
  • ব্রিটেনের ১৫০ টি বিশ্ববিদ্যালয়ের ৭০ হাজারেরও বেশি অধ্যাপক একটানা ১৮ দিন ধর্মঘটের ডাক দিলেন। বেতন , অবসর ভাতা বাড়ানো ও অস্থায়ী চাকরির সংখ্যা কমানোর দাবি জানিয়েছেন তাঁরা।
  • আরও একজন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটর পদে শপথ নিলেন। ক্যানসাস প্রদেশের “২২ ডিস্ট্রিক্ট” এর সেনেটর পদে শপথ নিলেন ঊষা রেড্ডি ।
  • ইউক্রেনের সোলেদার শহর ইউক্রেনের হাত থেকে ছিনিয়ে নেওয়ার দাবি জানালো রাশিয়া। তবে ইউক্রেন এই দাবি অস্বীকার করেছে। পর্যবেক্ষকদের অনুমান, রুশ সেনাবাহিনী নয়, কিয়েভ বিরোধী বিচ্ছিন্নতাবাদী জঙ্গিরা সোলেদার শহর ইউক্রেনের হাত থেকে ছিনিয়ে নেওয়ার নেপথ্যে রয়েছে ।
জাতীয় 
  • গত ১২ দিনে উত্তরাখণ্ডের জোশিমঠ ৫.৪ সেন্টিমিটার বসে গিয়েছে, ইসরোর উপগ্রহ চিত্র এই উদ্বেগজনক চিত্র সামনে আনল। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি জানিয়েছেন, জোশিমঠ এলাকার এই বিপদের জন্য এনটিপিসি-র তপোবন – বিষ্ণুগড় জলবিদ্যুৎ প্রকল্পের কোনও ভূমিকা আছে কীনা তা খতিয়ে দেখবে ৮টি প্রতিষ্ঠান। এনটিপিসি-র তপোবন – বিষ্ণুগড় জলবিদ্যুৎ প্রকল্পের সুড়ঙ্গ তৈরির কাজ চলার সময় পাহাড়ের গভীরে যথেচ্ছ ভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে অভিযোগ। বিশেষ করে একটি টানেল বোরিং মেশিন আটকে যাওয়ার পর সেটি বের করার জন্য যথেচ্ছ ভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছিল বলে অভিযোগ উঠেছিল আগেই।
  • নতুন বছরের শুরুতেই অঞ্জলি সিংয়ের নৃশংস মৃত্যুর ঘটনা কাঁপিয়ে দিয়েছিল গোটা দেশকে । সেই রাতে দিল্লির রাস্তায় অঞ্জলিকে ধাক্কা মেরে ফেলে প্রায় আড়াই ঘণ্টা ধরে টেনেহিঁচড়ে নিয়ে গিয়েছিল একটি গাড়ি । এই ঘটনা চোখে পড়েনি পুলিশের । এমনকি, ফোন করলেও এগিয়ে আসেননি কর্তব্যরত টহলদারি পুলিশ আধিকারিকেরা। এই ঘটনায় ১১ জন পুলিশ কর্মী-আধিকারিককে বরখাস্ত করল দিল্লি পুলিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশেই এই পদক্ষেপ করা হয়েছে বলে এদিন জানানো হল।
  • এবার সংসদের বাজেট অধিবেশন বসবে  আগামী ৩১ জানুয়ারি । অধিবেশন চলবে ৬ এপ্রিল পর্যন্ত। চলতি বছরের ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট প্রস্তাব পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী এদিন এ কথা জানিয়েছেন।

 

 খেলা 
  • দেশের মাটিতে হকি বিশ্বকাপের প্রথম ম্যাচে জয় পেল ভারত। এদিন ওড়িশার রৌরকেল্লার বীরসা মুন্ডা স্টেডিয়ামে স্পেনকে ২-০ গোলে হারিয়ে দিল তারা। গোল করলেন অমিত রোহিদাস এবং হার্দিক সিংহ। শক্তিশালী দল স্পেনের বিরুদ্ধে শেষ পাঁচ বারের সাক্ষাতে ভারত জিতেছিল মাত্র এক বার।
  • সন্তোষ ট্রফির ম্যাচে বাংলা ২-০ গোলে হারিয়ে দিল ছত্তিশগড়কে। বিশ্বজিৎ ভট্টাচার্যের প্রশিক্ষণে বাংলা এখনও এই প্রতিযোগিতায় অপরাজিত।
  • রঞ্জি ট্রফির ম্যাচে বরোদার বিরুদ্ধে ৭ উইকেটে জয় লাভ করল বাংলা। এখনও পর্যন্ত এ বারের রঞ্জিতে অপরাজিত বাংলা। প্রথম ইনিংসে পিছিয়ে গিয়েও সরাসরী বরোদাকে হারিয়ে ৬ পয়েন্ট পেলবাংলা।
  • ওড়িশার একজন মহিলা ক্রিকেটারের রহস্যজনক মৃত্যু হল। তাঁর নাম রাজশ্রী সোয়েইন (২২)। তিনি ওড়িশার পুরী জেলার বাসিন্দা। গত ৩ দিন ধরে  তিনি নিখোঁজ ছিলেন। ক্রিকেট প্রশিক্ষণ শিবিরে যোগ দিতে কটকে গিয়েছিলেন রাজশ্রী।সেখানে দলে সুযোগ না পাওয়ার জন্য তিনি হতাশ ছিলেন। অবশেষে কটক জেলার আঠাগড়ের কাছে একটি জঙ্গল থেকে উদ্ধার করা হয়েছে তাঁর দেহ।
 বিবিধ 
  • সোনার দামে সর্বকালীন রেকর্ড তৈরি হল। এদিন কলকাতায় প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়ে হল ৫৭ হাজার টাকা।
  • হলিউডের খ্যাতনামা সংগীতশিল্পী লিসা মেরি প্রিসলি প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৪ বছর। ১২ জানুয়ারি লস অ্যাঞ্জেলেসে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি গায়ক এলভিস প্রিসলির একমাত্র কন্যা । বাবার মতো লিসাও একজন খ্যাতনামা গায়িকা ছিলেন। ১৯৯৪ সালে মাইকেল জ্যাকসনকে বিয়ে করেছিলেন তিনি। তবে মাত্র ২ বছরের মধ্যেই সেই বিয়ে ভেঙে গিয়েছিল ।
  • নাম আসাদুজ্জামান। বাড়ি উত্তর ২৪ পরগনার দেগঙ্গায়। সেই বাড়ি থেকেই কোটি কোটি টাকা মূল্যের ঐতিহাসিক তথা দুষ্প্রাপ্য সামগ্রী উদ্ধার হল ।  তার বাড়ির গুদামে থরে থরে সাজানো ছিল মৌর্য এবং কুষাণ যুগের  বহু প্রত্নসামগ্রী। দুহাজার বছরের পুরনো সামগ্রীসহ ১৫ হাজারের বেশি প্রত্নবস্তু উদ্ধার করা হয়েছে।  ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিয়োলজিকাল সার্ভে অব ইন্ডিয়া) বেঙ্গল সার্কল  ঐতিহাসিক সামগ্রী নিয়ে সংগ্রহশালা করতে উদ্যোগী হয়েছে।  সে জন্য চন্দ্রকেতুগড়ের ধ্বংসাবশেষ ও প্রাচীন সামগ্রী উদ্ধারের অভিযানে নেমেছিলেন অ্যাডমিনিস্ট্রেশন জেনারেল অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্টি দফতরের আধিকারিকরা। সেখান থেকেই এই ব্যক্তির খোঁজ মেলে।