কারেন্ট অ্যাফেয়ার্স ২০ জানুয়ারি ২০২৩

157
0
RRC Apprentice Recruitment 2023

আন্তর্জাতিক 
  • রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন আদৌ জীবিত আছেন কীনা তা নিয়ে সংশয় আছে। দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তব্য রাখার সময় এমনই সংশয় প্রকাশ করলেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভেলদামির জেলেনস্কি।এমনিতেই রুশ রাষ্ট্রপতির অসুস্থতা নিয়ে কিছু খবর প্রকাশিত হয়েছে। এবার পড়শী দেশের দাবিতে সাড়া পড়ে গিয়েছে বিশ্বে।
  • ভারত -চিন পূর্ব লাদাখ সীমান্তের মোতায়েন করা চিনা সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে কথা বললেন চিনের রাষ্ট্রপতি  শি জিন পিংয়ের ।  লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত এবং চিনা বাহিনীর সংঘর্ষের পরে ওই এলাকার পরিস্থিতি নিয়ে দুই দেশের মধ্যে ১৭ রাউন্ড আলোচনা হয়েছে। এরপর গত মাসে অরুণাচলের তাওয়াং সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা চালায় চিনা ফৌজ। তবে ভারতীয় সেনা সেই চেষ্টা রুখে দেয়।
  • গাড়ির পিছনের আসনে বসে সিট বেল্ট বাঁধেননি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। তার একটি ভিডিও ফুটেজ প্রকাশ্যে আসতে তা বুঝতে পারে পুলিশ। এই ঘটনার জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ১০০ পাউন্ড জরিমানা করল ল‍্যাঙ্কাশায়ার পুলিশ। একটি বিবৃতি দিয়ে ঘটনার ক্ষমা প্রার্থনা করেছেন ঋষি সুনক।
জাতীয় 
  • প্রতি বছরই সাহসিকতার জন্য শিশু ও কিশোরদের জাতীয় পুরস্কার দেয় ইন্ডিয়ান কাউন্সিল ফর চাইল্ড ওয়েলফেয়ার । কোভিডের কারণে গত দুবছর তা দেওয়া হয়নি। এবার একসঙ্গে ২০২০, ২০২১, ২০২২ সালের বিভিন্ন সাহসিকতার ঘটনার জন্য মোট ৫৬ জন শিশু, কিশোরকে জাতীয় পুরস্কার দেওয়ার ঘোষণা করা হল।
  • বিমানের মধ্যে এক বৃদ্ধা সহযাত্রীর গায়ে প্রস্রাব করার ঘটনায় ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে গাফিলতির অভিযোগে এয়ার ইন্ডিয়াকে ৩০ লক্ষ টাকা জরিমানা করল অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। শুধু তাই নয়, ওই উড়ানের পাইলটের লাইসেন্স ৩ মাসের জন্য বাতিল করা হয়েছে।  গত ২৬ নভেম্বর মাঝ আকাশে এক বৃদ্ধার গায়ে প্রস্রাব করে দেন শঙ্কর মিশ্র নামের একজন মদ্যপ যাত্রী ।
খেলা 
  • সরাসরি রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল বাংলা । এদিন হরিয়ানাকে ইনিংস এবং ৫০ রানে হারিয়ে এই স্থানে পৌঁছল বাংলা । এক্ষেত্রে বোনাস পয়েন্ট নিয়ে ম্যাচ জিতল তারা । এই ম্যাচে ১০ উইকেট নিয়েছেন বাংলার আকাশ দীপ । ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পেলেন তিনিই । ৬ ম্যাচে ৩২ পয়েন্ট ,রঞ্জিতে এখনও পর্যন্ত অপরাজিত বাংলা । ৬ ম্যাচে ৪টি জিতেছে বাংলা।
  • জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংযের বিরুদ্ধে কুস্তিগিরদের একগুচ্ছ অভিযোগ নিয়ে তদন্ত কমিটি গঠন করল ভারতীয় অলিম্পিক সংস্থা । তদন্ত কমিটির মাথায় রয়েছেন মেরি কম, যোগেশ্বর দত্ত ও দোলা বন্দ্যোপাধ্যায় । ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে বুধবার থেকে নয়াদিল্লির যন্তর মন্তরের সামনে ধর্না দিচ্ছেন বিনিতা, বজরং পুনিয়া, সাক্ষী মালিক-সহ  কুস্তিগিররা। তদন্ত কমিটি গঠন হওয়ার পর তাঁরা ধরণা প্রত্যাহার করলেন ।

 

বিবিধ 
  • চলতি আর্থিক বছরের ৯ মাসে ভারতীয় রেলের আয় হয়েছে ১,৯১,১২৮ কোটি টাকা। তার মধ্যে যাত্রী ও পণ্য পরিবহণ থেকে আয় হয়েছে ৪২,৩৭০ কোটি টাকা। গত আর্থিক বছরের এই সময়ের তুলনায় অনেকটাই বেশি। গত বছরের এপ্রিল থেকে এপর্যন্ত রেল ১,১৮৫ মিলিয়ন টন পণ্য পরিবহণ করেছে। এইসময়ে ৬৩ কোটি ৪৮ লক্ষ যাত্রী রেলে পরিষেবা গ্রহণ করেছেন। এদিন কথা জানিয়ে টুইট করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তাঁর দাবি, আর্থিক বছর শেষ হতে এখনও বাকি ৭১ দিন। তার মধ্যেই রেলের রাজস্ব আয় ছাপিয়ে গিয়েছে গত বছরকে ।