কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ জানুয়ারি ২০২৩

335
0
daily current affairs
Courtesy: Sky News

আন্তর্জাতিক 
  • প্রবল অর্থনৈতিক সঙ্কটের সামনে পাকিস্তান। একইসঙ্গে তীব্র হয়ে উঠেছে খাদ্য সঙ্কটও। খাদ্য লুটপাটের ঘটনাও ঘটছে। এই রকম পরিস্থিতিতে পাকিস্তানের আমলা নিয়োগের পরীক্ষা পিএএস- এ সফল প্রার্থীদের একটি সরকারি অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বললেন, যে দেশের হাতে পারমাণবিক অস্ত্র রয়েছে, তাদের ভিক্ষা চাওয়া একটি লজ্জাজনক বিষয়। এদিকে এদিনও প্রকাশ্যে এসেছে ত্রাণের গম পেতে গাড়ির পিছনে প্রৌঢ় মানুষের দৌড়।
  • নেপালে পোখরা বিমানবন্দরের কাছে এটিআর-৭২ বিমান দুর্ঘটনায় ৬৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তাঁদের মধ্যে ৩৫ জনের দেহ সনাক্ত করা সম্ভব হয়েছে। উদ্ধার হয়েছে বিমানের ব্ল্যাক বক্স। বিমানে মোট ৭২ জন ছিলেন। বাকি ৪ জনের সন্ধান পাওয়া যায়নি। বিমানে ছিলেন পাঁচ ভারতীয়। তাঁদের সকলেরই মৃত্যু হয়েছে।দুর্ঘটনাগ্রস্ত এটিআর-৭২ বিমানটি প্রথমে ভারতের বিজয় মালিয়ার কিংফিশার এয়ারলাইন্স ব্যবহার করত।  ২০০৭ সাল থেকে ৬ বছর ধরে কিংফিশার এয়ারলাইন্স এই বিমানটি ব্যবহার করেছে। ২০১৩ সালে বিমানটি কিনে নেয় থাইল্যান্ডের একটি সংস্থা। ২০১৯ সালে নেপালের ইয়েতি এয়ারলাইন্স বিমানটি কিনে নেয়।
  • পাকিস্তানে পেশোয়ার হাইকোর্টের মধ্যে এক তরুণ আইনজীবীর ছোঁড়া গুলিতে ঝাঁঝরা হয়ে প্রাণ হারালেন প্রবীণ আইনজীবী আব্দুল লতিফ আফ্রিদি (৭৯)।
জাতীয় 
  • আনন্দের উৎসব বদলে গেল বিমর্ষতায়। উত্তরায়ন উৎসবে গুজরাটে ঘুড়ি ওড়ানোর বলি হয়েছেন ৬জন। এছাড়াও  শনি এবং রবিবার গুজরাতে ঘুড়ির সুতো লেগে আহত হয়েছেন ১৩০ জন। ঘুড়ি ওড়াতে গিয়েছে পড়ে জখম হয়েছেন ৪৬ জন।
  • বিলাশবহুল প্রমোদতরী ‘গঙ্গা বিলাস ক্রুজ’ এদিন বিহারের ছাপরায় গঙ্গায় চরায় আটকে যায় বলে জানা গেছে। নদীতে জল কম থাকায় এই বিপত্তি ঘটেছে বলে মনে করা হচ্ছে। পরে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় যে, নির্দিষ্ট সময়েই সেটি চলছে। নিরাপত্তার জন্যই ক্রুজটি মাঝনদীতে রাখা হয়েছে। গত ১৩ জানুয়ারি  এই প্রমোদতরীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি ৫১ দিনের নদী পর্যটনে বেরিয়েছে।
  • সাগরমেলায় স্নান করলেন রেকর্ড ৭৫ লক্ষ মানুষ। পশ্চিমবঙ্গ সরকার এই তথ্য জানিয়েছে।

 

 খেলা 
  • স্প্যানিশ সুপার কাপ জিতল বার্সেলোনা। সৌদি আরবের রিয়াধে তারা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে ৪-১ গোলে হারিয়ে কাপ জিতল। এই নিয়ে ১৪ বার স্প্যানিশ সুপার কাপ জিতল বার্সেলোনা। জাভি ফার্নান্দেজের প্রশিক্ষণে এই প্রথম কোনও ট্রফি জিতল বার্সেলোনা।
  • মেয়েদের যুব ক্রিকেট বিশ্বকাপে দ্বিতীয় জয় পেল ভারত। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরশাহিকে ভারত ১২২ রানে হারিয়ে দিল। প্রথমে ব্যাট করে তিন উইকেটে ২১৯ রান তোলে ভারত। এরপর ২০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৯৭ রান তুলতে সমর্থ হয় আমিরশাহি। ভারতের শেফালি বর্মা ৩৪ বলে ৭৮ রান করেন। তাঁর স্ট্রাইক রেট ২০০। রিচা ঘোষ ২৯ বলে ৪৯ রান করেন ।
 বিবিধ 
  • দাভোসে শুরু হয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সভা । তার প্রথম দিনে প্রকাশিত হল অক্সফ্যাম  ইন্টারন্যাশনালের রিপোর্ট । ভারতের বিষয়ে তথ্য, করোনা পর্বে ভারতে দেশের ১ শতাংশ ধনকুবেরের প্রতিদিন সম্পত্তি বেড়েছে ৩৬০৮ কোটি টাকা । অন্যদিকে দেশের জিএসটির ৬৪ শতাংশই আসে দরিদ্র মানুষের কাছ থেকে।
  • ২৪তম ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস পেল আর আর আর। সেরা বিদেশি সিনেমা হিসেবে এই পুরষ্কার পেলেন পরিচালক এসএস রাজামৌলি ।লস অ্যাঞ্জেলেসের পুরষ্কার প্রদান অনুষ্ঠানে এই পুরষ্কার গ্রহণ করেছেন পরিচালক এসএস রাজামৌলি।সেরা মৌলিক গান হিসেবে পুরষ্কার জিতল এমএম কিরাভানির নাটু নাটু।