চলতে-ফিরতে বিজ্ঞান

187
0
gk for govt exam

১. কাঁচা লোহাকে কেন তড়িৎচুম্বক তৈরিতে ব্যবহার করা হয়?

কাঁচা লোহাকে ঘিরে বতর্নীর মধ্যে দিয়ে যতক্ষণ তড়িৎ পাঠআনো হয় ততক্ষণ কাঁচালোহাটিতে চৌম্বক ধর্ম থাকে এবং তড়িৎ প্রবাহ বন্ধ করে দিলে তা চৌম্বকত্ব হারায়।

 

২. গরমের দিনে আমাদের ঘাম হয় কেন?

শরীরের তাপমাত্রা যখন বৃদ্ধি পায় তখন স্বেদগ্রন্থিগুলি (Sweat glands) উদ্দীপিত হয়ে ঘাম নিঃসরণ করে। শরীরকে ঠাণ্ডা রাখা একটি প্রাকৃতিক ঘটনা। ঘাম বাস্পীভবনের সময় শরীর থেকে কিছুটা তাপও বেরিয়ে যায়, তাই শরীরে ঠাণ্ডার অনুভূতি হয়।

 

৩. বৈদ্যুতিক হিটার তৈরি করতে কেন তামার তার ব্যবহার করা হয় না?

তামা ১০৮৩ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় গলে এবং বায়ুর অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে কালো বর্ণের পাউডার তৈরি করে। হিটারের জন্য এমন ধাতু ব্যবহার করা প্রয়োজন, যা তাপ উতপন্ন করতে অধিক রোধ সৃষ্টি করতে পারে।

 

৪. বৈদ্যুতিক বাল্ব ফেটে যাওয়ার সময় জোরে শব্দ হয় কেন?

বাল্বে আংশিকভাবে শূন্যস্থান থাকে। যখন সেটা ফেটে যায় তখন গ্রুত গতিতে বায়ু সেই স্থান দখল করে, তাই জোরে শব্দ হয়।

 

৫. বৃষ্টির পর কেন রামধনু দেখা যায়?

বৃষ্টির পর মেঘের জলকণাগুলি প্রিজমের মত কাজ করে, যার মধ্যে দিয়ে সাদা আলো প্রবেশ করে এবং বিচ্ছুরিত হয়ে বর্ণালী সৃষ্টি হয়।

 

৬. বৈদ্যুতিক বাল্বের মধ্যে সরু তার কেন পুড়ে যায় না?

প্রথমত সরু তারটি টাংগস্টেন ধাতুর তৈরি, যার গলনাঙ্ক অত্যন্ত বেশি (৩৪১০ ডিগ্রি সেন্টিগ্রেড) যেখানে ফিলামেন্টটি দীপ্ত হতে তাপমাত্রা ২৭০০ ডিগ্রি সেন্টিগ্রেড হলেই চলে। দ্বিতীয়ত বাল্বের ভিতর অক্সিজেন থাকে না, নিষ্ক্রিয় গ্যাস ভরা থাকে, যা দহনে সহায়তা করে। ফলে বৈদ্যুতিক বাল্বের মধ্যে থাকা সরু তার পুড়ে যায় না।