Site icon জীবিকা দিশারী

সেনাবাহিনীতে ১২৮ ধর্মীয় শিক্ষক

indian army recruitment 2022

ভারতীয় সেনাবাহিনীতে ১২৮ জন ধর্মীয় শিক্ষক নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার ভারতীয় পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন (indian army recruitment 2022)।

শূন্যপদ: ক্রমিক সংখ্যা এ: পণ্ডিত: শূন্যপদ ১০৮। ক্রমিক সংখ্যা বি: পণ্ডিত (গোর্খা) গোর্খা রেজিমেন্টের জন্য: ৫। ক্রমিক সংখ্যা সি: গ্রন্থী: ৮। ক্রমিক সংখ্যা ডি: মৌলবি (সুন্নি): ৩। ক্রমিক সংখ্যা ই: মৌলবি (সিয়া): ১। ক্রমিক সংখ্যা এফ: পাদ্রি: ২। ক্রমিক সংখ্যা জি: বৌদ্ধ সন্ন্যাসী (মহাযান): ১।

বয়সসীমা: ১ অক্টোবর ২০২২ তারিখের হিসেবে বয়স হতে হবে ২৫-৩৬ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৮৬ থেকে ৩০ সেপ্টেম্বর ১৯৯৭)।

যোগ্যতা: পণ্ডিত ও পণ্ডিত (গোর্খা): হিন্দু হতে হবে সংস্কৃতে আচার্য অথবা সংস্কৃতে শাস্ত্রী সঙ্গে ‘কর্ম কাণ্ড’-এ এক বছরের ডিপ্লোমা।

গ্রন্থী: শিখ প্রার্থী হতে হবে, পাঞ্জাবিতে ‘জ্ঞানী’ উপাধি সহ।

মৌলবি (সুন্নি) এবং মৌলিবি (শিয়া): মুসলিম প্রার্থী হতে হবে, সঙ্গে আরবিতে মৌলবি আলিম বা উর্দুতে আদিব আলিম।

পাদ্রি: খ্রিস্টান হতে হবে, ‘প্রিস্টহুড’ পেয়ে এখনও স্থানীয় বিশপ তালিকাভুক্ত থাকা দরকার।

বৌদ্ধ সন্ন্যাসী (মহাযান): বৌদ্ধ সন্ন্যাসীরা আবেদন করতে পারবেন।

শারীরিক প্রতিবন্ধী: উচ্চতা ১ সেন্টিমিটার (গোর্খা ও লাদাখের বাসিন্দাদের ক্ষেত্রে ১৫৭ সেন্টিমিটার)। বুকের ছাতি ৭৭ সেন্টিমিটার। ওজন ৫০ কেজি (গোর্খাদের ৪৮)।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল ফিটনেস টেস্ট ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের পদ্ধতি: www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। গোর্খা, মুসলিম শিয়া ও বৌদ্ধ সন্ন্যাসীদের নির্দিষ্ট বয়ানে অফলাইনে আবেদন করতে হবে, বিস্তারিত জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৬ নভেম্বর ২০২২ তারিখ রাত ২৩.৫৯ পর্যন্ত (indian army recruitment 2022)।

 

Exit mobile version