কারেন্ট অ্যাফেয়ার্স ৯ সেপ্টেম্বর ২০২১

85
0
daily current affairs
Courtesy: ESPNcricinfo

আন্তর্জাতিক
  • কাবুলসহ আফগানিস্তানের নানা স্থানে তালিবান ও পাকিস্তান বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে।বিক্ষোভ ঠেকাতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে তালিবান।এমিলাত-এ রোজ পত্রিকার সম্পাদক জাক দারয়াবি জানিয়েছেন, কাবুলের একটি থানায় আটকে রেখে পৈশাচিক অত্যাচার চালানো হয়েছে।সেখানকার দুই সাংবাদিক তাকি দারয়াবি ও নিমত দাকদিকের ওপর। প্রবল প্রহারে তাঁরা জ্ঞান হারিয়েছেন।জ্ঞান ফিরতেই ফের শুরু হয়েছে প্রহার। আপাতত তাঁরা হাসপাতালে চিকিতসাধীন।এদিকে তালিবান সরকারের প্রধানমন্ত্রী মহম্মদ হাসান আখুন্দ সরকারি কর্মীদের কাজে সোগ দেওয়ার আহ্বান করলেন।বিভিন্ন দেশকে দূতাবাস খোলার আহ্বানও জানিয়েছেন তিনি।
  • ভিডিয়ো কনফারেন্সে ত্রয়োদশ ব্রিকস সম্মেলনের পে্ারোহিত্য করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অংশ নিলেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনেরো, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি শিরিন রামফোসা ও চিনের রাষ্ট্রপতি চি জিনপিং।
জাতীয়
  • ভারত-পাক আন্তর্জাতিক সীমান্তের ৪০ কিলোমিটারের মধ্যে রাজস্থানের ঝালোয়ারে জরুরিকালীন ভিত্তিতে যুদ্ধবিমান অবতরণ ও উডে যাওয়ার পরিকাঠমো গডে ফেলল ভারত।এদিন তার উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বারমেঢ়-জয়সলমীর জাতীয় সড়কে(৯২৫ এ জাতীয় সড়ক। ৩.৫ কিমি দর্ঘ, ৩৩ মিটার চওড়া, অংশে এদিন অবতরণ করল বায়ুসেনার সি১৩০ হারকিউলিস বিমান।

 

বিবিধ
  • কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের ন্যাশনাল ইনস্টিটিউশনাল ব্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক প্রকাশিত হল। বিশ্ববিদ্যালয়ের শ্রেণিতে কলকাতা ও যাদবপুর পেল যথাক্রমে চতুর্থ ও অষ্টমস্থান। সার্বিকভাবে প্রথম স্থান পেল আইআইটি মাদ্রাজ। ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে আইআইটি খড়গপুর পেল পঞ্চম স্থান। চিকিতসাবিদ্যার প্রতিষ্ঠানগুলির মধ্যে মেডিক্যাল কলেজ ৩২ তম এবং ম্যানেজমেন্টে আইআইএম কলকাতা তৃতীয় স্থান পেল।

 

খেলা
  • বিশ্বকাপের যোগ্যতা নির্ণয়কারী ম্যাচে ইতালি ৫-০ গোলে পরাস্ত করল লিথুয়ানিয়াকে। টানা ৩ বছর ধরে ৩৭টি ম্যাচ অপরাজিত রয়েছে ইতালি ফুটবল দল।
  • বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে এক ওভারে ৬টি ওভারবাউন্ডারি মারলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জসকরণ মালহোত্রা। পাপুয়া নিউগিনির বিরুদ্ধে ১২৪ রানে তাঁর সংগ্রহ ১৭৩ রান।