কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ জানুয়ারি ২০২৩

374
0
daily current affairs
Courtesy: NPR

আন্তর্জাতিক 
  • বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশে জনসংখ্যা কমে গেল। চিনের সরকারি পরিসংখ্যান সংস্থা ‘ন্যাশনাল ব্যুরো স্ট্যাটিস্টিকস্’-এর পরিসংখ্যান অনুযায়ী, গতবছর চিনের জনসংখ্যা ৮ লক্ষ ৫০ হাজার কমেছে। গত ৬০ বছরে এই প্রথম বার এমন ঘটনা ঘটেছে চিনে। ওই পরিসংখ্যান থেকে জানা গেছে, ২০২২ সালে চিনে ৯৫ লক্ষ শিশুর জন্ম হয়েছে । অন্যদিকে ২০২২ সালে চিনে মৃত্যু হয়েছে ১ কোটি ৪ লক্ষ জনের।
  • ইতালির কুখ্যাত মাফিয়া মাত্তিও মেসিনা দেনারো অবশেষে ধরা পড়ল পুলিশের জালে। সোমবার সিসিলির একটি হাসপাতাল থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে । সিসিলির পালেরমো শহরে ভুয়ো নাম ব্যবহার করে ক্যানসারের চিকিৎসা করানোর সময় তাকে গ্রেফতার করা হয়। মাত্তিও  কয়েকশো খুন, অপহরণ, ডাকাতি, হামলার ঘটনায় অভিযুক্ত। পলাতক অবস্থায় ২০০২ সালে ইতালির একটি আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড  দিয়েছিল।
  • অবশেষে শান্তির বার্তা শোনা গেল পাকিস্তানের প্রধানমন্ত্রীর মুখে। এদিন দুবাইয়ের টিভি চ্যানেল আল আরাবিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বললেন, কাশ্মীর সংক্রান্ত বিষয় নিয়ে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলতে চান। তাঁর স্বীকারোক্তি, তিন বারের যুদ্ধে খুব শিক্ষা হয়েছে।
 জাতীয় 
  • ভারতের লাগাতার দাবিকে মান্যতা দিয়ে অবশেষে পাকিস্তানের আব্দুল রেহমান মাক্কিকে আন্তর্জাতিক জঙ্গি হিসাবে তালিকাভুক্ত করল রাষ্ট্রসঙ্ঘ। ভারতের তরফে দীর্ঘদিন ধরেই মাক্কির উপর নিষেধাজ্ঞা জারির দাবি জানানো হয়েছে । কিন্তু প্রতিবারই মাক্কিকে আন্তর্জাতিক জঙ্গি হিসাবে ঘোষণার প্রস্তাবে চিন বাধা দিয়েছে । গতবছরের জুন মাসেও রাষ্ট্রসঙ্ঘে চিনের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছিল ভারত।প্রসঙ্গত, সম্পর্কে নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার প্রধান হাফিজ সৈইদের শ্যালক হলেন মাক্কি।
  • বিতর্কিত অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারীকে ভারতে প্রত্যর্পণের সম্ভবনা উজ্জ্বল হল । এদিন এই নির্দেশ দিয়েছেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রেভারম্যান। প্রতিরক্ষা ক্ষেত্রে দুর্নীতিতে অভিযুক্ত সঞ্জয় । তাঁর সঙ্গে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা বঢরা গান্ধির স্বামী রবার্টের যোগ রয়েছে বলে অনেকেরই দাবি।অবশ্য ব্রিটেনের আইন অনুযায়ী এই নির্দেশের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে সে দেশের হাই কোর্টে আবেদন জানানো যাবে ।
  • ভারতীয় জনতা পার্টির সভাপতি পদে জে পি নাড্ডার কার্যকালের মেয়াদ বাড়িয়ে দেওয়া হল। দ্বিতীয় বারের জন্য নির্বাচিত না করে তাঁর কাজের মেয়াদ বাড়ানো হল ।  ২০২৪ সালের জুন মাস পর্যন্ত বিজেপির সর্বভারতীয় সভাপতি পদেই থাকবেন জে পি নাড্ডা।  এদিন বিজেপির কর্মসমিতির বৈঠকের এই সিদ্ধান্ত ঘোষণা করলেন বিজেপির প্রাক্তন সভাপতি অমিত শাহ।
খেলা 
  • ইন্ডিয়া ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতা শুরু হল। এদিন লক্ষ্য সেন, সাইনা নেহওয়াল নিজেদের ম্যাচ জিতলেন। অন্যদিকে হেরে গেলেন এইচএস প্রণয়, পিভি সিন্ধু। প্রণয়কে হারালেন লক্ষ্য সেন।  থাইল্যান্ডের সুপাইদা কাটেথংয়ের কাছে  হারলেন সিন্ধু।
  • চমক দেখল রুয়ান্ডা। মহিলাদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে আয়ারল্যান্ডের পরে এ বার জ়িম্বাবোয়েকেও হারাল ক্রিকেটে অপরিচিত এই দল। জিম্বাবোয়েকে ৩৯ রানে হারাল তারা। রুয়ান্ডার পেসার হেনরিয়েট ইশিমুয়ে ৪ বলে ৪ উইকেট নিয়েছেন। জিম্বাবোয়ের শেষ ৫ উইকেট পড়েছে ৬ বলে।
 বিবিধ 
  • আসন্ন বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ‘দাহাড়’। এটি হবে প্রথম ভারতীয় ওয়েব সিরিজ, যার প্রিমিয়ার হতে চলেছে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।
  • প্রয়াত হলেন হলিউডের কিংবদন্তী অভিনেত্রী জিনা লোলোব্রিজিয়া (৯৫)। শেষজীবনে তিনি ছিলেন রোমের বাসিন্দা । পাঁচ থেকে সাতের দশক পর্যন্ত অভিনয় জগতে ছিলেন তিনি । সংক্ষেপে  তাঁকে লোলো বলে ডাকতেন ভক্তরা । “দ্য ওয়ার্ল্ডস মোস্ট বিউটিফুল ওম্যান” ছবিতে অভিনয়ের পরেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যান তিনি। জিনা অভিনীত “কাম সেপ্টেম্বর” ছবি গোল্ডেন গ্লোব জিতেছিল। নায়িকার জীবনের উল্লেখযোগ্য ছবি ”ট্রাপিজ”, “বিট দ্য ডেভিল”, “বোনা সেরা” , “মিসেস ক্যাম্পবেল”।