এরাজ্য সহ ৪৩ গ্রামীণ ব্যাঙ্কে স‌ওয়া দশ হাজার অফিসার, অ্যাসিস্ট্যান্ট নিয়োগ

6604
0
IBPS, Call letter download

পশ্চিমবঙ্গ সহ দেশের ৪৩টি রিজিওনাল রুরাল ব্যাঙ্কে (আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক) গ্রুপ ‘এ’ অফিসার (স্কেল ওয়ান, টু ও থ্রি) এবং গ্রুব ‘বি’ অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) পদে স‌ওয়া দশ হাজার কর্মী নিয়োগ করা হবে।

একজন দুটি পদের জন্যও আবেদন করতে পারেন (অফিস অ্যাসিস্ট্যান্ট ছাড়াও যে-কোনো একটি অফিসার পদের জন্য)। প্রার্থী বাছাইয়ের জন্য আইবিপিএসের লিখিত পরীক্ষা কমন রিক্রুটমেন্ট প্রসেস ফর আরআরবিএস (CRP RRBs X) হবে আগামী আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে।

নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা যে-কোনো ব্যাঙ্কের শূন্যপদের জন্য আবেদন করতে পারবেন। তবে অফিস অ্যাসিস্ট্যান্ট ও অফিসার স্কেল-ওয়ানের পদগুলির ক্ষেত্রে যে অঞ্চলের গ্রামীণ ব্যাঙ্কের শূন্যপদের জন্য আবেদন করবেন সেখানকার স্থানীয় ভাষা জানতে হবে (স্কুলে অন্তত অষ্টম মান পযর্ন্ত সেই ভাষা পড়ে থাকতে হবে), জানা না থাকলেও যদি নির্বাচিত হন, নিয়োগের ছমাসের মধ্যে সেই ভাষার কোর্স করে নেওয়া যাবে। অফিস অ্যাসিস্ট্যান্ট ও অফিসার স্কেল-ওয়ানের জন্য বাংলা ভাষা জানা থাকলে এরাজ্যের ৩টি ব্যাঙ্ক ছাড়াও ত্রিপুরা গ্রামীণ ব্যাঙ্ক ও অসমের দুটি ব্যাঙ্কের জন্যও আবেদন করা যাবে। তেমনই হিন্দি ভাষা জানা থাকলে আবেদন করা যাবে ২২টি ব্যাঙ্কের শূন্যপদের জন্য। আঞ্চলিক ব্যাঙ্কগুলির নাম ও সেখানকার স্থানীয় ভাষা সম্পর্কে বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইটে।

বয়সসীমা: অফিসার স্কেল থ্রি (সিনিয়র ম্যানেজার) পদের জন্য বয়স হতে হবে ২১ বছরের বেশি এবং ৪০ বছরের কম (জন্মতারিখ ৩ জুন ১৯৮১ থেকে ৩১ মে ২০০০)। অফিসার স্কেল টু (ম্যানজোর) পদের জন্য বয়স হতে হবে ২১ বছরের বেশি এবং ৩২ বছরের কম (জন্মতারিখ ৩ জুন ১৯৮৯ থেকে ৩১ মে ২০০০)। অফিসার স্কেল ওয়ান (অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার) পদে বয়স হতে হবে ১৮ বছরের বেশি এবং ৩০ বছরের কম (জন্মতারিখ ৩ জুন ১৯৯১ থেকে ৩১ মে ২০০৩)। অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) পদে বয়স হতে হবে ১৮ বছরের বেশি এবং ২৮ বছরের কম (জন্মতারিখ ২ জুন ১৯৯৩ থেকে ১ জুন ২০০৩)।

সবক্ষেত্রেই ১ জুলাই ২০২০ তারিখের হিসেবে বয়স ধরা হবে এবং সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন। বিধবা/বিবাহবিচ্ছিন্না/আইনত পতিসঙ্গ বিচ্ছিন্নারাও আবার বিয়ে করে না থাকলে ৯ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন, কেবল অফিস অ্যাসিস্ট্যান্টের পদের জন্য।

শিক্ষাগত যোগ্যতা: অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস): কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি বা সমতুল। যে আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কের জন্য আবেদন করবেন সেখানকার স্থানীয় ভাষায় দক্ষতা থাকতে হবে। কাজ চালানোর মতো কম্পিউটারের জ্ঞান বাঞ্ছনীয়।

অফিসার স্কেল ওয়ান (অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার): কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি বা সমতুল। এগ্রিকালচার/ হর্টিকালচার/ ফরেস্ট্রি/ অ্যানিমাল হাজব্যান্ড্রি/ ভেটেরিনারি সায়েন্স/ এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং/ পিসিকালচার/ এগ্রিকালচারাল মার্কেটিং অ্যান্ড কোঅপারেশন/ ইনফরমেশন টেকনোলজি/ ম্যানেজমেন্ট/ ল / ইকোনমিক্স বা অ্যাকাউন্ট্যান্সিতে ডিগ্রি থাকলে অগ্রাধিকার। যে আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কের জন্য আবেদন করবেন সেখানকার স্থানীয় ভাষায় দক্ষতা থাকতে হবে। কম্পিউটারে কাজ চালানোর মতো জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

