মাধ্যমিক, উচ্চমাধ্যমিক যোগ্যতায় এয়ারফোর্সে ১৯৭ চাকরি

2982
0
Air force Recruitment 2021

ভারতীয় সেনাবাহিনীর এয়ারফোর্সে (Indian Air force) একাধিক গ্রুপ সি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হতে চলেছে। এয়ারফোর্স ইউনিট বা স্টেশনগুলোর জন্য মোট ১৯৭ টি গ্রুপ সি (Group C) পদে নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি আজকালের মধ্যেই ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হবে। বিজ্ঞপ্তি নম্বর – ০৩/২০২১/ডিআর

শূন্যপদ –
হেড কোয়াটার্স মেইনটেনেন্স কমান্ড – ১৫৩ জন
হেড কোয়ার্টার্স ইস্টার্ন জোন – ৩২ জন
হেড কোয়ার্টার্স সাউথ ওয়েস্টার্ন কমান্ড ১১ জন
ইন্ডিপেন্ডেন্টস ইউনিট – ১ জন

শিক্ষাগত যোগ্যতা :
সুপারিন্টেন্ডেন্ট : এই পদের জন্য স্নাতক যোগ্যতা প্রয়োজন। স্টোর হ্যান্ডলিং বা একাউন্টস এর কাজ করার অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার।

এলডিসি : এই পদের জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল যোগ্যতা এবং ৩৫ টি শব্দ ইংলিশে বা ৩০ টি শব্দ হিন্দিতে টাইপিং স্পিড থাকতে হবে।

স্টোর কিপার – উচ্চমাধ্যমিক বা সমতুল যোগ্যতা প্রয়োজন। স্টোর হ্যান্ডলিং বা একাউন্টস এর কাজ করার অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার।

কুক – মাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ এবং এর সাথে ক্যাটারিং নিয়ে সার্টিফিকেট বা ডিপ্লোমা থাকতে হবে।

পেইন্টার/কার্পেন্টার/কপার স্মিথ/ফিটার /টেইলর/ এসি মেকানিক/ – এই পদগুলির জন্য মাধ্যমিক বা সমতুল যোগ্যতা লাগবে এর সাথে সংশ্লিষ্ট ট্রেড নিয়ে আইটিআই যোগ্যতা লাগবে।

হাউস স্টাফ/মেস স্টাফ/লন্ড্রিম্যান/ট্রেডসম্যান : স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ।

হিন্দি টাইপিস্ট : স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ। ৩৫ টি শব্দ ইংলিশে বা ৩০ টি শব্দ হিন্দিতে টাইপিং স্পিড থাকতে হবে।

বয়সসীমা : ১৮ থেকে ২৫ বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংরক্ষিত শ্রেণীর জন্য নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে।

আবেদন : বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার ৩০ দিনের মধ্যে আবেদন পাঠাতে হবে। আবেদন পত্রের সঙ্গে প্রয়োজনীয় নথির নিজের অ্যাটেস্টেড কপি দিয়ে খামের উপর যে এয়ার স্টেশনের জন্য আবেদন করছেন, তার ঠিকানা লিখে ১০ টাকার স্ট্যাম্প সাঁটিয়ে অর্ডিনারি পোস্টে পাঠাতে হবে। আবেদন পত্রের খামের ওপর নিজের ক্যাটেগরি ও পদের নাম অবশ্যই উল্লেখ করে দিতে হবে।

আবেদন পত্রের নমুনা ডাউনলোড: ক্লিক করুন

বিস্তারিত বিজ্ঞপ্তি : ক্লিক করুন