ইএসআইসিতে পশ্চিমবঙ্গ রিজিয়নে ক্লার্ক, স্টেনো, মাল্টি টাস্কিং স্টাফ ৩২০

15064
0
ESIC West Bengal Recruitment 2021

কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের অধীনে এম্পলয়েজ স্টেট্ ইনসিওরেন্স কর্পোরেশনের (ESIC) জন্য পশ্চিমবঙ্গ রিজিয়নে (West Bengal Region) একাধিক আপার ডিভিশন ক্লার্ক,  স্টেনোগ্রাফার, মাল্টি টাস্কিং স্টাফ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নির্দিষ্ট যোগ্যতায় যে কোন ভারতীয় নাগরিক এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

শূন্যপদ : আপার ডিভিশন ক্লার্ক শূন্যপদ ১১৩ টি এর মধ্যে অসংরক্ষতি ৫৭ টি, এসসি ২৫ টি, এসটি ৫ টি, ওবিই ১৫ টি এবং ইডব্লিউএস ১১ টি পদ রয়েছে।  স্টেনোগ্রাফার মোট শূন্যপদ ৪ টি, এর মধ্যে অসংরক্ষিত ২, এসসি ১ টি, এসটি ১ টি পদ রয়েছে। মাল্টি টাস্কিং টাফ মোট ২০৩ টি শূন্যপদ পদ রয়েছে যার মধ্যে অসংরক্ষিত ৮২ টি, এসসি ৪৯ টি, এসটি ৯ টি, ওবিসি ৪৩ টি এবং ইডব্লিউএস ২০ টি শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা :

আপার ডিভিশন ক্লার্ক – স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি, এর সাথে মাইক্রোসফট অফিস সহ কম্পিউটার নলেজ থাকতে হবে।

স্টেনোগ্রাফার – স্বীকৃতি বোর্ড থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ন হতে হবে। এছাড়াও ৮০ টি শব্দ প্রতি মিনিট ডিকটেশন, ৫০ নম্বরের ইংলিশ, ৬৫ নম্বরের হিন্দি ট্রান্সক্রিপশন  পরীক্ষাও নেওয়া হবে।

মাল্টি টাস্কিং স্টাফ – স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল উত্তীর্ন হতে হবে।

বয়সসীমা : ইউডিসি এবং স্টেনো পদের জন্য ১৫ ফেব্রুয়ারি, ২০২২ অনুযায়ী বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছর। মাল্টি টাস্কিং টাফ পদের জন্য ১৫ ফেব্রুয়ারি, ২০২২ অনুযায়ী বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছর। সংরক্ষিত শ্রেণীর জন্য সরকরি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে।

বেতনক্রম – ইউডিসি ও স্টেনো পদের জন্য সপ্তম বেতন কমিশন অনুযায়ী পে লেভেল ৪ অনুসারে ২৫,৫০০ থেকে ৮১,১০০ এবং মাল্টি টাস্কিং স্টাফ পদের জন্য পে লেভেল ১ অনুসারে ১৮,০০০ থেকে ৫৬,৯০০।  এর সাথে অন্যান্য সরকারি ভাতা যুক্ত হবে।

পরীক্ষা পদ্ধতি :

অপার ডিভিশন ক্লার্ক পদের জন্য –

প্রিলিমিনারি পরীক্ষা – জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর; জেনারেল আওয়ার্নেস ২৫ টি প্রশ্ন ৫০ নম্বর: কোয়ান্টিটিভ অ্যাপটিটিউড ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর; ইংলিশ কম্প্রিহেনশন ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর। মোট ২০০ নম্বর, সময় ১ ঘন্টা।

মেইন পরীক্ষা – জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর; জেনারেল আওয়ার্নেস ৫০ টি প্রশ্ন ৫০ নম্বর: কোয়ান্টিটিভ অ্যাপটিটিউড ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর; ইংলিশ কম্প্রিহেনশন ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর। মোট ২০০ নম্বর, সময় ২ ঘন্টা।

কম্পিউটার স্কিল টেস্ট – ২ টি পাওয়ার পয়েন্ট স্লাইড ১০ নম্বর, এমএস ওয়ার্ড টাইপিং ২০ নম্বর, এমএস অফিস শিট তৈরী ২০ নম্বর। মোট ৫০ নম্বরের পরীক্ষা, সময় ৩০ মিনিট।

স্টেনোগ্রাফার পদের জন্য –

মেইন পরীক্ষা – ইংলিশ কম্প্রিহেনশন ১০০ টি প্রশ্ন, ১০০ নম্বর, সময় ৭০ মিনিট, রিজনিং এবিলিটি ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর, সময় ৩৫ মিনিট; জেনারেল আওয়ার্নেস ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর, সময় ২৫ মিনিট।

স্কিল টেস্ট -স্টেনোগ্রাফি স্কিল টেস্ট ৫০ নম্বর, হিন্দি ৬৫ নম্বর।

মাল্টি টাস্কিং পদের জন্য –

জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর; জেনারেল আওয়ার্নেস ২৫ টি প্রশ্ন ৫০ নম্বর: কোয়ান্টিটিভ অ্যাপটিটিউড ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর; ইংলিশ কম্প্রিহেনশন ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর। মোট ২০০ নম্বর, সময় ১ ঘন্টা।

মেইন পরীক্ষা – জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর; জেনারেল আওয়ার্নেস ৫০ টি প্রশ্ন ৫০ নম্বর: কোয়ান্টিটিভ অ্যাপটিটিউড ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর; ইংলিশ কম্প্রিহেনশন ৫০ টি প্রশ্ন, ৫০ নম্বর। মোট ২০০ নম্বর, সময় ২ ঘন্টা।

আবেদন – প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন গ্রহণ চলবে আগামী ১৫ ফেব্রুয়ারি, ২০২২ তারিখ পর্যন্ত। অনলাইনে আবেদন করার আগে ৪.৫ সেমি x ৩.৫ সেমি মাপের ফটোগ্রাফ, স্বাক্ষর, বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ, নিজের প্রয়োজনীয় নথির কপি, একটি নিজের হাতে লেখা ডিক্লারেশন ফর্ম স্ক্যান করে রাখতে হবে। সেগুলি নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। একজন প্রার্থী একাধিক পদে ভিন্ন রিজিয়নের জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে রেজিস্ট্রেশন ও আবেদন পূরণ হয়ে যাওয়ার পর অনলাইনে আবেদন ফি জমা দিতে হবে। আবেদনের প্রিন্ট আউট করে রেখে দিতে হবে। ১৫ জানুয়ারি, ২০২২ তারিখ থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে।

আবেদন ফি – অনালাইনে আবেদন ফি দিতে হবে ৫০০ টাকা, এসসিই/এসটি বা পিডব্লিউডি প্রার্থীদের জন্য আবেদন ফি ২৫০ টাকা।

অনলাইনে আবেদন করার আগে পুরো বিজ্ঞপ্তিটি ভালো করে দেখে নিতে হবে। বিস্তারিত বিজ্ঞপ্তি, আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য, ডিক্লেরেশন ফর্মের নমুনা সমস্ত কিছু পাওয়া যাবে https://www.esic.nic.in/ recruitments ওয়েবসাইট থেকে।

বিজ্ঞপ্তি লিঙ্ক – ক্লিক করুন এখানে