১১ টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে স্নাতক যোগ্যতায় ৭,৮৫৫ ক্লার্ক নিয়োগ

7068
0
bank manager recruitment

ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনেল-এর (IBPS) মাধ্যমে সারা দেশে মোট ১১ টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ক্লার্ক পদের (Bank Clerk 2021) নিয়োগের জন্য কমন রিটেন পরীক্ষা-১১-এর বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে, নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে যে কোন ভারতীয় নাগরিক এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি নম্বর – CRP CLERKS-XI, 2022-23

শূন্যপদ – সারা দেশে সব কয়টি ব্যাঙ্ক মিলিয়ে শূন্যপদ রয়েছে ৭৮৫৫ টি। এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৫১৬ টি (এর মধ্যে অসংরক্ষিত ১৯৩, এসসি ১৩২, এসটি ২৪, ওবিসি ১১৪, ইডব্লিউএস ৫৩ টি ) পদ রয়েছে।

আরও খবর স্টেট ব্যাঙ্কে স্নাতক যোগ্যতায় ২০৫৬ প্রবেশনারি অফিসার

শিক্ষাগত যোগ্যতা – স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক যোগ্যতায় উত্তীর্ন হতে হবে। এছাড়া কপম্পিউটার এপ্লিকেশনে সার্টিফিকেট/ডিপ্লোমা/ডিগ্রি থাকতে হবে। স্থানীয় ভাষায় লিখতে, পড়তে ও বলতে জানতে হবে। পশ্চিমবঙ্গের জন্য ইংলিশ, বাংলা ও হিন্দিতে পরীক্ষা দেওয়া যাবে।

বয়সসীমা – ১ জুলাই,২০২১ অনুযায়ী বয়স হতে হবে ২০ থেকে ২৮ এর মধ্যে। ২ জুলাই, ১৯৯৩ এর আগে জন্মালে এবং ১ জুলাই, ২০০১-এর পরে জন্ম তারিখ হলে গ্রাহ্য হবে না।

বেতনক্রম – ১৯,৯০০ থেকে ৪৭,৯২০ বেসিক পে, এর সাথে অন্যান্য ভাতা যোগ হবে।

আরও খবর মাধ্যমিক, উচ্চমাধ্যমিক যোগ্যতায় কেন্দ্রীয় সরকারে ৩,২৬১ চাকরি

পরীক্ষা পদ্ধতি –
১) প্রিলিমিনারি (ইংলিশ ৩০ , নিউম্যারিক্যাল এবিলিটি ৩৫, রিজনিং ৩৫), মোট ১০০ নম্বর, সময় এক ঘন্টা।
২) মেইন পরীক্ষা – রিজনিং ৬০ নম্বর, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৪০ নম্বর, কোয়ান্টিটেটিভ অপটিটিউড ৫০ নপম্বর, জেনারেল আওয়ার্নেস ৫০ নম্বর। মোট ২০০ নম্বর, সময় ২ ঘন্টা ৪০ মিনিট।

আবেদন পদ্ধতি – প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ২৭ অক্টোবর, ২০২১ এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। যারা ১২ থেকে ১৪ জুলাইয়ের মধ্যে আবেদন করেছিলেন, তাঁদের নতুন করে আবেদন করতে হবে না। অনলাইনে আবেদন ফি জমা দেওয়া যাবে।

আবেদন ফি – জেনারেল ও ওবিসি প্রার্থীদের জন্য ৮৫০ টাকা, এসসি/এসটি প্রার্থীদের জন্য ১৭৫ টাকা।

আবেদনের জন্য ওয়েবসাইট : ক্লিক করুন এখানে

বিজ্ঞপ্তি দেখার লিঙ্ক : ক্লিক করুন এখানে