অফিসার স্কেল টু-জেনারেল ব্যাঙ্কিং অফিসার (ম্যানেজার): কোনা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ ব্যাচেলর ডিগ্রি বা সমতুল। ব্যাঙ্কিং/ ফিনান্স/ মার্কেটিং/ এগ্রিকালচার/ হর্টিকালচার/ ফরেস্ট্রি/ অ্যানিমাল হাজব্যান্ড্রি/ ভেটেরিনারি সায়েন্স/ এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং/ পিসিকালচার/ এগ্রিকাচারাল মার্কেটিং অ্যান্ড কোঅপারেশন/ ইনফরমেশন টেকনোলজি/ ম্যানেজমেন্ট/ ল/ ইকোনমিক্স অ্যান্ড অ্যাকাউন্ট্যান্সিতে ডিগ্রি থাকলে অগ্রাধিকার। কোনো ব্যাঙ্ক বা ফিনান্সিয়াল ইনস্টিটিউটে অফিসার হিসেবে দু বছরের অভিজ্ঞতা থাকা দরকার।

অফিসার স্কেল টু-স্পেশ্যালিস্ট অফিসার (ম্যানেজার): (ক) ইনফরমেশন টেকনোলজি অফিসার: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ইলেক্ট্রনিক্স/ কমিউনিকেশন/ কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজিতে ব্যাচেলর ডিগ্রি বা সমতুল। এএসপি, পিএইচপি, সিপ্লাসপ্লাস, জাভা, ভিবি, ভিসি, ওসিপি ইত্যাদির সার্টিফিকেট বাঞ্ছনীয়। সংশ্লিষ্ট ফিল্ডে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

(খ) চার্টার্ড অ্যাকাউন্টান্ট: ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া থেকে সিএ। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হিসেবে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

(গ) ল অফিসার: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ ল ডিগ্রি বা সমতুল। অ্যাডভোকেট হিসেবে দু বছরের অভিজ্ঞতা বা কোনো ব্যাঙ্ক বা ফিনান্সিয়াল ইনস্টিটিউটে অন্তত দু বছর ল অফিসার হিসেবে কাজ করে থাকতে হবে।

(ঘ) ট্রেজারি ম্যানেজার: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বা ফিনান্সে এমবিএ। সংশ্লিষ্ট ফিল্ডে এক বছরের অভিজ্ঞতা।

(ঙ) মার্কেটিং অফিসার: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে এমবিএ। সংশ্লিষ্ট ফিল্ডে এক বছরের অভিজ্ঞতা।

(চ) এগ্রিকালচারাল অফিসার: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ এগ্রিকালচার/ হর্টিকালচার/ ডেয়ারি/ অ্যানিমাল হাজব্যান্ড্রি/ ফরেস্ট্রি/ ভেটেরিনারি সায়েন্স/ এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং/ পিসিকালচারে ব্যাচেলরে ডিগ্রি বা সমতুল। সংশ্লিষ্ট ফিল্ডে দু বছরের অভিজ্ঞতা থাকা দরকার।

অফিসার স্কেল থ্রি (সিনিয়র ম্যানেজার): কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি। ব্যাঙ্কিং/ ফিনান্স/ মার্কেটিং/ এগ্রিকালচার/ হর্টিকালচার/ ফরেস্ট্রি/ অ্যানিমাল হাজব্যান্ড্রি/ ভেটেরিনারি সায়েন্স/ এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং/ পিসিকালচার/ এগ্রিকালচারাল মার্কেটিং অ্যান্ড কোঅপারেশন/ ইনফরমেশন টেকনোলজি/ ম্যানেজমেন্ট/ ল/ ইকোনমিক্স অ্যান্ড অ্যাকাউন্ট্যান্সিতে ডিগ্রি বা ডিপ্লোমা থাকলে অগ্রাধিকার। কোনো ব্যাঙ্ক বা ফিনান্সিয়াল ইনস্টিটিউটে অফিসার হিসেবে অন্তত ৫ বছরের অভিজ্ঞতা থাকা দরকার।

সবক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পূর্ণ হতে হবে ২৮ জুন ২০২১ তারিখের মধ্যে।

অফিসার স্কেল ওয়ান ও অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) পদের ক্ষেত্রে অষ্টম শ্রেণি পর্যন্ত স্থানীয় ভাষা পড়ে থাকতে হবে। এক্ষেত্রে কোনো প্রার্থী যদি প্রার্থী বাছাইয়ের সময় স্থানীয় ভাষা না জেনে থাকেন সেক্ষেত্রে কাজে যোগ দেওয়ার ৬ মাসের মধ্যে সেই ভাষার যোগ্যতা অর্জন করতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে, বিস্তারিত জানা যাবে আইবিপিএসের ওয়েবসাইট থেকে৷

আবেদনের ফি/ ইন্টিমেশন চার্জ: অফিসার (স্কেল ওয়ান, টু, থ্রি) এবং অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) পদের ক্ষেত্রে আবেদনের ফি/ ইন্টিমেশন চার্জ ৮৫০ টাকা। অফিসার (স্কেল ওয়ান, টু, থ্রি) পদের জন্য তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী ক্ষেত্রে ১৭৫ টাকা। ডেবিট কার্ড (ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো) ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালটের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে। ই-রিসিটের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।

আবেদনের পদ্ধতি: www.ibps.in ওয়েবসাইটে ক্লিক করে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। সরাসরি https://www.ibps.in/crp-rrb-x/ লিঙ্কে গিয়েও অনলাইন আবেদন করা যাবে আগামী ২৮ জুন পর্যন্ত৷ https://www.ibps.in/wp-content/uploads/Advt-_CRP-RRB-X_final_final.pdf লিঙ্কে গিয়ে নোটিসটি দেখতে পারবেন৷