Site icon জীবিকা দিশারী

আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন


মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডেমোক্র্যাট পার্টির প্রার্থী জো বাইডেন। ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নিলেন কমলা হ্যারিস। প্রথা অনুযায়ী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস ক্যাপিটল হিলের ওয়েস্ট ফ্রন্টের সামনে শপথবাক্য পাঠ করান। ১২৭ বছরের প্রাচীন পারিবারিক বাইবেল ছুঁয়ে শপথ নেন ৭৮ বছরের বাইডেন। তিনিই আমেরিকার সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরই আমেরিকাকে সমন্বিত করা ও আমেরিকাবাসীকে ঐক্যবদ্ধ করাই তাঁর প্রথম ও প্রধান লক্ষ্য বলে জানিয়েছেনে। বাইডেন ১৯৭৩ সাল থেকে ২০০৯ পর্যন্ত ডেলাওয়্যারের জন্য সেনেটর পদে ও ২০০৯-২০১৭ সাল পর্যন্ত ৪৭তম ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।
১৯৪২ সালে পেনসিলভানিয়ায় জন্ম। তিনিই প্রথম সর্বকনিষ্ঠ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটে নির্বাচিত হয়েছিলেন। জন এফ কেনেডির পর বাইডেনই মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ক্যাথলিক প্রেসিডেন্ট। প্রায় ২০ জন ভারতীয় বংশোদ্ভূত এবার মার্কিন প্রশাসনে নিজেদের জায়গা করে নিয়েছেন, আমেরিকার ইতিহাসে এই প্রথমবার একসঙ্গে এত সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত কাজ করতে চলেছেন। এর মধ্যে যাঁদের নাম উঠে এসেছে তাঁরা হলেন নীনা টন্ডন, ডঃ ভিভেক মুর্তি, ভনিতা গুপ্তা, উজরা জেয়া, বিনয় রেড্ডি, ভারত রামামূর্তি, গৌতম রাঘবন, মালা আদিগা, গরিমা ভার্মা, তরুম ছাবড়া, সুমনা গুহ, সান্থি কালাথিল, সোনিয়া আগরওয়াল, সার্বিনা সিং, আয়শা সাহ, সামিরা ফাজিলি, ভেদান্ত পাটেল, ভিদুর শর্মা, নেহা গুপ্তা, রিমা সাহ, রোহিত চোপড়া।

পূর্ববর্তী প্রেসিডেন্টদের নাম ও কার্যমেয়াদ: 

 

পূর্ববর্তী প্রেসিডেন্ট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ নথি: 
১. হোয়াইট হাউসে প্রথম আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে থাকেন জন অ্যাডামস।
২. প্রেসিডেন্ট রোনাল্ড রেগ্যান আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পাশাপাশি অভিনেতাও ছিলেন। বেশ কিছু আমেরিকান সিনেমা ও সিরিজে তিনি অভিনয় করেন তার মধ্যে উল্লেখযোগ্য কিংস রো, দ্য কিলারস।
৩. প্রেসিডেন্ট ফ্র্যাঙ্কলিন ডি রুজভেল্ট একমাত্র প্রেসিডেন্ট যিনি দুটি মেয়াদের বেশি দায়িত্বে ছিলেন। তিনি টানা ১২ বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। 
৪. উইলিয়াম এইচ থ্যাফ্ট প্রেসিডেন্ট পদের পর আমেরিকার প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেন।
৫। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার প্রতিষ্ঠাতা ছিলেন প্রেসিডেন্ট টমাস জেফারসন।
৬। `প্রোফাইল ইন কারেজ’ বইটি লিখে পুলিৎজার পুরস্কার পান প্রেসিডেন্ট জন এফ কেনেডি।
৭। প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন ও অ্যাব্রাহাম লিঙ্কনের সম্মানে আমেরিকায় `প্রেসিডেন্স ডে’ (ফেডেরাল হলিডে) পালন করা হয়।
৮। ১৯০৬ সালে থিয়োডোর রুজভেল্ট নোবেল শান্তি পুরস্কার পান।
  

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল

Exit mobile version