ম্যাথ ম্যাজিক : কম সময়ে সঠিক উত্তর দেওয়ার কৌশল 

537
0
Mathematics, Mathemagic Class

গণিত হল পরিসংখ্যান, গণনা ও পরিমাপের মতো বিষয়গুলির উপর বিজ্ঞানসম্মত অধ্যয়ন। যাকে প্রাকৃতিক বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, চিকিৎসা, অর্থ ও সামাজিক বিজ্ঞানের অপরিহার্য স্তম্ভও বলা যেতে পারে। ‘গণিত’ শব্দটি প্রাচীন গ্রিক ‘ম্যাথমা’ থেকে এসেছে, যার অর্থ “যা শিখেছ, এবং ” যা জানতে পারো, সেটাই ‘অধ্যয়ন’ এবং ‘বিজ্ঞান’ও।

‘ম্যাথ ম্যাজিক’ হল এমন একটি কৌশল যা যে-কোনও গণিত -এর প্রতি আকর্ষণ তৈরি করে এবং গণিত সম্পর্কে অপরিসীম কৌতূহলবোধ তৈরি করে। শুধু তাই নয়, ‘ম্যাথ-ম্যাজিক’ এমন একটি নতুন প্রসঙ্গ তৈরি করে যেখানে শিক্ষার্থীরা `উত্তর কী?’ এর বদলে ভাবে  `কৌশল কি?’ এবং দ্রুত উত্তর করার কৌশলও শিখে যায়।

ব্যবহারিক জীবনে তো বটেই সরকারি চাকরির পরীক্ষাগুলির ক্ষেত্রেও গণিত খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যে কোনও ধরনের ছোট-বড় সরকারি চাকরির পরীক্ষায় জেনারেল ম্যাথ থাকে। প্রতিযোগিতার বাজারে ‘অঙ্ক’তে ভালো নম্বর তুলতে পারলে নিজেকে অনেকটাই এগিয়ে রাখা যায়।তার জন্য প্রয়োজন নিয়মিত অধ্যবসায় ও অনুশীলন।তা না হলে সেক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে টাইম ম্যানেজমেন্ট।মনে রাখতে হবে, একজন প্রতিযোগীর জটিল সমীকরণ সমাধান জানাটাই শেষ নয়, তার সঙ্গে তাকে বিভিন্ন কৌশলের মাধ্যমে  অত্যন্ত কম সময়ে পরীক্ষার হলে অঙ্কের সমাধান করে ফেলার দক্ষতা থাকা দরকার। আর এখানেই  সফলতার নজির তৈরি করেছে ‘রাইস এডুকেশন’।

রাইস কর্ণধার প্রফেসর সমিত রায়-এর ‘ম্যাথ ম্যাজিক’ ক্লাস ছাত্র-ছাত্রীদের কাছে প্রথম থেকেই একটি আকর্ষণীয় ইভেন্ট। প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিতে অঙ্কে ভালো স্কোর করার জন্য একটাই মন্ত্র ‘অল্প সময়ে সঠিক সমাধান’। সেটার উপর ভিত্তি করেই স্যার-এর ক্লাস থেকে বিভিন্ন কৌশল এবং মূল্যবান পরামর্শ পাওয়ার সুযোগ থাকে ছাত্র-ছাত্রীদের কাছে। পরীক্ষার্থীদের  আরও সমৃদ্ধ করে তোলা এবং অঙ্কের মতো কঠিন বিষয়ের থেকে ভীতি কাটিয়ে সহজ পদ্ধতিতে ভালো প্রস্তুতি নেওয়ার জন্য `ম্যাথ ম্যাজিক’ ক্লাস আগামীদিনেও ছাত্র-ছাত্রীদের সাহায্যে ব্রতী থাকবে।

আসন্ন প্রোগ্রাম সূচি –

উত্তরণের পথে”

তারিখ: ১০ ফেব্রুয়ারি, ২০২১

সময়: সকাল ১১টা

স্থান : লায়ন্স ক্লাব, দুর্গাপুর (প্রান্তিক বাস স্ট্যান্ডের কাছে)

 

Mathematics, Mathemagic Class

রাইস ট্যালেন্ট স্কলারশিপ টেস্ট’-এ রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন

আমাদের টেলিগ্রাম চ্যানেল ক্লিক করুন