Site icon জীবিকা দিশারী

এয়ারফোর্সে উচ্চমাধ্যমিক এয়ারম্যানের নানা শাখায় ট্রেনিং দিয়ে নিয়োগ

Indian navy btech

প্রশিক্ষণ দিয়ে অবিবাহিত পুরুষদের গ্রুপ ‘এক্স’ (এডুকেশন ইনস্ট্রাক্টর ট্রেড ছাড়া), গ্রুপ ‘ওয়াই’ (ইন্ডিয়ান এয়ার ফোর্স (সিকিউরিটি) এবং মিউজিশিয়ান ট্রেড ছাড়া) নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: গ্রুপ ‘এক্স’-এর ক্ষেত্রে (ম্যাথমেটিক্স, ফিজিক্স ও ইংরাজি নিয়ে পড়ে) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ অথবা ইঞ্জিনিয়ারিং-এ অনলাইন আবেদনের ড্রপডাউন মেনুতে দেওয়া যে-কোনো শাখায় ওই নম্বর সহ ৩ বছরের ডিপ্লোমা পাশ হলে আবেদন করা যাবে। গ্রুপ ‘ওয়াই’-এর ক্ষেত্রে যে-কোনো স্ট্রিমে ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ।

প্রতি ক্ষেত্রেই ইংরাজিতে ৫০ শতাংশ নম্বর থাকা জুরুরি। গ্রুপ-এক্স-এর জন্য যাঁরা যোগ্য তাঁরা গ্রুপ-ওয়াইয়েরও যোগ্য, তাই আবেদন করার সময় দুটি গ্রুপের জন্যই অপশন দেওয়া ভালো।

বয়স: ১৬ জানুয়ারি ২০০১ থেকে ২৯ ডিসেম্বর ২০০৪-এর মধ্যে জন্মতারিখ হতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিত হলে যোগদানের সময় বয়স হবে ২১-এর মধ্যে।

বেতন: প্রথমে ট্রেনিংয়ের সময় মাসে ১৪৬০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে। পরে চাকরির শুরুতে গ্রুপ ‘এক্স’ ট্রেডের মূল বেতন ৩৩১০০ টাকা এবং গ্রুপ ‘ওয়াই’ ট্রেডের ২৬৯০০ টাকা। সরকারি এবং সামরিক অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধাও আছে।

শারীরিক মাপজোক: উভয় ক্ষেত্রেই ন্যূনতম উচ্চতা দরকার ১৫২.৫ সেন্টিমিটার। উচ্চতা ও বয়স অনুযায়ী উপযুক্ত ওজন (অপারেশন্স অ্যাসিস্ট্যান্ট ট্রেডের জন্য অন্তত ৫৫ কেজি), বুকের ছাতি ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা, সুস্বাস্থ্য থাকতে হবে। চোখের কোনো অপারেশন (পিআরকে/ ল্যাসিক) হয়ে থাকলে আবেদন করা যাবে না। উপযুক্ত শ্রবণশক্তি (৬ মিটার দূর থেকে জোরে ফিশফিশ করে বলা কথাও স্পষ্ট শোনার ক্ষমতা সম্পন্ন) ও সুন্দর দাঁতের গঠন থাকতে হবে। শারীরিক ও মানসিক ভাবে সক্ষম হতে হবে। শরীরে স্থায়ী ট্যাটু বা উল্কি থাকলে সেক্ষেত্রে কিছু শর্তের কড়াকড়ি আছে, ওয়েবসাইটে বিজ্ঞপ্তিতে জানা যাবে। শিখ প্রার্থীদের চুল, দাড়ি, গোঁফ গ্রাহ্য হবে।

ট্রেনিং: প্রথমে সব ট্রেডের জন্যই জয়েন্ট বেসিক ফেজ ট্রেনিং বিভিন্ন এয়ারফোর্স স্টেশনগুলিতে, সফল হলে ট্রেড ভাগ করে সেইমতো আলাদা ট্রেনিং। তারপর ট্রেড অনুযায়ী নিয়োগ।

আবেদন ফি: ২৫০ টাকা। ডেবিট/ ক্রেডিট/ অনলাইন ব্যাঙ্কিং/ অ্যাক্সিক্স ব্যাঙ্কে চালান মারফত ফি জমা দিতে হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। আবেদন চলবে আগামী ২২ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি ২০২১ অবধি। বিশদ জানতে পারবেন এই লিঙ্কে ক্লিক করে:

www.airmenselection.cdac.in বা www.careerindianairforce.cdac.in

সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ফটো, তাছাড়া প্রাসঙ্গিক বিভিন্ন সার্টিফিকেট, মার্কশিট, আধার কার্ড, বুড়ো আঙুলের ছাপ, ইত্যাদি কী-কী প্রমাণপত্রের স্ক্যান করা কপি আপলোড করতে হবে, তার তালিকা ও আনুষঙ্গিক নির্দেশ পাবেন উপরোক্ত ওয়েবসাইটে। আবেদনের কোনো সমস্যা হলে বা কিছু জানতে হলে যোগাযোগ করতে পারেন এই ইমেল আইডি/ফোন নম্বরে: PRESIDENT, CENTRAL AIRMEN SELECTION BOARD, BRAR SQUARE, DELHI CANTT, NEW DELHI – 110010, TELEPHONE NO. 011- 25694209 /25699606 AND E-MAIL : casbiaf@cdac.in OR LOG ON TO CASB WEB PORTAL www.airmenselection.cdac.in UNDER ‘CANDIDATE’S LOG IN’. তাছাড়াও ফর্ম পূরণের সমস্যায় Telephone No. 020-25503105/25503106.

 

http://www.davp.nic.in/WriteReadData/ADS/eng_10801_18_2021b.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে।

 

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল

 

Exit mobile version