আর্মিতে বিই কোর্স করিয়ে ৯০ অফিসার

893
0
Indian army job

বিই/ বিটেক কোর্স করিয়ে ৯০ জন তরুণ অফিসার নেবে ভারতীয় সেনাবাহিনী (Officer recruitment)। ১০+২ টেকনিক্যাল এন্ট্রি স্কিম (টিইএস) কোর্স-৪৫-এর মাধ্যমে ট্রেনিং দিয়ে।

ট্রেনিং শেষ হলে নিয়োগ হবে পার্মানেন্ট কমিশনে। আবেদন করতে হবে অনলাইনে। এই সুযোগ শুধু অবিবাহিত পুরুষদের জন্য।

মোট শূন্যপদ:  ৯০টি। তবে ট্রেনিংয়ের উপর নির্ভর করে এই সংখ্যার পরিবর্তন হতে পারে।

শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক (১০+২) বা সমতুল পাশ, তবে ফিজিক্স, কেমিস্ট্রি ও ম্যাথমেটিক্স বিষয়ে মোট ৭০ শতাংশ নম্বর থাকতে হবে।

বয়সসীমা: কোর্স শুরুর মাসের এক তারিখে বয়স হতে হবে সাড়ে ১৬ থেকে সাড়ে ১৯ বছরের মধ্যে।

অর্থাৎ জন্মতারিখ ২ জানুয়ারি, ২০০২ তারিখে বা তার পর থেকে ১ জানুয়ারি ২০০৫ তারিখে বা তার আগে।

ট্রেনিং: প্রথমে ৪৫তম ব্যাচে ৫ বছরের কোর্সে বিই/বিটেক। প্রথম বছরে ট্রেনিং হবে গয়ার অফিসারস’ ট্রেনিং অ্যাকাডেমিতে। তারপর টেকনিক্যাল ট্রেনিং হবে চার বছরের, দুটি ধাপে।

তাতে ফেজ-ওয়ানের ট্রেনিং তিন বছরের। ট্রেনিং চলবে সিএমই পুণে, এমসিটিই মউ ও এমসিইএমই সেকেন্দ্রাবাদে। ফেজ-২ ট্রেনিং এক বছরের।

উপরের তিনটি জায়গায় ট্রেনিং হবে। ট্রেনিং শেষে ইঞ্জিনিয়ারিং জ‌ওহরলাল নেহরু ইউনিভার্সিটির ডিগ্রি দেওয়া হবে।

ট্রেনিংয়ের বইপত্র সহ সমস্ত খরচ সরকার বহন করবে।

স্টাইপেন্ড, বেতন: ট্রেনিং চলাকালীন প্রতি মাসে ৫৬১০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে, তৃতীয় বছরের পর। চার বছর ট্রেনিং শেষ হওয়ার পর প্রথমে লেফটেন্যান্ট পদমর্যাদার বেতন, পরে পদোন্নতি হলে সেইমতো বেতন ও অন্যান্য প্রাসঙ্গিক ভাতা বাড়বে।

প্রার্থী নির্বাচন: প্রার্থী বাছাই করবে সার্ভিসেস সিলেকশন বোর্ড। প্রাথমিকভাবে বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ে ডাকা হবে।

ইন্টারভিউ হবে এলাহাবাদ, ভোপাল, বেঙ্গালুরু অথবা কাপুরথালায়।

ইন্টারভিউ চলবে পাঁচ দিন ধরে, সেভাবেই তৈরি হয়ে নিজের থাকা-খাওয়ার ব্যবস্থা করতে হবে। সাইকোলজিক্যাল টেস্ট, গ্রুপ টেস্ট ও ইন্টারভিউ হবে।

প্রথম ধাপে সফল হলে দ্বিতীয় ধাপের পরীক্ষা দেওয়া যাবে। সফল না হলে ওই দিনই ফেরত পাঠিয়ে দেওয়া হবে।

আবেদনের পদ্ধতি: www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। আবেদন করার আগে সমস্ত নিয়মাবলি বিস্তারিত পড়ে নেওয়া ভালো।

সঠিকভাবে পূরণ করা আবেদনপত্র সাবমিট করার পর একটি রোল নম্বর পাবেন। সেটি টুকে যত্ন করে রাখবেন। আবেদন সাবমিট করার পর তার দুটি প্রিন্ট-আউট নেবেন। এককপি প্রিন্ট-আউটে সঠিক জায়গায় সই করবেন।

এই দুই কপি প্রিন্ট-আউট, ২০ কপি পাসপোর্ট মাপের স্বপ্রত্যয়িত ছবি, মাধ্যমিকের মার্কশিট/ সার্টিফিকেট (বয়সের প্রমাণপত্র হিসাবে), উচ্চমাধ্যমিকের মার্কশিট বা সার্টিফিকেট এবং একটি সচিত্র পরিচয়পত্র ইন্টারভিউয়ের সময় নিয়ে যেতে হবে।

প্রিন্ট-আউটের একটি কপি প্রার্থীকে ফিরিয়ে দেওয়া হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২ মার্চ পর্যন্ত।

 

আমাদের টেলিগ্রাম চ্যানেল ক্লিক করুন

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল