কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ জানুয়ারি ২০২৩

257
0
daily current affairs
Courtesy: India Today

আন্তর্জাতিক 
  • সিস্টার আঁদ্রে। বিশ্বের প্রবীণতম ব্যক্তি ছিলেন তিনি। দুটি বিশ্বযুদ্ধ দেখেছিলেন। শেষপর্যন্ত ১১৮ বছর বয়সে মৃত্যু হল সিস্টার আঁদ্রে অর্থাৎ ফরাসি সন্ন্যাসিনী লুসিল রাঁদোঁর। ১৯৪৪ সালে সন্ন্যাস নেন লুসিল। তখন থেকে তিনি সিস্টার আঁদ্রে নামেই পরিচিত। ১৯০৪ সালে দক্ষিণ ফ্রান্সে জন্ম হয়েছিল তাঁর। মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন তিনি। একটি সাক্ষাৎকারে সিস্টার আঁদ্রে একবার জানিয়েছিলেন, ‘‘লোকে বলে পরিশ্রম মেরে ফেলে। কিন্তু পরিশ্রমই আমাকে বাঁচিয়ে রেখেছে। আমি ১০৮ বছর পর্যন্ত কাজ করে গিয়েছি।’’

 

  • ইউক্রেনের ব্রভারিতে একটি কিন্ডার গার্টেন স্কুলের সামনে একটি হেলিকপ্টার ভেঙে পড়ল। ইউক্রেনের অন্তর্বর্তীকালীন মন্ত্রী দেনিস মোনাস্তিরস্কিসহ ১৮ জনের মৃত্যু হয়েছে এই ঘটনায়। হেলিকপ্টার ভেঙে পড়ার সঙ্গে রুশ হামলার কোনও যোগ আছে কিনা তা স্পষ্ট নয়।
  • মধ্যযুগীয় বললেও কম বলা হয়। চুরির শাস্তি হিসাবে চার জনের হাত কেটে নেওয়ার অভিযোগ উঠল আফগানিস্তানের তালিবান শাসকদের বিরুদ্ধে। কান্দাহারের আহমদ শাহি স্টেডিয়ামে মোট ন’জনকে এই রকমই ভয়ঙ্কর শাস্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে । এবং ভিড়ে ঠাসা স্টেডিয়ামে বসে এই শাস্তি দেওয়ার দৃশ্য প্রত্যক্ষ করলেন কয়েক হাজার মানুষ।

 

 জাতীয় 
  • ত্রিপুরা, মেঘালয় নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল ভারতের নির্বাচন কমিশন। ভোটের ফল প্রকাশিত হবে ২ মার্চ।
  • উত্তরাখণ্ডের জোশীমঠে ধস নামার আশঙ্কায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা হল মাড়োয়ারী অঞ্চলের জে পি কলোনি। সেখানকার ১৫টি বাড়ি ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। সবমিলিয়ে ১৭টি বহুতল ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছিল ভারতীয় নৌসেনার নির্ভরযোগ্য রণতরী আইএনএস বিক্রমাদিত্য। কর্নাটকের কারওয়ার বন্দরে প্রয়োজনীয় মেরামতির কাজ সমাপ্ত। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, আগামী ৩০ জানুয়ারি ফের সমুদ্রে ভাসতে পারে বিমানবাহী এই রণতরী।  বিক্রমাদিত্য – এই রণতরীর রানওয়ে থেকেই যুদ্ধবিমান ওঠানামা করতে পারে। ২৮৪ মিটার লম্বা এবং ৬০ মিটার চওড়া এই যুদ্ধজাহাজটি ২০ তলা বাড়ির সমান উঁচু। ওজন ৪০ হাজার টন। বিক্রমাদিত্যের ডেকে ৩০ টি যুদ্ধবিমান এবং ৬টি হেলিকপ্টার রাখার ব্যবস্থা রয়েছে।
খেলা 
  • হায়দরাবাদে সিরিজের প্রথম ম্যাচে ভারত ১২ রানে নিউজিল্যান্ডকে হারিয়ে দিল । এদিন দ্বিশতরান করলেন ভারতের শুভমন গিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৯টি ইনিংস খেলে এটি তাঁর তৃতীয় শতরান। ম্যাচের ৪৯তম ওভারে লকি ফার্গুসনকে পর পর তিন বলে তিনটি ওভার বাউন্ডারি মেরে দ্বিশতরান পূর্ণ করেন শুভমন। ১৫৯ বলে তাঁর সংগ্রহ ২০৮ রান। শচীন তেন্ডুলকর, বীরেন্দ্র সহবাগ, রোহিত শর্মা, ঈশান কিসানের পর পঞ্চম ভারতীয় হিসেবে একদিনের ক্রিকেটে দ্বিশতরান করলেন শুভমন গিল । এদিন নিউজিল্যান্ডের মাইকেল ব্রেসওয়েলের ৭৮ বলে ১৪০ রানের লড়াই কাজে এল না।
  • অস্ট্রেলিয়ান ওপেন থেকেই ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল । প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডেই মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে হেরে গেলেন হেরে গেলেন তিনি।
  • অনূর্ধ্ব-১৯ মহিলা বিশ্বকাপে গ্রুপের তৃতীয় ম্যাচেও অনায়াসে জয় লাভ করল ভারত। এদিন তারা ৮৩ রানে স্কটল্যান্ডকে হারাল। গ্রুপ পর্বে শীর্ষে থেকেই খেলা শেষ করল শেফালি বর্মার নেতৃত্বাধীন দল। সুপার সিক্সে তারা খেলবে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে।
  • হরিয়ানার বিরুদ্ধে রঞ্জি ট্রফির ম্যাচে বাংলা প্রথম ইনিংসে তুলেছিল ৪১৯ রান । জবাবে হরিয়ানার প্রথম ইনিংস শেষ হল ১৬৩ রানে ।
বিবিধ 
  • হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল সাহিত্যিক সুজন দাশগুপ্তের। ‘একেনবাবু’   গোয়েন্দা চরিত্রের স্রষ্টা ছিলেন তিনি।  এদিন সকালে দক্ষিণ কলকাতার বাড়ি থেকে উদ্ধার হয় ৮০ বছর বয়সি ওই লেখকের দেহ। শেষ পঞ্চাশ বছর কর্মসূত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতেন সুজন দাশগুপ্ত। সম্প্রতি কলকাতায় এসে বসবাস শুরু করেন।
  • ইলন মাস্কের হাতে পড়ে টুইটারের ব্যবসা বাড়ার বদলে কমে গেল । এক বছরে টুইটারের আয় কমেছে প্রায় ৪০ শতাংশ!