কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ জানুয়ারি ২০২৩

224
0
daily current affairs

আন্তর্জাতিক 
  • আন্তর্জাতিক মহলের আবেদন উপেক্ষা করে শেষপর্যন্ত ইরানের প্রাক্তন প্রতিরক্ষা শীর্ষ কর্তা আলি রেজা আকবরির মৃত্যুদণ্ড কার্যকর করল ইরান। ব্রিটেনের হয়ে গুপ্তচর বৃত্তির অভিযোগ আনা হয়েছিল তাঁর বিরুদ্ধে। তাঁর ব্রিটিশ- ইরান যৌথ নাগরিকত্ব ছিল। এই ঘটনাকে “বর্বর সরকারের কাপুরুষোচিত কাজ” বলে বর্ননা করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ২০১৯ সালে গ্রেপ্তার করা হয়েছিল আকবরিকে। তাঁর বিরুদ্ধে কোনও তথ্য প্রমান দিতে পারেনি ইরান।
  • পুনরায় বিতর্ক ঘনিয়ে উঠল দক্ষিণ চিন সাগরে। সেখানে চিনা উপকূলরক্ষী বাহিনীর গুপ্তচর জাহাজের গতিবিধির উপর নজর রাখতে এ বার সেখানে যুদ্ধজাহাজ মোতয়েন করল ইন্দোনেশিয়ার নৌসেনা।প্রসঙ্গত, দক্ষিণ চিন সাগর নিয়ে প্রতিবেশী দেশগুলি যেমন থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপিন্স, মালয়েশিয়ার সঙ্গে চিনের বিরোধ দীর্ঘদিনের। এর আগেও ওই এলাকায় এমন একতরফা পদক্ষেপ করেছে চিন। তা নিয়ে দীর্ঘ দিন ধরেই অসন্তোষ জানিয়ে আসছে ওই সাগরের আশপাশে থাকা দেশগুলি ।
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার তীব্র আপত্তির পর করোনা নিয়ে দৈনিক সংক্রমণের তথ্য প্রকাশ করল চিন । এদিন চিনের মেডিক্যাল অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান জিয়াও ইয়াহুই জানালেন, গত বছরের ৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত চিনে করোনায় মৃত্যু হয়েছে ৫৯ হাজার ৯৩৮ জনের। অর্থাৎ ৩৫ দিনে মোট প্রাণহানির সংখ্যা প্রায় ৬০ হাজার । যদিও এই তথ্য কতদূর সত্য তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা ।
জাতীয় 
  • লাক্ষা দ্বীপের সাংসদ এনসিপি নেতা মহম্মদ ফয়জলের সাংসদ পদ খারিজ হয়ে গেল। একটি পুরনো খুনের খুনের মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। এরপরই তাঁর সাংসদ পদ খারিজ করে দিল লোকসভার সচিবালয়।
  • ওড়িশার কটকে পদপিষ্ট হয়ে মৃত্যু হল ২ জনের। মকর সংক্রান্তি উপলক্ষে কটকে মহানদীর উপর ৪.৩ কিলোমিটার দীর্ঘ বড়ম্বা-গোপীনাথপুর সেতুর ওপর দু’লক্ষের বেশি মানুষের ভিড় হয়েছিল। ওই সেতু পেরিয়ে সিংহনাথের মন্দির ও মেলায় যাচ্ছিলেন তাঁরা। তবে লক্ষ লক্ষ মানুষ একসঙ্গে সেতুর ওপর উঠে পড়াতেই ঘটে বিপদ।
  • রাহুল গান্ধির সঙ্গে ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়েছিলেন জলন্ধরের কংগ্রেস সাংসদ সন্তোখ সিং চৌধুরী। পদযাত্রা চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল তাঁর । এদিন সকালে লুধিয়ানার ফিল্লোরে পৌঁছেছিল কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। রাহুল গান্ধির পাশাপাশিই মিছিলে হাঁটছিলেন সাংসদ সন্তোখ সিংও।
  • নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন এর প্রধান জীবন সিং অসম রাইফেলসের কাছে আত্মসমর্পণ করেছেন বলে জানা গেছে । কেন্দ্রীয় সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসার শর্তে মায়ানমার থেকে ভারতে এসে তিনি আত্মসমর্পণ করেছেন বলে জানা ।
 খেলা 
  • ভারতের জুটি ইউকি ভামব্রি ও সাকেত মিনেনি ব্যাঙ্কক ওপেন চ্যালেঞ্জার ট্রফিতে চ্যাম্পিয়ন হলেন।
  • মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের প্রথম ম্যাচে জয় পেল ভারত। দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে দিল তারা।   ভারতের সিনিয়র দলে খেলেছেন শেফালি এবং রিচা ঘোষ । তাঁদের বয়স ১৯ বছরের মধ্যে। তাই তাঁদের রেখেই অনূর্ধ্ব-১৯ দল গড়েছে ভারত।
  • নাম তহমুর আক্রম। তিনি পাকিস্তানের প্রাক্তন ক্রিকেট তারকা ওয়াসিম আক্রমের ছেলে । কিন্তু ক্রিকেটের বদলে তিনি মিক্সড মার্শাল আর্টসকে (এমএমএ) বেছে নিয়েছেন । সেজন্য তৈরি করছেন নিজেকে । পেশাদার হওয়ার লক্ষ্যে তালিম নিচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রে ।
 বিবিধ 
  • ব্রিটেনের রাজকুমার হ্যারির বই ভেঙে দিল প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার বই বিক্রির রেকর্ড । ব্রিটেন , মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডায় ব্রিটেনের রাজকুমার হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’ প্রকাশিত হওয়ার দিনে ১৪ কোটি ৩০ লক্ষ কপি বিক্রি হয়েছে । নন ফিকশন বইয়ের ক্ষেত্রে এটি একটি রেকর্ড। হ্যারি ভেঙে দিলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার বই “আ প্রমিসড ল্যান্ড” বিক্রির রেকর্ড। ওই বইটির ৮ লক্ষ ৮৭ হাজার কপি বিক্রি হয়েছিল একদিনে।
  • প্রোটোকল ভেঙে এবং নিরাপত্তা বিধি লঙ্ঘন করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে প্রণাম করার চেষ্টা করেছিলেন রাজস্থানের একজন মহিলা ইঞ্জিনিয়ার। কর্তব্যে গাফিলতির কারণে তাঁকে সাসপেন্ড করা হল।