BREAKING : সারা দেশে রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কগুলিতে ১২ হাজার ক্লার্ক নিয়োগ

4278
0
ibps recruitment 2022

দেশের একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ১২,০০০ + ক্লার্ক (পশ্চিমবঙ্গ ৭৯১) নিয়োগের জন্য অনলাইন দরখাস্ত নেওয়া শুরু হবে আগামীকাল থেকে (Ibps-Clerk-recruitment-2022) .

নিয়োগ হবে এইসব ব্যাঙ্কে (IBPS related Bank): ব্যাঙ্ক অব বরোদা, ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ব্যাঙ্ক অব মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

বয়সসীমা (IBPS Clerk Age Limit): ১ জুলাই ২০২২ তারিখ অনুযায়ী বয়স হতে হবে ২০-২৮ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জুলাই ১৯৯৪ থেকে ১ জুলাই ২০০২ সালের মধ্যে হতে হবে)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা (IBPS Clerk Eligibility): কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে যে-কোনো শাখায় গ্র্যাজুয়েশন। কম্পিউটার অপারেটিং এবং কম্পিউটার সিস্টেমে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার অপারেশন/ ল্যাঙ্গুয়েজে সার্টিফিকেট/ ডিপ্লোমা/ ডিগ্রি অথবা হাই স্কুল/ কলেজ/ ইনস্টিটিউটে কম্পিউটার/ ইনফরমেশন টেকনোলজি একটি বিষয় হিসেবে পড়ে থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা ১ আগস্ট ২০২২ তারিখের মধ্যে সম্পূর্ণ হতে হবে।

যে রাজ্যের শূন্যপদের জন্য আবেদন করবেন সেই রাজ্যের সরকারি ভাষা লিখতে, পড়তে ও বলতে জানলে অগ্রাধিকার।

পরীক্ষার ধরন: পরীক্ষা হবে দুটি ধাপে, প্রিলিমিনারি ও মেইন। দুটিই অবজেক্টিভ টাইপের, অনলাইন। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০টি প্রশ্ন, ৩০ নম্বর), নিউমেরিক্যাল এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর), রিজনিং এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ৬০ মিনিট।

মেইন পরীক্ষায় থাকবে জেনারেল/ ফিনানশিয়াল অ্যাওয়্যারনেস (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর),
জেনারেল ইংলিশ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), রিজনিং এবিলিটি অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৬০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ১৬০ মিনিট।

ইংরেজি বাদে বাকি প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে। প্রিলি ও মেইন পরীক্ষা দুক্ষেত্রেই নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে।

আরও খবর : সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতিতে কারেন্ট অ্যাফেয়ার্স প্রশ্নোত্তর

আবেদনের ফি: ৮৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সেনাকর্মীদের ক্ষেত্রে ১৭৫ টাকা। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং,
আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে।
ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিটের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।

আবেদনের পদ্ধতি (IBPS Clerk Application Process): www.ibps.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি, স্বাক্ষর, বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ ও নির্দিষ্ট বয়ানে ডিক্ল্যারেশন স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে তা আপলোড করতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা রয়েছে, প্রি-এগজামিনেশন সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

(Important Dates for IBPS Clerk 2022) গুরুত্বপূর্ণ তারিখ:

  • অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে – ১ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত৷
  • আবেদনের ফি দেওয়া যাবে  – ২১ জুলাই, ২০২২ পর্যন্ত৷
  • অনলাইন প্রিলিমিনারি পরীক্ষার কললেটার ডাউনলোড আগস্ট থেকে।
  • অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ২৮, ৩ ও ৪ সেপ্টেম্বর৷
  • প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট বের হবে আগামী সেপ্টেম্বর/ অক্টোবর।
  • মেইন পরীক্ষার কললেটার ডাউনলোড করা যাবে অক্টোবর থেকে।
  • অনলাইন মেইন পরীক্ষা হবে আগামী ৮ অক্টোবর।

আবেদনের জন্য লিঙ্ক (চালু হবে ১ জুলাই থেকে)Click Here

বিজ্ঞপ্তি দেখার লিঙ্ক : Click Here